বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ফের সাফল্য- হাওড়ায় তৈরি হবে নতুন অ্যালুমিনিয়াম ফয়েলের কারখানা
ফাইল ছবি
ফাইল ছবি

ফের সাফল্য- হাওড়ায় তৈরি হবে নতুন অ্যালুমিনিয়াম ফয়েলের কারখানা

  • সংস্থার তরফে ম্যানেজিং ডিরেক্টর সঞ্জয় আগরওয়াল জানিয়েছেন, ‘‌নতুন এই কারখানায় ৪০ হাজার মেট্রিকটন অ্যালমুনিয়াম ফয়েল উৎপাদিত হবে।

‌কিছুদিন আগে বাংলার শেফিল্ড হাওড়ার বুকে নতুন জুটমিল তৈরির কথা জানা গিয়েছিল। এবার সেই হাওড়ার বুকেই নতুন অ্যামুমিনিয়ামের ফয়েল তৈরির কারখানা করবে শ্যাম মেটালিক্স। এরজন্য ৩৬০ কোটি টাকা বিনিয়োগ করবে এই সংস্থা। নতুন এই কারখানা তৈরি হলে স্বাভাবিকভাবেই রাজ্যে নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলেই মনে করা হচ্ছে।

সম্প্রতি সংস্থার তরফে ম্যানেজিং ডিরেক্টর সঞ্জয় আগরওয়াল জানিয়েছেন, ‘‌নতুন এই কারখানায় ৪০ হাজার মেট্রিকটন অ্যালমুনিয়াম ফয়েল উৎপাদিত হবে। আগামী ১৫ অক্টোবরের মধ্যে কারখানায় উৎপাদন প্রক্রিয়া শুরু হয়ে যাবে। প্রথম পর্যায়ে ১২ হাজার মেট্রিকটন ফয়েল উৎপাদন হবে। ২০২২ সালের মার্চের মধ্যে এই কারখানার উৎপাদন ক্ষমতা বাড়িয়ে ৪০ হাজার মেট্রিকটনে নিয়ে যাওয়া হবে।’‌ সংস্থার তরফে জানানো হয়েছে, ওড়িশার সম্বলপুরে ও বর্ধমানের জামুড়িয়ায় কারখানার উৎপাদন ক্ষমতা দ্বিগুন হয়ে যাবে। পাশাপাশি পুরুলিয়ার মঙ্গলপুরে কারখানার উৎপাদন ক্ষমতা বাড়ানো হবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, ইস্পাত শিল্পের পাশাপাশি লোহা–পাত জাত দ্রব্যের উৎপাদন বাড়াতে ২ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে। শুধু তাই নয়, সংস্থার নিজস্ব বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতাও বাড়ানো হবে। এরজন্য আরও ৪০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। শিল্পের প্রসারে সংস্থার একের পর এক বিনিয়োগের ফলে রাজ্যে কর্মসংস্থান আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন