বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Madhyamik 2021: করোনা আবহে কি আদৌ হবে পরীক্ষা? সিদ্ধান্ত নিতে কমিটি গঠন
(ছবিটি প্রতীকী)
(ছবিটি প্রতীকী)

Madhyamik 2021: করোনা আবহে কি আদৌ হবে পরীক্ষা? সিদ্ধান্ত নিতে কমিটি গঠন

  • করোনা আবহে কি আদৌ হবে মাধ্যমিক পরীক্ষা? চূড়ান্ত সিদ্ধান্ত নিতে এবার কমিটি গঠন করছে পশ্চিমবঙ্গ সরকার।

মাধ্যমিক পরীক্ষা কি বাতিল হবে নাকি অন্য কোনওভাবে হবে? আপাতত সেই প্রশ্নের উত্তরের দিকেই তাকিয়ে রাজ্যের দশম শ্রেণিতে পড়া কয়েক লক্ষ পরীক্ষার্থী। সবার মনেই প্রশ্ন, না আবহে কি আদৌ হবে মাধ্যমিক পরীক্ষা? তা নেওয়া হলে কীভাবে নেওয়া হবে সেই পরীক্ষা। সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে এবার কমিটি গঠন করছে পশ্চিমবঙ্গ সরকার। এই কমিটি মূলত তিনটি বিষয় খতিয়ে দেখবে :

১) করোনা আবহে ২০২১ সালে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে কি না

২) যদি পরিক্ষা নেওয়া হয়, তাহলে কোন মাধ্যমে এই পরীক্ষা নেওয়া হবে

৩) যদি পরীক্ষা না নেওয়া হয়, তাহলে কীভাবে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ণ করা হবে

 

২০২১-এর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নিয়ে স্কুল শিক্ষা দফতরে রিপোর্ট জমা দেয় ছয় সদস্যের বিশেষজ্ঞ কমিটি। শিক্ষা দপ্তরের সচিব মণীশ জৈনের কাছে জমা পড়ে ওই রিপোর্ট। রিপোর্ট যাচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও। সূত্র মারফৎ জানা গিয়েছে, মাধ্যমিক পরীক্ষা হয়তো বাতিল হতে পারে। সেক্ষেত্রে নবম ও দশম শ্রেণির মার্চ মাসের ইন্টারনাল পরীক্ষার নম্বরের ভিত্তিতে মাধ্যমিকের চূড়ান্ত ফল প্রকাশ করা হতে পারে।

একাংশের মতে, করোনাকালে একেবারে পরীক্ষা বাতিল না হয়ে যদি তা অনলাইনেও করা যায় তাহলে তা পড়ুয়াদের ভবিষ্যতের পক্ষে ভালো। অন্যদিকে বেশকিছু শিক্ষাবিদদের মনে করছেন যে অনলাইনে পরীক্ষা হলে তা আদতে কতটা যুক্তিসংগত হবে তা নিয়ে সন্দেহ রয়েছে। পাশাপাশি তাঁদের আশঙ্কা, অনলাইন মাধ্যমে পরীক্ষা দেওয়ার কোনওরকম প্রস্তুতি পড়ুয়াদের নেই।

উল্লেখ্য, এর আগে মে নবান্ন থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, জুলাই মাসের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে এবং অগাস্ট মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা ৷ পরীক্ষার্থীরা নিজেদের স্কুলেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে

বন্ধ করুন