বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Presidency University: ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে প্রেসিডেন্সিতে আন্দোলনে SFI

Presidency University: ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে প্রেসিডেন্সিতে আন্দোলনে SFI

ছাত্র সংসদ ভোটের দাবিতে প্রেসিডেন্সিতে এসএফআইয়ের আন্দোলন। 

শুধু প্রেসিডেন্সিতেই নয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়েও ছাত্র সংসদ ভোটের দাবিতে সরব হয়েছেন পড়ুয়ারা। তবে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সম্প্রতি ছাত্র সংসদ নির্বাচন করার ব্যাপারে আশ্বাস দিয়েছিলেন।

ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে এবার তুমুল আন্দোলন শুরু প্রেসিডেন্সিতে। এই আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এসএফআই নেতৃত্ব। তবে সাধারণ ছাত্রছাত্রীরাও এই আন্দোলনে শামিল হচ্ছেন। পড়ুয়াদের দাবি, অবিলম্বে গণতান্ত্রিক পথে ছাত্র সংসদ নির্বাচন করতে হবে। ছাত্র ভোটের দাবিতে বিশ্ববিদ্যালয়ে অবস্থানে বসেছেন তাঁরা।

এসএফআইয়ের প্রেসিডেন্সি ইউনিট সেক্রেটারি ঋষভ সাহা হিন্দুস্তান টাইমস বাংলাকে জানিয়েছেন, আমরা চাইছি অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচন করা হোক। ছাত্র সংসদ নির্বাচন না করলে নানা দিক থেকে সমস্যা হচ্ছে।

সূত্রের খবর, ২০১৯ সালে শেষবার ছাত্র সংসদ নির্বাচন হয়েছিল। সেবার জয়ী হয়েছিল এসএফআই। এসএফআই ছাত্র সংসদ গঠন করেছিল। তবে বর্তমানে এসএফআই নেতৃত্বের একাংশের দাবি, এখন একাধিক ক্লাসে ছাত্র প্রতিনিধি নেই। সেক্ষেত্রে নির্বাচন না করলে তাদের সমস্যা হয়ে যাচ্ছে। সংশ্লিষ্ট ক্লাসের তরফে ছাত্র প্রতিনিধি না থাকলে আখেরে সমস্যায় পড়ছেন ছাত্র ছাত্রীরাই। তাঁরা তাদের দাবি দাওয়া তুলে ধরতে পারছেন না।

এসএফআই সিদ্ধান্ত নিয়েছে, ছাত্র সংসদ ভোটের দাবিতে তাঁরা মিছিলও করবেন। এর পাশাপাশি তাঁরা বিশ্ববিদ্যালয়ের নানা সমস্যার কথাও উল্লেখ করেছেন। তাঁদের দাবি, মাতৃভাষায় পরীক্ষা দেওয়ার অধিকার সুনিশ্চিত করতে হবে। শুধুমাত্র ইংরেজিতে পরীক্ষা ব্যবস্থা নয়। মাতৃভাষায় শিক্ষার ও উত্তর লেখার অধিকার দিতে হবে। কারণ অনেকেই বাংলা মিডিয়ামে পড়াশোনা করার পরে প্রেসিডেন্সিতে পড়তে আসেন। তাঁরা মারাত্মক সমস্যায় পড়েন। বিভিন্ন বিভাগে ল্যাব ক্লাস, ফিল্ড ট্রিপ সংক্রান্ত বিষয়ে ও অন্যান্য খাতে ব্যয় বরাদ্দ বৃদ্ধি করতে হবে। প্র্যাকটিকাল ক্লাসে যাতে সরঞ্জামের কোনও সমস্য়া না হয় সেটা দেখতে হবে। লাইব্রেরিতে নতুন বই আনতে হবে। ফিল্ড ট্রিপের জন্য ব্যয় বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

এর সঙ্গেই এসএফআইয়ের তরফে দাবি করা হয়েছে অবিলম্বে সমাবর্তনের ব্যবস্থা করতে হবে। এনিয়ে অযথা দেরি করা হচ্ছে। হস্টেলের ফি কমানো দাবি তুলেছেন তাঁরা।গার্লস স্কুলের বাস ফের চালু করার দাবিতেও তারা সরব হয়েছেন।

তবে শুধু প্রেসিডেন্সিতেই নয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়েও ছাত্র সংসদ ভোটের দাবিতে সরব হয়েছেন পড়ুয়ারা। তবে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সম্প্রতি ছাত্র সংসদ নির্বাচন করার ব্যাপারে আশ্বাস দিয়েছিলেন। এনিয়ে আলোচনার জন্য তিনি মুখ্য়মন্ত্রীর কাছে সময় চেয়েছেন বলে খবর। তবে কবে হবে ছাত্র সংসদ নির্বাচন সেই প্রশ্নের উত্তর মেলেনি এখনও।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

শুক্র চললেন কুম্ভ রাশিতে, ৭ দিন পর থেকেই সৌভাগ্য সপ্তমে পৌঁছোবে ৪ রাশির ‘কয়েকটি অঙ্ক ঘোরানো’, উচ্চমাধ্যমিকের কস্টিংয়ের প্রশ্ন কেমন হল? কত নম্বর উঠবে? শুভেন্দু অধিকারীর গ্রেফতারি চাই, শাহজাহান গ্রেফতার হতেই দাবি তার ভাইয়ের 'নেগেটিভ'-এর একফ্রেমে রাহুল-দেবলীনা, প্রকাশ্যে বাপ্পার নতুন ছবির ফার্স্ট লুক মেসির নাম শুনতেই অশালীন অঙ্গভঙ্গি, জরিমানা সহ এক ম্যাচ সাসপেন্ড রোনাল্ডো ৪ দিন পর লক্ষ্মীবারে কমল সোনার দাম, আজ শহরে ২২ ক্যারাট হলমার্ক ধাতুর রেট কত? ভালো ছবি ওঠে এমন ক্যামেরা ফোন খুঁজছেন? ফটোগ্রাফির জন্য সেরা ফোনগুলি দেখে নিন বিধাননগর মেলায় স্টল বসানো নিয়ে পুর কর্তৃপক্ষের আপত্তি, ক্ষুব্ধ মেয়র পারিষদ বিন্দুমাত্র ফাঁক নেই আয়োজনে! প্রকাশ্যে কাঞ্চন-শ্রীময়ীর রাজকীয় বিয়ের কার্ড IND vs ENG 5th Test: ধরমশালায় টেস্ট অভিষেকের অপেক্ষায় পাডিক্কাল, বাদ পড়বেন কে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.