বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এদেশের ছবি–ভিডিয়ো পাঠিয়ে মোটা টাকা রোজগার করত পাক চর,‌ যোগ হানিট্র্যাপেও

এদেশের ছবি–ভিডিয়ো পাঠিয়ে মোটা টাকা রোজগার করত পাক চর,‌ যোগ হানিট্র্যাপেও

পাক চর

ওই যুবককে জেরা করে জানার চেষ্টা চলছে আর গুরুত্বপূর্ণ জায়গার ছবি তাকে পাঠানোর বরাত দেওয়া হয়েছিল। এখানে জড়িত আরও কয়েকজনের বিষয়েও তথ্য পাওয়ার চেষ্টা করছেন গোয়েন্দারা। ভক্তবংশীর বক্তব্য যাচাই করে দেখা হচ্ছে। এই সিম আইএসআই কর্তাদের কাছেও যাচ্ছে। তারা এগুলি ব্যবহার করে এদেশে চরবৃত্তি করছে।

পাক চর সন্দেহে এসটিএফের জালে ধৃত ভক্তবংশী ঝা হানিট্র‌্যাপের মহিলাকে প্রি– অ্যাক্টিভেটেড সিমের পাসওয়ার্ড সরররাহ করত। তার জন্য মোটা টাকাও পেত সে। পাকিস্তানি মহিলারা এখানকার আইএসআই এজেন্টদের সঙ্গে যোগাযোগ রাখত ভুয়ো সিম দিয়ে। কলকাতা পুলিশের এসটিএফ এই তথ্য পেয়েছে। ভক্তবংশী এই সিম কোথা থেকে পেত? তদন্ত শুরু হয়েছে। নয়াদিল্লির পাশাপাশি কলকাতারও নানা গুরুত্বপূর্ণ স্থান, মূল্যবান সব স্থাপত্যের ছবি এবং ভিডিয়োও পাচার করেছে পাকিস্তানি গুপ্তচর সন্দেহে ধৃত ভক্তবংশী ঝা। বিহারের দ্বারভাঙা জেলার ওই বাসিন্দা হানিট্র্যাপের ফাঁদে পড়ে তথ্য পাচার করেছে বলে দাবি গোয়েন্দাদের।

এদিকে ভক্তবংশী ঝা নয়াদিল্লির একটি ক্যুরিয়ার সংস্থায় কাজ করত। তারপর কলকাতায় বদলি হয়ে চলে এসে হাওড়া শহরে ঘরভাড়া নিয়ে থাকে। ওই যুবক গত তিন মাস ধরে ছবি এবং ভিডিয়ো পাঠাতেও থাকে। নামপ্রকাশে অনিচ্ছুক এসটিএফ–এর এক পদস্থ অফিসার বলেন, ‘‌কলকাতার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানের ছবি তুলেছে ওই যুবক। কিন্তু নিরাপত্তার স্বার্থে আপাতত বিস্তারিত কিছু বলা যাচ্ছে না। ওই যুবককে জিজ্ঞাসাবাদ করে জানার চেষ্টা করা হচ্ছে। এই হানিট্র্যাপের ফাঁদে আরও কেউ পড়েছেন কি না?‌ খতিয়ে দেখা হচ্ছে।’‌ এসটিএফের জেরায় অভিযুক্ত জানিয়েছে, ভুয়ো নথি দিয়ে তাকে প্রি–অ্যাক্টিভেটেড সিম কিনতে বলা হয়। সিম প্রতি ৮০০–১০০০ টাকা মিলেছে। ওই নম্বরে আসা পাসওয়ার্ড পাঠিয়েছে সেই পাক মহিলার কাছে এবং বিনিময়ে ভাল টাকাই রোজগার হয়েছে।

