বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > NHRC: রাজ্য পুলিশের ডিজি–কে নয়াদিল্লিতে তলব, কেন ডাক জাতীয় মানবাধিকার কমিশনের?

NHRC: রাজ্য পুলিশের ডিজি–কে নয়াদিল্লিতে তলব, কেন ডাক জাতীয় মানবাধিকার কমিশনের?

ভোট পরবর্তী হিংসার মামলায় রাজ্য পুলিশের ডিজিকে তলব করল জাতীয় মানবাধিকার কমিশন। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

ভাঙড়ে আইএসএফ কর্মীদের উপর হামলা হয় বলে অভিযোগ। এই হামলার ঘটনায় রাজ্য পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ। ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট বা আইএসএফ এই অভিযোগ করে মানবাধিকার কমিশনে। আইএসএফ অভিযোগ করেছে, ভাঙড় থেকে তাদের প্রার্থী নওশাদ সিদ্দিকি জয়ী হওয়ার পর তৃণমূল আইএসএফ কর্মীদের উপর অত্যাচার শুরু করে।

বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে ভোট পরবর্তী হিংসার কথা শোনা গেল নরেন্দ্র মোদীর মুখে। প্রধানমন্ত্রী বঙ্গ–বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে থামিয়ে প্রশংসা করেছেন বলে সূত্রের খবর। ঠিক তারপরেই ভোট পরবর্তী হিংসার মামলায় রাজ্য পুলিশের ডিজিকে তলব করল জাতীয় মানবাধিকার কমিশন। এমনকী সরাসরি নয়াদিল্লিতে গিয়ে হাজির হতে বলা হয়েছে। তবে আঙ্গিকটা একটু ঘুরে গিয়েছে। আইএসএফ তাঁদের উপর হামলা হয়েছিল বলে অভিযোগ করে। তার প্রেক্ষিতেই এই তলব বলে সংবাদসংস্থা এনআইএ সূত্রে খবর।

ঠিক কবে যেতে হবে ডিজিকে?‌ আগামী ২৭ ফেব্রুয়ারি তাঁকে নযাদিল্লিতে হাজির হতে বলেছে বলে জাতীয় মানবাধিকার কমিশন। একুশের নির্বাচনের পর ভাঙড়ে আইএসএফ কর্মীদের উপর হামলা হয় বলে অভিযোগ। এই হামলার ঘটনায় রাজ্য পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ। ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট বা আইএসএফ এই অভিযোগ করে মানবাধিকার কমিশনে। তার ভিত্তিতেই নয়াদিল্লিতে রাজ্য পুলিশের ডিজি–কে তলব করা হয়েছে বলে সূত্রের খবর। আইএসএফ অভিযোগ করেছে, ভাঙড় থেকে তাদের প্রার্থী নওশাদ সিদ্দিকি জয়ী হওয়ার পর তৃণমূল কংগ্রেস আইএসএফ কর্মীদের উপর অত্যাচার শুরু করে।

আর কী জানা যাচ্ছে?‌ ২ মে একুশের বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশ হয়েছিল। বিপুল ভোটে জয়ী হয়েছিল তৃণমূল কংগ্রেস। হ্যাট্রিক করে তৃতীয়বার রাজ্যে ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। তারপর থেকেই বিরোধীদের উপর অত্যাচার শুরু হয় বলে অভিযোগ। বিজেপিও একই অভিযোগ করেছে। তার প্রেক্ষিতে কলকাতা হাইকোর্টে মামলা হতে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়। তখন দেগঙ্গায় এক আইএসএফ কর্মীকে মাঠের মধ্যে বোমা মেরে খুন করা হয় বলেও অভিযোগ তোলা হয়। আইএসএফ কর্মীদের মারধরের অভিযোগও ওঠে। তার প্রেক্ষিতেই এই তলব।

উল্লেখ্য, ভোট পরবর্তী হিংসার ঘটনায় কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। আদালত সিবিআইয়ের হাতে তদন্তভার দেয়। যা এখনও তদন্ত করে চলেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু তাতে তেমন কিছু এখনও প্রমাণ করতে পারেনি সিবিআই। সিবিআই মোট ৮৪ জন তদন্তকারী অফিসারকে তদন্তের দায়িত্ব দেয়। এবার এই নিয়ে আইএসএফ অভিযোগ করলে ডিজি–কে তলব করে জাতীয় মানবাধিকার কমিশন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

চিনি খেলে হতে পারে মানসিক সমস্যাও! দেখা দিতে পারে মারাত্মক বিপদ 'মানসিক সুখ না থাকলে খ্যাতি, টাকা, স্বামী-সন্তান সবই অচল…', হঠাৎ কেন বলছেন করিনা তৃণমূল নয়, শেখ শাহজাহানকে আড়াল করছে বিচারব্যবস্থা, বিস্ফোরক দাবি অভিষেকের IND v ENG: ধ্রুবের প্রশংসা করতে গিয়ে কি সরফারজ নিয়ে প্রচারকে ঠুকলেন সেহওয়াগ? আটক করেছিল পুলিশ, প্রস্তুতি নিয়েও HS পরীক্ষা ভালো দিতে পারল না সন্দেশখালির দুজন দাম ৩ কোটি! জন্মদিনে উর্বশীকে ২৪ ক্যারেট সোনায় মোড়া কেক উপহার দিলেন এই বিশেষ মানুষ... EPL 2023 (Wolverhampton Wanderers vs Sheffield United) Live Updates: ছোটবেলাতেই খাওয়ান এই খাবার! কমতে পারে অকালে পাকা চুল গজানোর সম্ভাবনা মালদায় দেহ উদ্ধার নিয়ে তৎপর জাতীয় মহিলা কমিশন, ডিজির কাছে রিপোর্ট তলব ভোটের নির্ঘণ্ট ঘোষিত হয়নি, ভুয়ো খবর খণ্ডন করল নির্বাচন কমিশন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.