বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘গ্রন্থাগারে অনুদানের নামে সরকারি টাকা মুখ্যমন্ত্রীর অ্যাকাউন্টে পাচার হচ্ছে’

‘গ্রন্থাগারে অনুদানের নামে সরকারি টাকা মুখ্যমন্ত্রীর অ্যাকাউন্টে পাচার হচ্ছে’

বিকাশরঞ্জন ভট্টাচার্য। ফাইল ছবি

বিকাশবাবু জানান, মুখ্যমন্ত্রী বা তার অন্য কোনও মন্ত্রীর বই সরকারি টাকায় কিনতে বলতে পারে না সরকার। এটা স্পষ্ট স্বার্থের দ্বন্দ ঘটছে। ঘুরপথে সরকারি টাকা মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাচার করা হচ্ছে।

গ্রন্থাগারে অনুদানের নামে সরকারি টাকা মুখ্যমন্ত্রীর ব্যাক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাচার হচ্ছে। এটাও একটা বিশাল বড় দুর্নীতি। এমনই বিস্ফোরক অভিযোগ করলেন রাজ্যসভায় বাম সাংসদ তথা আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, এই সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে চলছে।

এদিন বিকাশবাবু বলেন, মুখ্যমন্ত্রী বিভিন্ন জায়গায় দাবি করেন তাঁর লেখা বই বেস্ট সেলার। বই বিক্রির রয়্যালিটি দিয়েই তাঁর সংসার চলে। এই পুরো জিনিসটাই একটা দুর্নীতি।

তিনি বলেন, রাজ্য সরকারের গ্রন্থাগার দফতর রাজ্যের গ্রন্থাগারগুলিতে আগে বইয়ের তালিকা পাঠিয়ে দেয়। সেই তালিকায় থাকে মুখ্যমন্ত্রীর একাধিক বই। এর পর গ্রন্থাগারকে দেওয়া হয় বই কেনার জন্য অনুদানের টাকা। সেই টাকা দিয়ে তালিকা মিলিয়ে আগে মুখ্যমন্ত্রীর বই কিনতে হয় গ্রন্থাগারকে। তার পর টাকা অবশিষ্ট থাকলে তবে তারা ইচ্ছা মতো অন্য বই কিনতে পারে।

বিকাশবাবু জানান, মুখ্যমন্ত্রী বা তার অন্য কোনও মন্ত্রীর বই সরকারি টাকায় কিনতে বলতে পারে না সরকার। এটা স্পষ্ট স্বার্থের দ্বন্দ ঘটছে। ঘুরপথে সরকারি টাকা মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাচার করা হচ্ছে। এই নিয়ে তৃণমূলেরই প্রাক্তন বিধায়ক দীপক ঘোষ কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেছেন। সেই মামলায় আদালত সরকারকে হলফনামা দিতে বলেছিল।

বুধবার সন্ধ্যায় কলকাতার খিদিরপুরে মধুসূদন লাইব্রেরির অনুষ্ঠানে যোগ দিয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, ‘এপাং ওপাং ঝপাং, আমরা সবাই ড্যাং ড্যাং, এই যদি কবিতার প্রথম লাইন হয় কেউ পড়বে?’ সরকারি গ্রন্থাগারে বইয়ের মান নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ‘এই সব অখাদ্য জিনিস গ্রন্থাগারে রাখবেন না। সরকারি তালিকা অনুসারে বই কিনলে তবেই সরকারি অনুদান পাওয়া যায়।’

 

বাংলার মুখ খবর

Latest News

ইন্ডি জোটট জিতলে প্রধানমন্ত্রী হতে চান না কেজরিওয়াল, তাঁর লক্ষ্য… শ্লীলতাহানি তদন্তের মাঝে রামকৃষ্ণ মিশন বিতর্কে মুখ খুললেন রাজ্যপাল, জারি বিবৃতি বুদ্ধ পূর্ণিমায় শুভ ফলদায়ী সংযোগ, পুজোয় মিলবে দ্বিগুণ লাভ, অবশ্যই করুন এই ৩ কাজ বাঘের পাড়ায় ভোট, ঝড় ভাঙে ঘর, তবুও ঘুরে দাঁড়ায় সুন্দরবন, কোথায় মাস্টারপ্ল্যান? হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি প্রতিদিন খান লাল লাল পাকা টমেটো, পাবেন ৮টি দুর্দান্ত উপকারিতা রাহা মাত্র দেড় বছরের, দীপাবলিতে বদলে যাবে রণবীর-আলিয়ার মেয়ের জীবন, কীভাবে? Java Plum: গরমে জমিয়ে জাম খাচ্ছেন! এই আশ্চর্যজনক উপকার পাবেন আন্দোলনের সন্দেশখালিতে মুক্ত বাতাস নিচ্ছে শুধু বিরোধীরা নয় শাসকদলের একাংশও ট্রাম্পের নিশানায় মেক্সিকোর ড্রাগ লর্ডরা, হোয়াইট হাউস ফিরলেই হবে বিশেষ অভিযান

Latest IPL News

হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.