বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রতিবন্ধীদের অধিকার দিতে ব্যর্থ কেন্দ্র–রাজ্য:‌ কান্তি গাঙ্গুলি
চলছে রক্তদান ক্যাম্প
চলছে রক্তদান ক্যাম্প

প্রতিবন্ধীদের অধিকার দিতে ব্যর্থ কেন্দ্র–রাজ্য:‌ কান্তি গাঙ্গুলি

  • কেন্দ্র ও রাজ্য সরকার উভয়ই প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার আইন ২০১৬ বাস্তবায়নে ব্যর্থ হয়েছে।

বিশ্ব প্রতিবন্ধী দিবসে (৩ ডিসেম্বর), কলকাতার রানী রাসমনি অ্যাভিনিউয়ে ৬৯৫ জন প্রতিবন্ধী ব্যক্তিরা রক্ত​দান করলেন। এটি বৃহত্তম রক্তদান শিবির হিসাবে পরিণত হয়েছিল। তবে ৬৯৫ জনের মধ্যে প্রায় ৫০০ জন প্রতিবন্ধী ব্যক্তি ছিলেন যারা রাজ্যের থ্যালাসেমিয়া রোগীদের রক্তদান করতে এগিয়ে এলেন।

রাজ্যজুড়ে করোনা মহামারীতে বহু মানুষ রক্তের ঘাটতিতে পড়েছেন। এদিন রক্তদানের পাশাপাশি বহু অংশগ্রহণকারীরা তাদের মৃত্যুর পরে অঙ্গদান এবং চক্ষুদান করার অঙ্গীকারও করেছেন।

বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এই শিবিরে উপস্থিত হয়ে অংশগ্রহণকারীদের উৎসাহ দেন। আর বলেন, ‘‌প্রতিবন্ধী ব্যক্তিদের এত বড় রক্তদান শিবির আগে হয়েছিল কিনা আমার জানা নেই। তবে রক্তদান সম্পর্কে বিভিন্ন ভুল ধারণা দূর করে তাদের অধিকার অর্জন করতে হবে।’

‌এদিন কলকাতায় রক্তদান শিবির অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রতিবন্ধীদের অধিকারের কমিটির সভাপতি কান্তি গাঙ্গুলি। তিনি কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে সাইপ্রাসের উদাহরণ অনুসরণ করতে অনুরোধ করেন। যেখানে ভ্রূণের অবস্থা পরীক্ষা করার জন্য প্রসবপূর্ব পরীক্ষা করা বাধ্যতামূলক, বয়স্কদের জন্য বিবাহপূর্ব রক্ত ​​পরীক্ষা বাধ্যতামূলক করার জন্য।

তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও চিঠি দিয়েছিলেন প্রতি বছর থ্যালাসেমিয়া এবং হিমোফিলিয়ার কারণে জন্মগ্রহণকারী প্রতিবন্ধীদের সংখ্যা হ্রাস করতে হস্তক্ষেপের জন্য। তাঁর সরকারকে অনুরোধ করেছিলেন, এখন এই রোগে আক্রান্ত ব্যক্তিদের প্রতিবন্ধী ব্যক্তি হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। এই তালিকাটির একটি প্রতিলিপি সংবাদমাধ্যমের কাছে তুলে দেন। তিনি বলেন, ‘‌রক্তের প্রাক–বিবাহের স্ক্রিনিংয়ের মাধ্যমে এই জাতীয় জন্মগত প্রতিবন্ধীদের ঘটনাগুলি অনেকাংশে হ্রাস করা যায়।

বেশিরভাগ প্রতিবন্ধী মানুষের কাছে সেবা গ্রহণের জন্য প্রয়োজনীয় শংসাপত্র নেই। তাদের শংসাপত্র পাওয়ার জন্য ‘দ্বারে দ্বারে সরকারী কর্মসূচি’ করা উচিত সরকারের।’‌

এমনকী তিনি আরও জানান যে, সরকার যদি প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজনের প্রতি অবহেলা অব্যাহত রাখে তবে তারা এর বিরুদ্ধে প্রতিবাদ শুরু করতে বাধ্য হবে।

পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী (পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী কমিটি) তার বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে যে কেন্দ্র ও রাজ্য সরকার উভয়ই প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার আইন ২০১৬ বাস্তবায়নে ব্যর্থ হয়েছে।

বন্ধ করুন