বাড়ি > বাংলার মুখ > কলকাতা > শিশুমৃত্যুতে সংক্রমণের আশঙ্কা, আপাতত বন্ধ SSKM-এর SNCU
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

শিশুমৃত্যুতে সংক্রমণের আশঙ্কা, আপাতত বন্ধ SSKM-এর SNCU

  • সুপার স্পেশ্যালিটি এসএসকেএমের SNCU বন্ধ হওয়ায় রোগীদের ভোগান্তির আশঙ্কা রয়েছে।

সুতো বিভ্রাটের জেরে বন্ধ করে দেওয়া হল এসএসকেএমের সিক নিওনেটাল কেয়ার ইউনিট বা এসএনসিইউ। রবিবার হাসপাতাল সূত্রে একথা জানানো হয়েছে। বর্তমানে ওই বিভাগে ভর্তি শিশুদের শিশু শল্যচিকিৎসা বিভাগে স্থানান্তরিত করা হবে। চিকিৎসকদের অনুমান SNCU-কে বাসা বেঁধেছে সংক্রামক জীবাণু। সেই জীবাণু না মেরে চালু করা যাবে বিভাগটি।

গত প্রায় ১ সপ্তাহ ধরে SNCU-তে হুলুস্থুল চলছে। সেখানে পচা সুতো দিয়ে সেলাই করার ফলে মৃত্যু হয়েছে ২টি সদ্যোজাতের। যার জেরে কাঠগড়ায় হাসপাতাল কর্তৃপক্ষ। যে সংস্থা সুতো সরবরাহের দায়িত্বে তার ঠিকানার কোনও হদিশ নেই। অথচ দিনের পর দিন তারাই হাসপাতালে পৌঁছে দিচ্ছে সুতো।

গত বৃহস্পতিবার ঘরে প্রথম অঘটনটি। তিন বার সেলাইয়ের সুতো ছিঁড়ে সংক্রমণে মৃত্যু হয় একটি নবজাতকের। অভিযোগ, সুতো নিম্নমানের হওয়ায় এই মর্মান্তিক মৃত্যু। শনিবার একই ভাবে মৃত্যু হয় আরেকটি শিশুর। এর পরই রবিবার SNCU বন্ধ রাখার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

সুপার স্পেশ্যালিটি এসএসকেএমের SNCU বন্ধ হওয়ায় রোগীদের ভোগান্তির আশঙ্কা রয়েছে। বিশেষ করে গুরুতর কোনও অসুস্থতা নিয়ে কোনও শিশু জন্মালে বা সময়ের অনেক আগে প্রসব হলে নবজাতকের প্রাণ বাঁচাতে SNCU গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এসব ক্ষেত্রে স্থানান্তরের সময়ও মেলে কম।

হাসপাতালের তরফে জানানো হয়েছে, অস্থায়ীভাবে বন্ধ রাখা হয়েছে SNCU. তবে তা কবে ফের খুলবে তা বলতে পারেনি কর্তৃপক্ষ।



বন্ধ করুন