বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mothers day: মায়ের ডাক আসল ডাক, পিছু ডাকলেও….মাতৃদিবসে কবিতা লিখলেন মমতা

Mothers day: মায়ের ডাক আসল ডাক, পিছু ডাকলেও….মাতৃদিবসে কবিতা লিখলেন মমতা

মায়ের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়। সৌজন্য়ে wikibio

মাতৃদিবসে মমতা বন্দ্যোপাধ্য়ায়। লিখলেন কবিতা

মা। জগতের সবথেকে মিষ্টি শব্দ। আর বাংলার অগ্নিকন্যা, আজ যিনি বাংলার মুখ্যমন্ত্রী সেই মমতা বন্দ্যোপাধ্য়ায়ও বরাবরই মা অন্ত প্রাণ। অনেকদিন হল তিনি তাঁর মাকে হারিয়েছেন। তবুও একটু আবেগপ্রবণ হলেই তিনি মায়ের স্মৃতিচারণা করেন। রবিবার ছিল মায়ের দিন।মাতৃদিবস। সেই শুভদিনে সেই মায়ের জন্য় আবেগে ভাসলেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী মাকে মনে রেখে কবিতা লিখেছেন। সেই কবিতা তিনি পোস্ট করেছেন টুইটার সহ অন্যান্য় সমাজমাধ্যমে।

কবিতায় একটা লাইন আছে, মায়ের ডাক আসল ডাক, পিছু ডাকলেও আশীর্বাদ। অনেকের মতে পিছু ডাকা নিয়ে অনেকের মনেই নানারকম সংস্কার থাকে। কিন্তু মায়ের পিছু ডাকও যে আশীর্বাদ সেটাই যেন জানিয়ে দিলেন নেত্রী।

 

একেবারে শিরোনামে লেখা মা। মমতা লিখেছেন, যতই দেখি ততই জানি মা আমাদের আশ্বাস বাণী, অফুরন্ত মায়ের ভালোবাসা, আমাদের জোগাড় বাঁচার আশা।

মায়ের মুখ স্বর্গসুখ, ভুলিয়ে দেয় সকল দুখ, মায়ের বদন মলিন হলে, সব হয়ে যায় গোলমেলে।

আর সেই মায়ের মধ্যে অনুপ্রেরণা খুঁজেছেন মমতা। তিনি লিখেছেন, মমত্বভরা হাসি নিয়েই অনুপ্রেরণা দাও মা। সেই সঙ্গে ।যাঁরা মাকে হারিয়েছে তাঁদের মধ্যে যে শূন্যতা সেটাও উল্লেখ করেছেন তিনি। মা যার নেই সে বড় একেলা, ব্য়াথার সময় যায় না দুঃখকে ভোলা।

তবে অতীতেও বার বার তিনি ফিরে গিয়েছেন মায়ের কথায়। তিনি একাধিক জনসভা থেকেও তাঁর প্রয়াত মায়ের কথা উল্লেখ করেছিলেন। যে মা ছিলেন তাঁর লড়াইয়ের অনুপ্রেরণা।

পুজোর সময় যখন বৃদ্ধাশ্রমে যান তখনও মনে পড়ে যায় মায়ের কথা। পুজোর আগে নবনীডে় গত বছর তিনি বলেছিলেন, আপনাদের দেখে আমার নিজের মায়ের কথা মনে পড়ে যায়। মাকে হারিয়েছি। তাই প্রতিবছরই পুজোর আগে আপনাদের সঙ্গে দেখা করি।

রাজনৈতিক জীবনের উত্থান, পতনে, রোজকার দিনযাপনে তিনি বার বার ফিরে যান মায়ের স্মৃতিচারণায়। আর মাতৃদিবসে সেই মায়ের জন্য লিখলেন কবিতা।

 

বাংলার মুখ খবর

Latest News

পরিবারের কেউ সরকারি চাকরি না করলে নিয়োগ পরীক্ষায় ১০ মার্কস গ্রেস, ঘোষণা CM-এর ছেলেকে সাক্ষী রেখে আংটি বদল, বিয়েও করবেন,দ্বিতীয়বার আইবুড়োভাত খেলেন রূপাঞ্জনা ভোট চুরি কীভাবে রুখবেন? শিখুন হাতেনাতে, বাংলায় ট্রেনিং কোর্স করাচ্ছে বিজেপি সারা, কৃতি থেকে বরুণ, দিলজিতের কনসার্টে কেমন সেজে হাজির হয়েছেন সেলেবরা '২৩ বছরে প্রথম...' মুক্তির ২৫ সপ্তাহ পর কোন নতুন রেকর্ড গড়ল বিক্রান্তের ১২ ফেল? শরীরের ক্ষত চিহ্ন, ঘরে চাপ রক্ত, বরানগরে উদ্ধার একই পরিবারের ৩ প্রজন্মের মৃতদেহ স্বাস্থ্য বিমার নিয়মে বড় পরিবর্তন আনল IRDAI, কোন স্বস্তি পাবেন পলিসিধারকরা? বাড়ির অমতে বিয়ে! দুই পরিবারের খণ্ডযুদ্ধে মৃত ১, নতুন বর সহ আটক ৪ ৩টি নতুন বুলেট ট্রেন প্রকল্প, তিন ধরনের বন্দে ভারত, ইস্তেহারে মোদীর গ্যারান্টি! CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি

Latest IPL News

CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.