বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bengaluru Cafe Blast: দুজন নয়, তিনজন জঙ্গি এসেছিল কলকাতায়, কে সেই তিন নম্বর? ঘুম উড়ল বাংলার

Bengaluru Cafe Blast: দুজন নয়, তিনজন জঙ্গি এসেছিল কলকাতায়, কে সেই তিন নম্বর? ঘুম উড়ল বাংলার

বেঙ্গালুরু ক্য়াফে বিস্ফোরণে অভিযুক্ত। (PTI Photo/Swapan Mahapatra)(PTI04_12_2024_RPT106A) (PTI)

একজন নয় তিনজন এসেছিল কলকাতায়। কে সেই তিন নম্বর জঙ্গি? 

বার বার কলকাতাকে তাদের নিরাপদ ডেরা হিসাবে মনে করছে জঙ্গিরা। অতীতে এনিয়ে নানা নজির রয়েছে। আর বেঙ্গালুরু ক্য়াফে বিস্ফোরণকাণ্ডে জড়িত দুই জঙ্গি লুকিয়ে ছিল এই কলকাতাতেই। নিউ দিঘার হোটেল থেকে গ্রেফতার করা হয়েছে তাদের দুজনকে। কিন্তু তদন্তে উঠে আসছে দুজন নয়, এই কলকাতায় এসেছিল তিনজন জঙ্গি। তৃতীয়জনের নাম  মুজাম্মিল শরিফ। বিস্ফোরণের পরেই তাকেই চেন্নাই থেকে প্রথমে গ্রেফতার করা হয়েছিল।  এই মুজাম্মিলের ভূমিকাটা ঠিক কী ছিল? 

সূত্রের খবর, টাকা দেওয়ার জন্য এই রাজ্য়ে এসেছিল সে। আব্দুল মাখিন আহমেদ ত্বহা ও মুসাভির হুসেন শাজিবকে এই রাজ্যে এসে টাকা দিয়ে গিয়েছিল মুজাম্মিল। এরপর সে ধরা পড়ে যায়। আর এই মুজাম্মিলকে ধরেই এনআইএ জানতে পারে সাজিবদের কথা। 

কিন্তু কলকাতায় কেন ডেরা নিয়েছিল তারা? মনে করা হচ্ছে তাদের ছক ছিল এখান থেকে বাংলাদেশে পালিয়ে যাওয়া। তারই চেষ্টা চালাচ্ছিল তারা। এই রাজ্যে তাদের কোনও মডিউল কাজ করছে কি না সেটা খতিয়ে দেখা হচ্ছে। তবে অভিজ্ঞ মহলের মতে, এই রাজ্যের তাদের পরিচিত কেউ বা কারা থাকতে পারে। তারাই সম্ভবত তাদের সহায়তা করছিল। কারণ একের পর এক পর্যটনস্থানগুলিতে তারা থাকছিল। সন্দেহ এড়ানোর জন্য়ই এটা তারা করছিল। তবে শুধুই সন্দেহ এড়ানোর জন্য নাকি পর্যটনস্থানে রেইকি করছিল তারা? 

সবটাই খতিয়ে দেখা হচ্ছে। তবে গোটা ঘটনাকে ঘিরে একাধিক প্রশ্ন উঠছে। দিনের পর দিন ধরে তারা কলকাতায় থাকল। কলকাতার একাধিক হোটেলে ডেরা নিল। দিঘাতে চলে গেল। কিন্তু পুলিশ ঘুনাক্ষরেও টের পেল না। এদিকে কলকাতা থেকে বাসে তারা দিঘাতে গিয়েছিল। তবে এনআইএ আগে যে নোটিশ জারি করেছিল সেখানে লেখা হয়েছিল তারা সস্তার হোটেল বা লজে থাকছে। পেয়িং গেস্ট বা হস্টেলে তারা থাকার চেষ্টা করতে পারে। 

তবে আপাতত খতিয়ে দেখা হচ্ছে এই গোটা চক্রের সঙ্গে বাংলার কেউ কি জড়িয়ে রয়েছে? 

এনআইএর পক্ষ থেকে আগেই এই জঙ্গিদের ওয়ান্টেড হিসাবে ঘোষণা করা হয়েছিল। সেখানে উল্লেখ করা হয়েছিল ওয়ান্টেড জঙ্গির নাম মুসাভির হুসেন শাজিব। ওরফে শাজেব, মহম্মদ জুনেদ হুসেন, মহম্মদ জুনেদ সৈয়দ। বয়স ৩০ বছর। গায়ের রঙ ফর্সা। জিম করা চেহারা। পরনে ছিল টি শার্ট আর জিন্স। তারা ভুয়ো ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করে বলে দাবি করা হয়েছিল।

ত্বহাকে ঘিরেও নোটিশ জারি করেছিল এনআইএ। সে ভিগনেশ, সুমিত সহ নানা ধরনের হিন্দু নাম ব্যবহার করত। তারও বয়স ৩০ বছর। সে টুপি পরে। টি শার্ট, জিন্স, হুডিজ, ক্যাপ পরে। বেশিরভাগ ক্ষেত্রে হিন্দু পরিচিতি ব্যবহার করে। ভিগ্নেশ নামে ভুয়ো আধার কার্ড রয়েছে তার। তার খবর দিতে পারলেও ১০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছিল এনআইএ।

বাংলার মুখ খবর

Latest News

গদি কি টলমল করছে? UKতে ভোটের আগের সমীক্ষায় অশনি সংকেত সুনাকের জন্য! ভারতীয় পরিচালক পায়েল Cannes-এ মঞ্চ থেকে বার্তা দিলেন প্যালেস্তাইনের পাশে থাকার পথে আসছে মলদ্বীপ, ভারতের রুপে পরিষেবা চালু করবে ওদের দেশে T20 WC 2024-এর আগে কানাডা ক্রিকেটে বিশৃঙ্খলা! সরিয়ে দেওয়া হল দলের প্রধান কোচকে T20 বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ পরিচালনার দায়িত্বে বাংলাদেশের শাহিদ সৈকত রোদ লাগলেই ভয়াবহ ট্যান পড়ে যায়? কীভাবে মুক্তি পাবেন এর হাত থেকে, জেনে নিন 'ভেড়ি 'পলিসি' তো আসবে, পুলিশ-প্রশাসনের চোখ খোলা থাকবে তো?' প্রশ্ন সন্দেশখালির বিকিনিতে Hot দিশা, মাধুরীর গানে নেচে ভাইরাল দিদি খুশবু, কেন ছাড়লেন সেনার চাকরি? আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? তৃণমূল নেতা হলে এই 'গতিতে' রেইড হত? শুভেন্দুর মামলায় পুলিশকে ভর্ৎসনা হাইকোর্টের

Latest IPL News

আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.