বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Alert: সরকারি দফতরের নাম করে ফোন! প্রতারণার নয়া ফাঁদ, সতর্ক করল উপভোক্তা দফতর
উপভোক্তা দফতরের নাম করে ফোন আসছে অনেকের কাছে। প্রতীকী ছবি (HT PHOTO) (HT_PRINT)

Alert: সরকারি দফতরের নাম করে ফোন! প্রতারণার নয়া ফাঁদ, সতর্ক করল উপভোক্তা দফতর

  • এই ফাঁদে পা দিলে সর্বস্বান্ত হওয়ার আশঙ্কাও রয়েছে। সেক্ষেত্রে এই ধরনের ফোন ভয়ঙ্কর হতে পারে। সেটাই জানিয়েই সচেতনতামূলক প্রচার করা হচ্ছে ক্রেতা সুরক্ষা ভবনের তরফে।

উপভোক্তা বিষয়ক দফতর থেকে বলছি। বাড়িতে বয়স্ক কেউ আছেন? জমানো টাকা কি ফেরৎ পাচ্ছেন না? এমন নানা ফোন আসছে জেলায় জেলায়। কোথাও বিমা করা আছে কি না? সেই বিমার টাকা ফেরৎ পাওয়ার ক্ষেত্রে কোনও সমস্য়া হচ্ছে কি না সেটাও খুঁটিয়ে জিজ্ঞাসা করা হচ্ছে। আর এভাবেই পাতা হচ্ছে প্রতারণার নয়া ফাঁদ।

উপভোক্তা দফতর সূত্রে খবর, এই ধরনের কোনও ফোন দফতরের তরফে করা হয় না। প্রতারণার অঙ্গ হিসাবেই এই ধরনের ফোন আসছে। এর সঙ্গে দফতরের কোনও সম্পর্ক নেই। এই ধরনের ফোন এলে তাতে উত্তর না দেওয়াটাই মঙ্গল। কোথাও কোনও সমস্যা হলে প্রয়োজনে পুলিশকে বা সংশ্লিষ্ট দফতরকে জানানো যেতে পারে। 

 দফতরের কাছে এই সংক্রান্ত ফোনের বিষয়টি এসেছে। এরপরই নড়েচড়ে বসেছে দফতর। বাসিন্দাদের সচেতন করতে একাধিক হোর্ডিং টাঙানো হচ্ছে। ইতিমধ্য়েই সল্টলেক সহ কলকাতা শহরের বিভিন্ন জনবহুল এলাকায় এই ধরনের হোর্ডিং টাঙানো হয়েছে।

দফতর সূত্রে খবর, অত্যন্ত কৌশলে প্রতারণার ফাঁদ পাতছে প্রতারকরা। দফতরের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে এই ফাঁদ পাতা হচ্ছে। উপভোক্তা দফতরের কথা উল্লেখ করেই ফোন করা হচ্ছে। এরপর কথায় কথায় সমস্যার কথা জানার চেষ্টা করছে তারা। এরপর সমস্যা মেটানোর নাম করে টাকা চাওয়া হচ্ছে বলে অভিযোগ। এনিয়ে এবার সতর্ক করল দফতর। এই ফাঁদে পা দিলে সর্বস্বান্ত হওয়ার আশঙ্কাও রয়েছে। সেক্ষেত্রে এই ধরনের ফোন ভয়ঙ্কর হতে পারে। সেটাই জানিয়েই সচেতনতামূলক প্রচার করা হচ্ছে ক্রেতা সুরক্ষা ভবনের তরফে।

বন্ধ করুন