বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > West Bengal Municipal Corporation: রাজ্যের পাঁচটি পুরনিগমে থাকবে দুজন করে ডেপুটি মেয়র, বিল আনছে রাজ্য

West Bengal Municipal Corporation: রাজ্যের পাঁচটি পুরনিগমে থাকবে দুজন করে ডেপুটি মেয়র, বিল আনছে রাজ্য

বিধাননগর পৌরনিগম। ফাইল ছবি

পুরনিগমগুলিতে দুজন ডেপুটি মেয়র রাখার কথা বলা হলেও রাজ্যের আরও দুটি পুরনিগম কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন এবং হাওড়া মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের ক্ষেত্রে এখনও পর্যন্ত এমন কোনও পরিকল্পনা নেই রাজ্যের। 

রাজ্যের পাঁচটি পুরনিগমে প্রশাসনিক পদে বদল আনতে চলেছে পুর ও নগর উন্নয়ন মন্ত্রক। এবার থেকে ওই পুরনিগমগুলিতে একজনের পরিবর্তে দুজন করে ডেপুটি মেয়র রাখা হবে। চলতি সপ্তাহে রাজ্য বিধানসভায় একটি নতুন বিল আনতে পারে সরকার। যেখানে এই পাঁচটি পুরনিগমে দুজন করে ডেপুটি মেয়র রাখার অনুমতি দেওয়া হবে। এই পুরনিগমগুলি হল- বিধাননগর, শিলিগুড়ি, আসানসোল, চন্দননগর এবং দুর্গাপুর।

ওই পুরনিগমগুলিতে দুজন ডেপুটি মেয়র রাখার কথা বলা হলেও রাজ্যের আরও দুটি পুরনিগম কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন এবং হাওড়া মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের ক্ষেত্রে এখনও পর্যন্ত এমন কোনও পরিকল্পনা নেই রাজ্যের। প্রসঙ্গত, এবছরের শুরুতে কাউন্সিলরদের নতুন বোর্ড নির্বাচিত হওয়ার পরে আসানসোল পুরনিগমে ইতিমধ্যেই দুজন ডেপুটি মেয়র রয়েছেন।

এবিষয়ে মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, ‘পুরনিগমগুলিতে কাজের চাপ প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে। সেই কথা মাথায় রেখেই দুজন করে ডেপুটি মেয়র রাখার প্রয়োজন রয়েছে।’ এর পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার পুরনিগমগুলির আইনে সংশোধন আনছে। এর ফলে নাগরিকদের দ্রুত এবং আরও ভালো পরিষেবা প্রদান করা সম্ভব হবে বলে তিনি জানিয়েছেন। বিধাননগর পুরনিগমের চেয়ারম্যান সব্যসাচী দত্ত বলেন, ‘দুইজন ডেপুটি মেয়র থাকা পুরনিগম আরও দক্ষভাবে পরিষেবা সরবরাহ করতে সহায়তা করবে।’ যদিও, বিজেপি নেতারা এটিকে তৃণমূলের অন্তর্দ্বন্দ্ব ঠেকানোর কৌশল বলে দাবি করেছেন।

বন্ধ করুন