প্রতীকি ছবি
প্রতীকি ছবি

করোনাভাইরাসের বাজারে চুপি চুপি পসার জমাচ্ছে সোয়াইন ফ্লু

  • সব মিলিয়ে সোয়াইন ফ্লুয়ের সংক্রমণ ভাবাচ্ছে স্বাস্থ্য কর্তাদের। এই রোগ থেকে বাঁচতে তারা পরিচ্ছন্ন পরিবেশে বসবাস করতে পরামর্শ দিয়েছেন।

করোনাভাইরাস নিয়ে আঁটোসাটো নিরাপত্তার মধ্যেই কলকাতা-সহ গোটা রাজ্যে ছড়াচ্ছে সোয়াইন ফ্লু। এর মধ্যে কলকাতায় ১৩ জন ছাড়াও বাকি রাজ্যে আরও ১৩ জন রোগীর সন্ধান মিলেছে। অপরিচ্ছন্ন পরিবেশে বসবাস করলে এই রোগের সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত করোনাভাইরাস রোগীর সন্ধান না মিললেও স্বাস্থ্য দফতরের কর্তাদের ভাবাচ্ছে পুরনো পাপী সোয়াইন ফ্লু। স্বাস্থ্য ভবন সূত্রে জানানো হয়েছে, প্রতি বছর মার্চ – এপ্রিলে সোয়াইন ফ্লু সংক্রমণে বৃদ্ধি লক্ষ্য করা যায়। এবারও তেমনটাই দেখা যাচ্ছে।

জানা গিয়েছে, সোয়াইন ফ্লু সংক্রমণে কলকাতায় যে ১৩ জন অসুস্থ হয়ে পড়েছেন তাদের ৭ জন একই পরিবারের সদস্য মেটিয়াবুরুজের বাসিন্দা ওই পরিবারটির ৬ সদস্যের দেহে গতকাল সোয়াইন ফ্লুয়ের উপস্থিতি মেলে। শুক্রবার আরও ১ জনের দেহে এই ভাইরাস মিলেছে।

এছাড়া পার্ক সার্কাসের শিশু হাসপাতালে ২টি শিশু সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে ভর্তি বলে জানা গিয়েছে। তাদের মধ্যে ১ জন আশঙ্কাজনক। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে বেশ কয়েকজন সোয়াইন ফ্লু সংক্রমণ নিয়ে ভর্তি রয়েছেন বলে জানা গিয়েছে। তাঁদের একজন আবার নার্স।

সব মিলিয়ে সোয়াইন ফ্লুয়ের সংক্রমণ ভাবাচ্ছে স্বাস্থ্য কর্তাদের। এই রোগ থেকে বাঁচতে তারা পরিচ্ছন্ন পরিবেশে বসবাস করতে পরামর্শ দিয়েছেন। জ্বর, শর্দি বা কাশি হলে ডাক্তার দেখাতে নির্দেশ দিয়েছেন তাঁরা।



বন্ধ করুন