বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কালীপুজোয় বিধিনিষেধ ও বাজি নিষিদ্ধ করতে কলকাতা হাইকোর্টে জোড়া মামলা
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

কালীপুজোয় বিধিনিষেধ ও বাজি নিষিদ্ধ করতে কলকাতা হাইকোর্টে জোড়া মামলা

  • জনস্বার্থ মামলায় তিনি আবেদন জানিয়েছেন, দুর্গাপুজোর মতো কালীপুজো, কার্তিক পুজো, জগদ্ধাত্রী পুজো, ছটপুজো ও বড়দিনের গাইডলাইন বেঁধে দিক আদালত।

দুর্গাপুজোর মতো কালীপুজোতেও বিধিনিষেধ আরোপের দাবিতে কলকাতা হাইকোর্টে দায়ের হল জোড়া মামলা। অপর মামলাটিতে কালীপুজো ও দীপাবলিতে সমস্ত রকমের বাজি নিষিদ্ধ করার আবেদন জানানো হয়েছে। 

করোনা মহামারির মধ্যে কালীপুজো-সহ আসন্ন অন্যান্য ও পুজো ও বড়দিনে বিধিনিষেধ আরোপের আবেদন জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে অজয় কুমার দে। জনস্বার্থ মামলায় তিনি আবেদন জানিয়েছেন, দুর্গাপুজোর মতো কালীপুজো, কার্তিক পুজো, জগদ্ধাত্রী পুজো, ছটপুজো ও বড়দিনের গাইডলাইন বেঁধে দিক আদালত। আবেদনকারী জানিয়েছেন, আদালত হস্তক্ষেপ না করলে করোনা সংক্রমণ ফের বাড়তে পারে। যার ফলে বিপদে পড়বে সাধারণ মানুষ। 

অন্য একটি মামলায় অনুসূয়া ভট্টাচার্য নামে এক আবেদনকারী কালীপুজো ও দীপাবলিতে সমস্ত রকমের বাজি নিষিদ্ধ করার আবেদন জানিয়েছেন। তাঁর আবেদন, করোনায় এমনিতেই শ্বাসকষ্টে আক্রান্ত বহু মানুষ। তার মধ্যে কালীপুজোয় বাজি ফাটলে বাতাসে দূষণের মাত্রা বাড়বে। যার ফলে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠবে। বৃহস্পতিবার মামলাদুটির শুনানি হতে পারে বলে খবর। 

বলে রাখি, শীত পড়তেই কলকাতা ও শহরতলির বিভিন্ন অংশে বাতাসে দূষণের মাত্রা উদ্বেগজনক হারে বেড়েছে। যার ফলে উদ্বিগ্ন চিকিৎসকরা।

বন্ধ করুন