বাংলা নিউজ > ঘরে বাইরে > Sonia: ভারতের ওই গ্রামে অনেক পুরুষেরই নাম ‘সোনিয়া,’ কারণ জানলে অবাক হয়ে যাবেন

Sonia: ভারতের ওই গ্রামে অনেক পুরুষেরই নাম ‘সোনিয়া,’ কারণ জানলে অবাক হয়ে যাবেন

ওই গ্রামে অনেক পুরুষের নাম সোনিয়া। প্রতীকী ছবি। পিক্সাবে।

সোনিয়া গান্ধীর নামে তাঁদের নাম এমনটা কিন্তু নয়। তবে কেন তাদের নাম সোনিয়া সেটা জেনে নিন। 

এবার আর রায়বেরেলি থেকে দাঁড়াচ্ছেন না সোনিয়া গান্ধী। তাঁর জায়গায় এবার প্রার্থী হচ্ছেন রাহুল গান্ধী। তবে এই খবর সেই ভোট নিয়ে নয়। এই খবর সোনিয়া নামটা নিয়ে। 

আসলে সোনিয়া নামটা নিয়ে এবার বেশ চর্চা গুজরাটে। তার কারণও রয়েছে যথেষ্ট। দেখা যাচ্ছে দক্ষিণ গুজরাটে মূলত আদিবাসীদের মধ্য়ে সোনিয়া নামটা বেশ জনপ্রিয়। আর সেটা আবার পুরুষদের মধ্য়ে। অর্থাৎ ওই এলাকায়  একাধিক পুরুষ রয়েছেন যাদের নাম সোনিয়া। 

আর সবথেকে বড় বিষয় হল গুজরাটের আদিবাসীদের মধ্য়ে সোনিয়া নামটার মধ্য়ে বেশ পুরুষালি ব্যাপার রয়েছে। লোকজন সোনিয়াভাই বলে ডাকে ওই ব্যক্তিদের। 

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, এই নামের বহু পুরুষ রয়েছেন এলাকায়। কিন্তু কেন সোনিয়া নামটা নিয়ে তাঁদের এত আকর্ষণ সেটা অবশ্য় জানা যায়নি। সোনিয়া চৌধুরী নামে এক বাসিন্দা বলেন, সোনিয়া নামে অনেকে রয়েছেন এলাকায়। আমার বয়সি অনেকে রয়েছেন যাদের নাম সোনিয়া। ওই ব্যক্তির বয়স ৬৫ বছর। যিনি দীর্ঘদিন ধরে চাষ আবাদের সঙ্গে যুক্ত। সোনিয়া গামিত নামে অপর এক ব্যক্তিও বলতে পারেন না কেন তাঁর নাম রাখা হল সোনিয়া। 

এদিকে অপর এক যুবক বলেন, একটা সময় ছিল যখন এলাকার অনেকের নাম রাখা হত সোনিয়া নামে। কিন্তু এখন সেই প্রবণতা কিছুটা কমেছে। 

তবে এক্ষেত্রে সোনিয়া গান্ধীর নামে তাঁদের নাম এমনটা কিন্তু নয়। ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে. দাহিয়া বাধু নামে এক গবেষক জানিয়েছেন, কুংকনা আদিবাসীদের মধ্য়ে একটা বিয়ের গান রয়েছে। সেখানে এই সোনিয়া নামটা রয়েছে। সম্ভবত সেখান থেকেই সোনিয়া নামটা এসেছে। সোনিয়া মানে মূল্যবান সোনার গয়না। অনেক সময় অতিথিদের সম্মান জানানোর জন্য এই সোনিয়া শব্দটা ব্যবহার করা হত। আর সেখান থেকেই পুরুষদের নাম রাখা হয় সোনিয়া। 

প্রায় আট দশক ধরে এই প্রবণতা রয়েছে। তিনি বলেন, আমি এমন একাধিক জনকে চিনতাম যাদের নাম ছিল সোনিয়া তবে বর্তমানে তাঁরা আর বেঁচে নেই। 

সোনিয়া গাভিট নামে এক ব্যক্তি বলেন, আমার গ্রামে অন্তত সাতজন রয়েছেন যাদের নাম সোনিয়া। আমার বাবা মা এক পুরোহিতের সঙ্গে আলোচনা করে এই নামটা দিয়েছিল। আমি তখন অনেক ছোট। সেই সময় আমার নাম সোনিয়া দেওয়া হয়েছিল। 

তবে এভাবে আদিবাসীদের মধ্য়ে সোনিয়া নাম নিয়ে এমন প্রেম সেটা এবার সামনে এল। 

ঘরে বাইরে খবর

Latest News

‘‌এটা প্রতিহিংসামূলক রাজনৈতিক মনোভাব’‌, বাজেটে ঘাটাল না থাকায় ক্ষুব্ধ সাংসদ দেব রয়েছে বিদেশযাত্রার যোগ! অগস্টের শুরুতেই বুধের অস্তে লাভ সিংহ সহ বহু রাশির ‘সিকিউরিটিকে ডাকুন…' SCর প্রধান বিচারপতির সঙ্গে তুমুল তর্কাতর্কি আইনজীবীর, এরপর? আইটি সেক্টরে ১৪ ঘণ্টা ডিউটি, প্রস্তাব স্থগিত করল ওই রাজ্যের মন্ত্রিসভা: রিপোর্ট CFL 2024: জোড়া পেনাল্টি নষ্ট, পুলিশের সঙ্গে ড্র, ফের পয়েন্ট নষ্ট করল মোহনবাগান দ্বিতীয়বার বিয়ে সারলেন নদিয়ার লেসবিয়ান যুগল মন্দিরা-বৈশাখী! কেন এমন সিদ্ধান্ত? শনি থেকে বৃষ্টি কমবে বাংলার একাধিক জেলায়, কবে ও কোথায় ঘণ্টায় ৫০ কিমিতে ঝড় হবে? 'একলা চলা সম্মানের...', ডিভোর্সের ট্রেন্ডের মাঝে রহস্যময় পোস্ট ঋষি কৌশিকের কমলা হ্যারিসের চরিত্রে অভিনয় করেই ভবিষ্যদ্বাণী করেন মল্লিকা, ভাইরাল পুরনো টুইট টেলিকম সেক্টরে ১.২৮ লক্ষ কোটি টাকার সিংহভাগ পেল বিএসএনএল, বাজেটে বিরাট বরাদ্দ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.