বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ন্যাশানাল লাইব্রেরির ভাষা ভবনের নাম পরিবর্তন, শ্যামাপ্রসাদকে জুড়ে গেরুয়া রাজনীতি

ন্যাশানাল লাইব্রেরির ভাষা ভবনের নাম পরিবর্তন, শ্যামাপ্রসাদকে জুড়ে গেরুয়া রাজনীতি

জাতীয় গ্রন্থাগার

বাংলার মানুষের কাছে আরও বেশি করে বিজেপি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নাম তুলে ধরতে চাইছে। বাঙালি আবেগকে কাজে লাগিয়ে এখন বাজিমাত করার কৌশল নেওয়া হয়েছে। ২০২০ সালে কলকাতা বন্দরের নাম পরিবর্তন করে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করা হয়। একুশের বিধানসভা নির্বাচন। এখন দু’‌দিনের মাথায় পঞ্চায়েত নির্বাচন। 

বিজেপির নামবদলের রাজনীতির সাক্ষী থাকতে চলল বাংলা। আগে নানা স্টেশন থেকে শুরু করে রাস্তাঘাট তাঁরা নাম পরিবর্তন করে হিন্দুত্বের তকমা দিয়েছিল। এবার সরাসরি জাতীয় গ্রন্থাগারের (‌ন্যাশানাল লাইব্রেরি)‌ ভাষা ভবনের নাম পরিবর্তন করে দিল কেন্দ্র। আর নতুন নাম রাখা হচ্ছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ভাষা ভবন। সরাসরি এই রাজনীতি প্রবেশ করা নিয়ে এখন আলোড়ন পড়ে গিয়েছে। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে নতুন নামের জন্য সবুজ সংকেত দেওয়া হয়েছে।

ইতিমধ্যেই জাতীয় গ্রন্থাগারকে একটি চিঠি দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের আন্ডার সেক্রেটারি অনুরাধা প্রসাদ চিঠিতে জানান, ভাষা ভবনের নাম পরিবর্তনের প্রস্তাবে সম্মতি দিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী। তাই জাতীয় গ্রন্থাগার কর্তৃপক্ষকে যথাযোগ্য পদক্ষেপ করার কথা উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে। এই নাম পরিবর্তনে অনুমোদন দিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী জি কিষাণ রেড্ডি। বঙ্গ–বিজেপির নেতারা অনেকদিন ধরেই ভাষা ভবনের নাম শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় করার দাবি তুলছিলেন। অবশেষে তাতে সিলমোহর দিল কেন্দ্রীয় সরকার।

আর কী জানা যাচ্ছে?‌ কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকেই এখানে নানা অনুষ্ঠান এবং দলের কাজ ন্যাশানাল লাইব্রেরি থেকেই করেছিল। এমনকী বিজেপির রাজ্য কমিটির কিছু বৈঠকও এখানে হয়েছিল। একুশের নির্বাচনে গোহারা হওয়ার পর বিষয়টি থিতিয়ে গিয়েছিল। এবার পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে সেটা জেগে উঠেছে। জাতীয় গ্রন্থাগারের ভবনের নাম শ্যামাপ্রসাদের নামে রাখার দাবি তুলে এবার তা কার্যকর করা হচ্ছে। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় তাঁর বাবা আশুতোষ মুখোপাধ্যায়ের প্রায় ৮০ হাজার বই জাতীয় গ্রন্থাগারকে দান করেছিলেন। তাই ভাষা ভবনের নাম রাখা হচ্ছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ভাষা ভবন। এই যুক্তিই এখন বাংলা জুড়ে দেখাতে চান বিজেপি নেতারা।

আরও পড়ুন:‌ ‘‌আমরা সবাই রাজা, রাজার রাজত্বে’‌, বিশ্বভারতী নিয়ে বিস্ফোরক অমর্ত্য

কেন এমন করা হচ্ছে?‌ বাংলার মানুষের কাছে আরও বেশি করে বিজেপি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নাম তুলে ধরতে চাইছে। তাতে বাঙালি আবেগকে কাজে লাগিয়ে এখন বাজিমাত করার কৌশল নেওয়া হয়েছে। ২০২০ সালে কলকাতা বন্দরের নাম পরিবর্তন করে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করা হয়। তারপরই ছিল একুশের বিধানসভা নির্বাচন। এখন দু’‌দিনের মাথায় পঞ্চায়েত নির্বাচন। ঠিক তার প্রাক্কালে আবার নাম পরিবর্তনের রাজনীতি সামনে এল। যদিও কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে টুইট করেছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন সুকান্ত মজুমদার।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

অঙ্গনওয়াড়ি কেন্দ্রে রান্না হচ্ছে পোকা ভরতি চাল-ডাল, তদন্তের নির্দেশ আখতারের সংসারে নতুন সদস্য! ৪৮ বছর বয়সে তৃতীয় সন্তানের বাবা হলেন শোয়েব মুখ‍্যমন্ত্রীকে মা দুর্গার সঙ্গে তুলনা করে বিতর্কে জেলাশাসক, বদলির দাবি BJP-র ‘‌প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলার ভবিষ্যৎ গড়ে তুলব’‌, বৈঠকের পর বার্তা শুভেন্দুর ৬ মার্চ নয়, আজই বিয়ে কাঞ্চন-শ্রীময়ীর! লাল-সাদা শাড়িতে গায়ে হলুদ কনের,ফুরফুরে বর ব্রাহ্মোস সহ আরও সমরাস্ত্র পাচ্ছে ভারতীয় সেনা!স্বাক্ষরিত ৩৯ হাজার কোটির মেগা ডিল স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংয়ের আত্মীয় ৫ বছর আটকে কানাডায়, কারণটা কী? ফিরলেন দেশে বিরাট খেলতে পারল না ভেবে খারাপ লাগছে, বলছেন কোহলিকে ১০ বার আউট করা তারকা বাংলায় পুলিশ নয়, অপরাধী ঠিক করে যে কখন আত্মসমর্পণ,গ্রেফতার হতে হবে: মোদী আজই মুম্বই, ওড়িশা নিশ্চিত করতে পারে প্লে-অফ,কোন অঙ্কে? বাগানকে অপেক্ষা করতে হবে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.