বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Govt teachers as private tutors: কর্মরত শিক্ষকরা প্রাইভেট টিউশন পড়ালেই কড়া ব্যবস্থা, তালিকা তৈরি করবে রাজ্য

Govt teachers as private tutors: কর্মরত শিক্ষকরা প্রাইভেট টিউশন পড়ালেই কড়া ব্যবস্থা, তালিকা তৈরি করবে রাজ্য

স্কুলের শিক্ষকরা প্রাইভেট টিউশন পড়াতে পারবেন না। প্রতীকী ছবি

পর্ষদের আওতাভুক্ত সরকারি স্কুল বা সরকার পোষিত স্কুলের শিক্ষকরা নিজের বাড়িতে বা কোনও প্রতিষ্ঠানে প্রাইভেট টিউশন করাতে পারবেন না। সরকারের নির্দেশিকা না মেনে কেউ প্রাইভেট টিউশন করালে সেটি শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু, তারপরেও নির্দেশ অমান্য করে অনেকে প্রাইভেট টিউশন পড়াচ্ছেন বলে অভিযোগ ওঠে।

রাজ্যের সরকারি ও সরকার পোষিত স্কুলের শিক্ষকরা প্রাইভেট টিউশন পড়াতে পারবেন না সে নিয়ম আগে থেকেই রয়েছে। কিন্তু তারপরও দেখা যাচ্ছে নিয়মভঙ্গ করে এক শ্রেণির শিক্ষক প্রাইভেট টিউশন পড়াচ্ছেন, অথবা বিভিন্ন প্রাইভেট টিউশন ইনস্টিটিউশনে পড়াচ্ছেন। সরকারি শিক্ষকরা যে কোনওভাবে প্রাইভেট টিউশন করাতে পারবেন না গত মে মাসেও এই নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে সরকারকে পদক্ষেপ করতে বলেছিল। এবার হাইকোর্টের নির্দেশমতোই পদক্ষেপ করতে চলেছে সরকার। জেলায় জেলায় স্কুলে যে সমস্ত কর্মরত শিক্ষক প্রাইভেট টিউশন পড়াচ্ছেন তাঁদের তালিকা তৈরি করবে রাজ্য সরকার। তারপর তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে। 

আরও পড়ুন: ‘টিউশন পড়ানো বন্ধ না করলে তোর জীবন শেষ করে দেব',বেহালায় হুমকি পোস্টার

সরকারি এবং সরকার পোষিত স্কুলের কর্মরত শিক্ষকদের প্রাইভেট টিউশন আগেই অবৈধ বলে জানিয়েছিল কলকাতা হাইকোর্ট। এ নিয়ে রাজ্য সরকারের নিয়ম রয়েছে। ২০১৮ সালের মধ্যশিক্ষা পর্ষদের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়, পর্ষদের আওতাভুক্ত সরকারি স্কুল বা সরকার পোষিত স্কুলের শিক্ষকরা নিজের বাড়িতে বা কোনও প্রতিষ্ঠানে প্রাইভেট টিউশন করাতে পারবেন না। সরকারের নির্দেশিকা না মেনে কেউ প্রাইভেট টিউশন করালে সেটি শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু, তারপরেও নির্দেশ অমান্য করে অনেকে প্রাইভেট টিউশন পড়াচ্ছেন বলে অভিযোগ ওঠে। 

প্রাইভেট টিউশন বন্ধে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিল প্রাইভেট টিউটর ওয়েলফেয়ার অ‌্যাসোসিয়েশন। তাঁরা আদালতে দাবি করেন, মধ্যশিক্ষা পর্ষদ রুল জারি করে সরকারি স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের প্রাইভেট টিউশন বন্ধে নিষেধাজ্ঞা জারি করেছিল। কিন্তু তারপরও দেখা যাচ্ছে অনেক শিক্ষক পড়ুয়াদের পরীক্ষায় নম্বর কম দেওয়ার ভয় দেখিয়ে টিউশন পড়াতে বাধ্য করছেন। এটা অপরাধ বলে আদালতে দাবি করেন তাঁরা। এরপর আদালত মধ্যশিক্ষা পর্ষদকে বিষয়টি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়।  

প্রাইভেট টিউটর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক দীপঙ্কর দাস এই রায়ের পরেই জনিয়েছিলেন, তাঁরা  নিজ নিজ এলাকায় টিউশনরত স্কুল শিক্ষক শিক্ষিকাদের নামের তালিকা তৈরি করবে। এবার হাইকোর্টের নির্দেশ পেয়ে রাজ্য সরকারও কড়া পদক্ষেপ করতে চলেছে। জেলায় জেলায় সেইসমস্ত শিক্ষক শিক্ষিকাদের তালিকা তৈরি করছে স্কুল শিক্ষা দফতর।

রাজ্য স্কুল শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনায় অধিকাংশ সরকারি স্কুলের শিক্ষকরা প্রাইভেটে টিউশন পড়াচ্ছেন। স্কুল শিক্ষকদের প্রাইভেট পড়ানোর প্রবণতা বন্ধ করতেই এবার কঠোর পদক্ষেপ করতে চলেছে শিক্ষা দফতর।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রবিবার কলকাতায় চমক দিল সোনার দাম! বিয়ের মরশুমে রুপোর দরের ট্রেন্ড কোন দিকে? খুশিতে ডগমগ! বিয়ের পর শ্রীময়ীর সঙ্গে খাবারের থালা হাতেই নাচলেন কাঞ্চন ‘‌বুঝে যাওয়া দরকার ছিল এই পরিবার মোদীর সঙ্গে চলে গিয়েছে’‌, অকপট শিশির এক বাটি দইয়েই জাদু! রোজ খাবার পাতে রাখলেই দেখতে পাবেন এই সব শারীরিক বদল আসানসোল থেকে লড়ছি না! নাম তুললেন ‘বাঙালি-বিরোধী’ ভোজপুরি গায়ক, মুখ পুড়ল BJP-র শাহরুখের মুখে জয় শ্রীরাম ধ্বনি! আম্বানিদের অনুষ্ঠানে নিলেন সরস্বতী-লক্ষ্মীর নাম ‘আমায় একটা চুমু খাও’! বাসর রাতেই ৫৩-র কাঞ্চনের কাছে আবদার ‘কচি বউ’ শ্রীময়ীর সঙ্গে ছিলেন স্বামী, স্প্যানিশ মহিলা পর্যটক ধর্ষণের শিকার ঝাড়খণ্ডে! ধৃত ৪ যে আসনের অস্তিত্বই নেই, সেখানে প্রার্থী দিল BJP, অসমের তালিকায় করল ভুলের পর ভুল স্টেইনগান সেলিব্রেশন দেখে পেত্রাতোসকে সনির বার্তা! জবাব দিয়ে মন ছুঁলেন দিমি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.