বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পঞ্চমীতে সুখবর, নিম্নচাপ চলে যাবে বাংলাদেশে, তেমন প্রভাব পড়বে না দক্ষিণবঙ্গে
আগামী ৫ দিনে মোট বৃষ্টিপাতের সম্ভাব্য চিত্র। পূর্বাভাস বুধবার সন্ধ্যার। 
আগামী ৫ দিনে মোট বৃষ্টিপাতের সম্ভাব্য চিত্র। পূর্বাভাস বুধবার সন্ধ্যার। 

পঞ্চমীতে সুখবর, নিম্নচাপ চলে যাবে বাংলাদেশে, তেমন প্রভাব পড়বে না দক্ষিণবঙ্গে

  • আগামী ৫ দিনের মোট বৃষ্টির পূর্বাভাস বলছে, নিম্নচাপের সরাসরি প্রভাব তেমন পড়বে না দক্ষিণবঙ্গে। আবহাওয়া পূর্বাভাসের প্রধান ২টি মডেলই বলছে পশ্চিমবঙ্গ ছুঁয়ে নিম্নচাপ চলে যাবে বাংলাদেশে।

পুজোয় বৃষ্টির আশঙ্কার মধ্যে সুখবর। সুন্দরবন ছুঁয়ে বাংলাদেশে চলে যেতে চলেছে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি। যার জেরে পশ্চিমবঙ্গে পুজোর মধ্যে আকাশ মেঘাচ্ছন্ন থাকলেও নাগাড়ে বৃষ্টির সম্ভাবনা কম। তবে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে উপকূল লাগোয়া জেলাগুলিতে। 

আগামী ৫ দিনের মোট বৃষ্টির পূর্বাভাস বলছে, নিম্নচাপের সরাসরি প্রভাব তেমন পড়বে না দক্ষিণবঙ্গে। আবহাওয়া পূর্বাভাসের প্রধান ২টি মডেলই বলছে পশ্চিমবঙ্গ ছুঁয়ে নিম্নচাপ চলে যাবে বাংলাদেশে। যার জেরে বাংলাদেশ ও উত্তরপূর্বের বিস্তীর্ণ এলাকায় ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। 

একটি পূর্বাভাস অনুসারে দক্ষিণবঙ্গের ৬টি জেলায় নিম্নচাপের  প্রভাব পড়তে পারে। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, নদিয়া, হাওড়া ও কলকাতায় নিম্নচাপের জেরে হতে পারে ভারী বর্ষণ। তবে অন্য একটি পূর্বাভাসে শুধুমাত্র দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর ২৪ পরগনায় সুন্দরবনে ভারী বর্ষণের সম্ভাবনার কথা জানানো হয়েছে। 

আবহবিদরা জানাচ্ছেন, আবহমণ্ডলের উপরের স্তরে পূর্বমুখি হাওয়ার বেগ বেশি থাকায় নিম্নচাপের সঙ্গে আসা জলীয় বাস্প থেরে মেঘ সৃষ্টিতে বাধা সৃষ্টি করছে। যার ফলে নিম্নচাপের পশ্চিম দিকে ঘন মেঘমালা তৈরির সম্ভাবনা কম। এর জেরে ভারী বর্ষণের হাত থেকে বেঁচে যেতে পারে দক্ষিণবঙ্গ। 

 

বন্ধ করুন