নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডি লিট-এ ভূষিত করবে কলকাতা বিশ্ববিদ্যালয়।
নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডি লিট-এ ভূষিত করবে কলকাতা বিশ্ববিদ্যালয়।

অভিজিত্ বিনায়ককে সাম্মানিক ডি লিট দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

  • ২০২০ সালের ২৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডি লিট-এ ভূষিত করা হবে।

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডি লিট-এ ভূষিত করার সিদ্ধান্ত নিল কলকাতা বিশ্ববিদ্যালয়। ২০২০ সালের ২৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে তাঁকে এই সম্মান জানানো হবে।

মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা করেন। তিনি জানিয়েছেন, অভিজিত্কে ডি লিট দেওয়ার প্রস্তাব সর্বসম্মত ভাবে বিশ্ববিদ্যালয়ের সেনেটে পাশ হয়েছে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে কি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আমন্ত্রণ জানানো হবে রাজ্যপাল জগদীপ ধনখড়কে? প্রশ্নের উত্তরে উপাচার্য জানান, ‘বিশ্ববিদ্যালয়ের নিয়মাবলী অনুযায়ী সব কিছু ঠিক করা হবে।’

তিনি আরও জানিয়েছেন, রাজ্য উচ্চশিক্ষা দফতরকে জানানোর পরেই সেনেট বৈঠকের দিন ধার্য করা হয়েছে। কিছু দিন আগে বিধানসভায় পাশ হওয়া নতুন আইনে যে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে রাজ্যের বিশ্ববিদ্যালগুলিকে উচ্চশিক্ষা দফতরকে জানাতে হবে বলে উল্লেখ রয়েছে।

জানা গিয়েছে, আগামী সমাবর্তনে বিশিষ্ট জ্যোতিঃপদার্থবিজ্ঞানী জে ভি নারলিকারকে স্যর আশুতোষ স্মারক পদকে ভূষিত করা হবে।

এ ছাড়া স্যর আচার্য প্রফুল্ল চন্দ্র রায় স্মারক পদকে ভূষিত করা হবে বিজ্ঞানী সমীর কুমার ব্রহ্মচারী, অরূপ কুমার রায়চৌধুরী এবং পার্থপ্রতিম মজুমদারকে।

মরণোত্তর রবীন্দ্রনাথ ঠাকুর স্মারক পদক পেতে চলেছেন অরবিন্দ গুহ এবং সাহিত্যিক তথা সমাজকর্মী মনোরঞ্জন ব্যাপারী।

বন্ধ করুন