বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Youth Hostel: যুব আবাসের দায়িত্ব যাবে বেসরকারি এজেন্সির হাতে, ভাড়া কি বাড়বে?

WB Youth Hostel: যুব আবাসের দায়িত্ব যাবে বেসরকারি এজেন্সির হাতে, ভাড়া কি বাড়বে?

মমতা বন্দ্যোপাধ্য়ায়। ফাইল ছবি (PTI Photo) (PTI)

রাজ্য়ের যুব আবাস এবার যাবে বেসরকারি এজেন্সির হাতে। কিন্তু ছাত্রযুবদের কি বেশি টাকা দিয়ে থাকতে হবে এখানে? 

অনেকের কাছেই আশা ভরসার জায়গা হল রাজ্য়ের যুব আবাস। বিশেষত ছাত্র যুবদের কাচে। তবে ইদানিং এই যুব আবাসগুলি ক্রমেই বিবর্ণ হয়ে গিয়েছে। বছরের পর বছর ধরে এই যুব আবাসের দেখভাল সেভাবে করা যায়নি। যার জেরেই একাধিক জেলায় এই যুব আবাসে বয়সের ছাপ পড়ে গিয়েছে।

 কিন্তু সেই যুব আবাসকেই এবার বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে চাইছে রাজ্য সরকার। সূত্রের খবর, অন্তত ৩৪টি যুব আবাসকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার ব্যাপারে পরিকল্পনা নেওয়া হচ্ছে। কিন্তু এই যুব আবাসকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হলে আখেরে কতটা সুবিধা হবে তা নিয়েও চর্চা চলছে পুরোদমে।

রাজ্যের ক্রীড়া ও যুব কল্যাণ দফতরের উদ্যোগে এই যুব আবাস তৈরি করা হয়েছিল। একটা সময় অনেকেই এই যুব আবাসগুলিতে প্রয়োজনে রাত্রিবাস করতেন। কিন্তু যতদিন যাচ্ছে সেই যুব আবাসের রক্ষণাবেক্ষণের খরচ ক্রমশ বাড়়ছে। এদিকে এই যুব আবাস দেখবালের খরচ সামলানো রাজ্যে সরকারের কাছে যথেষ্ট সমস্যার। কারণ এই যুব আবাস থেকে রাজ্য সরকারের আয় সেভাবে হয় না। সেকারণেই এবার কলকাতা সহ রাজ্য়ের বিভিন্ন প্রান্তে থাকা যুব আবাসগুলিকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার ব্যাপারে পরিকল্পনা নেওয়া হয়েছে।

যুব আবাস বেসরকারি সংস্থার হাতে গেলে কী হবে? 

যুব আবাস বেসরকারি সংস্থার হাতে গেলে এই যুব আবাসের কিছুটা উন্নতি হতে পারে। পরিষেবাগত উন্নয়ন হতে পারে। তবে এগুলি শর্তসাপেক্ষেই বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। কেবলমাত্র যাতে পর্যটকরাই যাতে এই যুব আবাসে থাকতে পারেন তার ব্যবস্থা করতে হবে। কারণ যুব আবাসের নিজস্ব কিছু নিয়ম রয়েছে। সেই নিয়মটি মানতে হবে সংশ্লিষ্ট বেসরকারি সংস্থাকে। তবে বেসরকারি সংস্থা এই যুব আবাসের দেখভাল করলে এই আবাসের উন্নয়ন হবে। এগুলি আরও ঝা চকচকে হবে। সামগ্রিকভাবে পর্যটকদের সুবিধার্থে একাধিক স্বাচ্ছন্দ্যের ব্যবস্থা করা হবে। 

এদিকে দিঘা, গজলডোবা, কোচবিহার, জলপাইগুড়ি, বাঁকুড়া, কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে যে যুব আবাস রয়েছে সেগুলির প্রতি পর্যটকদের যথেষ্ট আকর্ষণ রয়েছে। তবে বেসরকারি সংস্থার হাতে গেলেও ভাড়া যাতে লাগামছাড়া না হয়ে যায় সেটা দেখা হবে। ছাত্র যুবদের জন্য ৫০ শতাংশ ছাড় দিতে হবে। দফতরের অনুমোদিত অতিথিদের রাখার জন্য দুটি এসি রুম থাকবে। ডরমিটরিতেও যাতে পরিষেবার মান উন্নত থাকে সেটা দেখা হবে।  

 

বাংলার মুখ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা!

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.