অন্যদিকে এসটিএফ সূত্রে খবর, অভিযুক্ত ভক্তবংশীর কাছ থেকে বাজেয়াপ্ত করা মোবাইল ফোন পরীক্ষা করা হচ্ছে। এই ভক্তবংশী ঝায়ের সঙ্গে এক তরুণীর পরিচয় হয়। ওই তরুণী নিজেকে পাঞ্জাবের বাসিন্দা বলে পরিচয় দেয়। ওই তরুণীকে ব্যবহার করেই পাকিস্তানি গুপ্তচর সংস্থা ভক্তবংশীকে হানিট্র্যাপের ফাঁদে ফেলে। ভক্তবংশীকে কাজে লাগিয়ে নযাদিল্লি–কলকাতার গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়া হয়। হানিট্র‌্যাপের মহিলারা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে নিজের প্রোফাইল খুলছে এই সিম ব্যবহার করেই। বন্ধুত্বের টোপ দিয়ে মেসেজ পাঠানোর পর যোগাযোগের জন্য ভারতীয় নম্বর দিচ্ছে তারা। থাকছে হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপ। ভারতীয় সিম দিয়ে খোলা এই অ্যাপে ফাঁদে পড়া তরুণদের মাধ্যমে যোগাযোগ রাখা হচ্ছে।

আরও পড়ুন:‌ ‘‌উজবুক রাজ্যপাল সব উপাচার্য পাল্টে দিচ্ছেন’‌, কড়া ভাষায় বিঁধলেন সাংসদ সৌগত

আর কী জানা যাচ্ছে?‌ ওই যুবককে জেরা করে জানার চেষ্টা চলছে আর গুরুত্বপূর্ণ জায়গার ছবি তাকে পাঠানোর বরাত দেওয়া হয়েছিল। এখানে জড়িত আরও কয়েকজনের বিষয়েও তথ্য পাওয়ার চেষ্টা করছেন গোয়েন্দারা। ভক্তবংশীর বক্তব্য যাচাই করে দেখা হচ্ছে। এই সিম আইএসআই কর্তাদের কাছেও যাচ্ছে। তারা এগুলি ব্যবহার করে এদেশে চরবৃত্তি করছে। কয়েকমাস পরই বদলে ফেলা হচ্ছে নম্বরটি। অস্তিত্বহীন ব্যক্তির নথি দিয়ে সিম ব্যবহার করে মেসেজিং অ্যাপ খোলায় জানাই যাচ্ছে না কারা ব্যবহার করছে সিমগুলি।

বাংলার মুখ খবর

Latest News

আকাশের দিকে তাকালেই চোখের সামনে সাদা সাদা দাগ ভাসতে দেখেন? ভয়ের কিছু নয় তো এক রঙের পোশাক পরে নাইট আউট, ফাটিয়ে আড্ডা দিলেন সোনি-নীনারা, কী কী করলেন ‘দুর্নীতি আড়াল করার জন্য কংগ্রেস মাওবাদী হিংসাকে প্রশ্রয় দিয়েছে, অভিযোগ মোদীর অমিতাভ-কন্যার এত আর্থিক সমস্যা! বিয়ের পর ৩ হাজার টাকা পেতে একাজ করে শ্বেতা বচ্চন চাকরি দেওয়ার নামে ৮ কোটি টাকা নিয়ে জাল নিয়োগপত্র দেওয়ার অভিযোগ, ধৃত ২ তাপপ্রবাহের কবলে ত্রিপুরা, ২৭ এপ্রিল পর্যন্ত সমস্ত স্কুলে ছুটি ঘোষণা করল সরকার প্রাথমিকে নিয়োগ মামলায় নয়া নির্দেশ HC-র, 'ভুল প্রশ্ন' খতিয়ে দেখতে গঠন হবে কমিটি Black Hole Images: আশ্চর্যজনক! ৮ ব্ল‍্যাক হোল, কোয়াসারের ছবি দেখাল NASA বিগ বস ১৩ রি-ইউনিয়ন, আরতির সঙ্গীতে হাজির রশমি থেকে দেবলীনারা IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ!

Latest IPL News

IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস জাতীয় দল নয়, IPL-এ খেলাকেই বেশি উপভোগ করেন মুস্তাফিজুর রহমান! দাবি সতীর্থদের রাহুল যখন ফ্লাইং ম্যান, CSK-র বিরুদ্ধে সুপার ক্যাচ নিয়ে অবাক করলেন LSG ক্যাপ্টেন LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.