বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Madhyamik: মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য হাতেগরম ১০ টাকা করে অনুদান, পোর্টাল চালু করবে পর্ষদ, হবে কি এটা দিয়ে?

Madhyamik: মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য হাতেগরম ১০ টাকা করে অনুদান, পোর্টাল চালু করবে পর্ষদ, হবে কি এটা দিয়ে?

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ১০ টাকা করে অনুদান। প্রতীকী ছবি  (HT_PRINT)

খেটেখুটে পরীক্ষা দিয়েছে ছাত্রছাত্রীরা। আর বেশিদিন অপেক্ষা করতে হবে না। মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য় এবার ১০ টাকা করে অনুদান।

মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে গিয়েছে। এখন বেশ খুশি খুশি ব্যাপার। সেই চাপ আর নেই। তবে খুশির শেষ নয় এখানেই। সূত্রের খবর, আগেই ঘোষণা করা হয়েছিল মাধ্য়মিক পরীক্ষার্থী পিছু ১০ টাকা করে অনুদান দেওয়া হবে। এবার মধ্য়শিক্ষা পর্ষদ এনিয়ে পোর্টাল খুলে দিল। গত সেপ্টেম্বর মাসেই এনিয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল পর্ষদ।

এবার এনিয়ে ফের নোটিফিকেশন জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, সমস্ত অনুমোদিত স্কুলের প্রধানদের বলা হচ্ছে, ২১.০৯.২০২৩ এর নোটিফিকেশন অনুসারে ওই ১০ টাকা করে অনুদানের জন্য় এবার আপনারা আবেদন করতে পারেন। সমস্ত সফলভাবে পরীক্ষায় বসা নিয়মিত পরীক্ষার্থীদের জন্য এটা বরাদ্দ। মাধ্যমিক পরীক্ষা ২০২৪ এর পরীক্ষার্থীদের জন্য় এটা বরাদ্দ। শীঘ্রই এনিয়ে অনলাইন পোর্টালের কথা জানানো হবে। এই আবেদনের জন্য় ওই পোর্টালে আবেদন করা যাবে। পোর্টালটি শুরুর পর থেকে ৪৫দিন ধরে খোলা থাকবে। সময়ের মধ্যে যে স্কুল প্রয়োজনীয় তথ্য় ওই পোর্টালে জমা করবে তারা এই অনুদানটি পাবেন। সেই সঙ্গেই বলা হয়েছে এই অনুদানের প্রাথমিক লক্ষ্য় ছিল যাতে পরীক্ষার্থীদের কিছুটা স্বস্তি দেওয়া যায়। 

সেই সময় বলা হয়েছিল, মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য স্কুলের তরফে অনেক পদক্ষেপ করা হয়। এই আবহে ছাত্র পিছু ১০ টাকা করে দেওয়া হবে। পরীক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য এই ১০ টাকা করে মাথাপিছু দেওয়ার কথা বলা হয়েছিল।

কিন্তু সেই সময়তেই প্রশ্ন উঠেছিল মাধ্য়মিক পরীক্ষার্থীদের ১০ টাকা করে দিয়ে আখেরে লাভটা কী হবে? মাত্র ১০ টাকা দিয়ে আজকাল কী হয়! তবে কি সর্বত্রই এভাবে টাকা বিলিয়ে মন কেনার চেষ্টা? ফলপ্রকাশের পরেই এই অনুদান দেওয়া হতে পারে।

সেই সময় পর্ষদের তরফে বলা হয়েছিল সামগ্রিক দিক থেকে বিষয়টি দেখা দরকার। এদিকে এবার প্রায় ১০ লাখ পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিয়েছে। সেক্ষেত্রে মাথা পিছু ১০ টাকা করে মানে ১ কোটি টাকা অনুদান দেওয়া হবে সব মিলিয়ে। কিন্তু মাথাপিছু ১০ টাকা দিয়ে হবে কী! এই ১০ টাকা দিয়ে কম পক্ষে একটা পেন হতে পারে। একটা ছোট জলের বোতল হতে পারে। কিন্তু এভাবে ১০ টাকা দেওয়ার অর্থ কী! এটা নিয়ে অনেকের মধ্যেই বিভ্রান্তি ছড়িয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, মধ্য়শিক্ষা পর্ষদ যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেটার মধ্য়েও এই ১০ টাকা দেওয়ার লক্ষ্য নিয়ে কিছুটা বিভ্রান্তি থেকেই গিয়েছে। 

 

বাংলার মুখ খবর

Latest News

ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো এরা তো থাকে সমুদ্রে! খেলে বেড়াচ্ছে সুন্দরবনের নদীতে, হলটা কী, বড় বিপদ সামনে? কর্নাটকের মন্ত্রীকে ‘বাড়তি পেগ’ নেওয়ার পরামর্শ BJP-র প্রাক্তন বিধায়কের,এল জবাবও টাকা নিয়ে ঝগড়া, রাগে দোকানদারের আঙুল কামড়ে দিলেন ব্যক্তি! কোথায় ঘটল? বিশ্বকে বাঁচাতে হাতে আর মাত্র ২ বছর! সতর্ক করলেন বিজ্ঞানীরা 'আপত্তি না, কিন্তু...' বাবলি করতে রাজিই ছিলেন না আবির! কিন্তু কেন? ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের আরপিএফ-এ ৪৬৬০ শূন্য পদে সাব ইনসপেক্টর, কনস্টেবল নিয়োগ! জানুন যোগ্যতা, বয়সসীমা শিয়ালদা- সেক্টর ফাইভ মেট্রোতে আরও গতি, অফিস যাওয়া আরও সহজ, বদলাচ্ছে সময়সূচি কেমন কাটবে আগামিকাল? কারা পাবেন ভাগ্য়ের সাহায্য? জেনে নিন ১৫ এপ্রিলের রাশিফল

Latest IPL News

ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইতে মহারাষ্ট্রীয় খাবারের স্বাদ নিলেন স্টিভ স্মিথ - স্টুয়ার্ট ব্রড ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.