বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Medical Report: ধর্ষণ বা যৌন হেনস্থায় ডাক্তারি পরীক্ষার রিপোর্ট জমা দিতে হবে ২ পাতায়

Medical Report: ধর্ষণ বা যৌন হেনস্থায় ডাক্তারি পরীক্ষার রিপোর্ট জমা দিতে হবে ২ পাতায়

স্বাস্থ্য ভবন

স্বাস্থ্য দফতরে সম্প্রতি এ নিয়ে একটি বৈঠক হয়েছে। সেখানে খসড়াটি গৃহীত হয়েছে। ৩ সদস্যের একটি কমিটির গঠন করা হয়েছে। ওই কমিটি রিপোর্টপত্রের কাঠামো চূড়ান্ত করবে বলে জানা গিয়েছে। রিপোর্ট তৈরির কাঠামো ছোট এবং সুসংহত হলে সে ক্ষেত্রে তাড়াতাড়ি রিপোর্ট জমা দেওয়া সম্ভব হবে।

ধর্ষণ বা যৌন হেনস্থার ক্ষেত্রে ডাক্তারি পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ মেডিক্যাল রিপোর্টের উপরেই নির্ভর করে তদন্তের গতিপ্রকৃতি। বর্তমানে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা মেনে ২০ পাতারও বেশি রিপোর্ট তৈরি করতে হয়। সে ক্ষেত্রে অনেকটাই সময় লেগে যায়। শুধু তাই নয়, তড়িঘড়ি এই রিপোর্ট তৈরি করতে গিয়ে কোনও ভুল হলে সেক্ষেত্রে তদন্তে সমস্যা হতে পারে। সেই কথা মাথায় রেখে রিপোর্টপত্রের কাঠামো পরিবর্তন করার পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্য দফতর। এই নিয়ে সম্প্রতি স্বাস্থ্য ভবনে খসড়া জমা পড়েছে।

স্বাস্থ্য দফতরে সম্প্রতি এ নিয়ে একটি বৈঠক হয়েছে। সেখানে খসড়াটি গৃহীত হয়েছে। ৩ সদস্যের একটি কমিটির গঠন করা হয়েছে। ওই কমিটি রিপোর্টপত্রের কাঠামো চূড়ান্ত করবে বলে জানা গিয়েছে। রাজ্যের ডিরেক্টর অফ চাইল্ড রাইটস অ্যান্ড ট্রাফিকিংয়ের কর্তা নীলাঞ্জনা দাশগুপ্ত বলেন, রিপোর্ট তৈরির কাঠামো ছোট এবং সুসংহত হলে সে ক্ষেত্রে তাড়াতাড়ি রিপোর্ট জমা দেওয়া সম্ভব হবে। এর ফলে তদন্ত অনেকটাই দ্রুত শেষ হবে স্বাস্থ্য দফতর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে তিনি জানিয়েছেন। 

২০১৪ সালে রিপোর্টপত্রের কাঠামো নির্দিষ্ট করে দিয়েছিল কেন্দ্র সরকার। সেই নির্দেশিকা মেনে কমপক্ষে ১৬ পাতার রিপোর্ট জমা দিতে। কিন্তু, চিকিৎসকদের বক্তব্য যা কাঠামো সেক্ষেত্রে তার দ্বিগুণ পাতার রিপোর্ট তৈরি করতে হয়। সেই কাঠামো দুপাতায় নামিয়ে আনতে খসড়া তৈরি করেছেন আরজি কর মেডিক্যাল কলেজের ফরেন্সিক মেডিসিন বিভাগের শিক্ষক-চিকিৎসক সোমনাথ দাস। তিনি জানান, যে কাঠামো বর্তমানে রয়েছে তাতে রিপোর্ট তৈরি করতে গিয়ে অনেকটাই সময় লেগে যায়। তাই রিপোর্ট পত্রের কাঠামো বদলের ওপর জোর দিচ্ছে স্বাস্থ্য দফতর। নিয়ম অনুযায়ী, রিপোর্ট তৈরি করে তা সংশ্লিষ্ট থানা বা তদন্তকারী অফিসারকে জমা দিতে হয়। কম সময়ে যাতে সুসংহত রিপোর্ট তৈরি করা যায় খসড়াতে সেই বিষয়ের উপর জোর দেওয়া হচ্ছে।

বাংলার মুখ খবর

Latest News

সার্চ কমিটি তৈরির প্রস্তাব ‘ফেলে রেখেছেন’ রাজ্যপাল, উপাচার্য নিয়োগে সরব ব্রাত্য ১১ বছরের পার্থক্য, বিয়ের আগেই প্রেগন্যান্ট, কেমন ছিল রণবীর-আলিয়ার লাভ লাইফ চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর অভিনয়ে নামাতেই ভেঙেছিল প্রথম প্রেম! কোন বয়সে প্রথম প্রেমে পড়েন ‘মিঠাই’ সৌমিতৃষা মোদীর রাজ্যে ক্রাউডফান্ড করে ভোটে লড়ছেন কিছু কংগ্রেস প্রার্থী '...সব রক্ষা হয়ে যাবে', নববর্ষে হাতে ত্রিশূল নিয়ে প্রচারে দিলীপ ঘোষ ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার সত্তরোর্ধ্বদের ফ্রি স্বাস্থ্য বিমার প্রতিশ্রুতি, PM কিষাণ নিয়েও বড় সংকল্প BJP-র রামনবমী ২০২৪ এ শুভ যোগ! গাড়ি , সম্পত্তি কেনার যোগ, লাকি ৫ রাশি কারা?

Latest IPL News

চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.