বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Lalbazar: EC-র নির্দেশ অমান্য করে লালবাজারের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমে ৪ অস্থায়ী কর্মী

Lalbazar: EC-র নির্দেশ অমান্য করে লালবাজারের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমে ৪ অস্থায়ী কর্মী

লালবাজার। ফাইল ছবি

সাধারণত ভোটের সময় সম্প্রদায়িক স্পর্শকাতর পোস্ট, ফেক নিউজ বা আপত্তিকর মিম সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে সেক্ষেত্রে পরিবেশ অশান্ত হওয়ার আশঙ্কা থাকে। তারওপর ভোটের মরসুম থাকায় এইসমস্ত বিষয়গুলি আরও স্পসকাতির হয়ে উঠতে পারে। 

নির্বাচন কমিশনের স্পষ্ট নির্দেশ রয়েছে ভোট সংক্রান্ত কোনও কাজ চুক্তিভিত্তিক কর্মী, ঠিক কর্মী বা অস্থায়ী কর্মীদের দিয়ে করানো যাবে না। তা সত্ত্বেও লালবাজারের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমে ৪ জন অস্থায়ী কর্মী রাখা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তাই নিয়ে বিতর্কে জড়িয়েছে লালবাজার। সেক্ষেত্রে নির্বাচন কমিশনের নির্দেশ অগ্রাহ্য করা হচ্ছে বলে প্রশ্ন উঠেছে।

আরও পড়ুনঃ লোকসভা নির্বাচনে কালো টাকা রুখতে উদ্যোগ, অ্যাপের মাধ্যমে নজরদারি কমিশনের

সাধারণত ভোটের সময় সাম্প্রদায়িক স্পর্শকাতর পোস্ট, ফেক নিউজ বা আপত্তিকর মিম সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে সেক্ষেত্রে পরিবেশ অশান্ত হওয়ার আশঙ্কা থাকে। তার ওপর ভোটের মরসুম থাকায় এইসমস্ত বিষয়গুলি আরও স্পর্সকাতর হয়ে উঠতে পারে। সেই কথা মাথায় রেখে সোশ্যাল মিডিয়ায় নজরদারি চালানোর জন্য কলকাতা পুলিশের তরফে এই বিশেষ টিম গঠন করা হয়েছে। এর নেতৃত্বে রয়েছেন কলকাতা পুলিশের সাইবার বিভাগের ডিসি অভিষেক মোদী। এছাড়াও এই টিমে রয়েছেন কলকাতা পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনার, সার্জেন্ট এবং এসআই। পাশাপাশি রয়েছেন চুক্তিভিত্তিক ৪ জন অস্থায়ী কর্মী। এই অস্থায়ী কর্মী রাখা নিয়েই বিতর্কে জড়িয়েছে লালবাজার। 

পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, নির্বাচনের কমিশনের নির্দেশ অনুযায়ী, এই সমস্ত ভোটের কাজ চুক্তিভিত্তিক কর্মীদের দিয়ে করানো যায় না। নির্বাচন কমিশনের নির্দেশিকায় তা স্পষ্টভাবে বলা আছে। ঠিক যেমন সিভিক ভলান্টিয়ারদের দিয়ে ভোটের কাজ করানো যাবে। সেই ভাবে অন্যান্য অস্থায়ী কর্মীদের দিয়ে ভোটের কাজ কাজ করানো যাবে না। ফলে সেক্ষেত্রে নির্বাচন কমিশনের নির্দেশ মনে হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

জানা গিয়েছে, কলকাতা পুলিশের সাইবার বিভাগের এই টিম ২৪ ঘণ্টা বিভিন্ন সোশ্যাল মিডিয়া পোস্টের উপর নজরদারি চালাচ্ছে। সে ক্ষেত্রে ভুয়ো পোস্ট বা সাম্প্রদায়িক স্পর্শকাতর পোস্ট বা আপত্তিকর মিম থাকলে ব্যবস্থা গ্রহণ করবে এই টিম। পোস্ট মুছে ফেলার পাশাপাশি প্রয়োজনে পোস্ট করা ব্যক্তির বিরুদ্ধে পদক্ষেপ করবে এই টিম। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বিশেষ করে ফেসবুক, ইউটিউব, টুইটার এবং হোয়াটসঅ্যাপের বিভিন্ন পোস্টে নজরদারি চালানোর জন্য এই মনিটারিং টিম তৈরি করা হয়েছে। 

সাধারণত সোশ্যাল মিডিয়ায় কোন পোস্ট দ্রুত গতিতে ছড়িয়ে পড়ে। এছাড়া সোশ্যাল মিডিয়াতে নিয়মিত ফেক পোস্ট করা দাগীদের প্রোফাইলে নজর রাখছে এই মনিটারিং টিম। ভোটের মুখে কলকাতা পুলিশের সব থানা এবং ইউনিটকে এই টিমকে সহযোগিতা করার জন্য নির্দেশ দিয়েছে লালবাজার।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব বিয়েতে নারাজ ছাত্রীকে ছুরির কোপ, তদন্তে গাফিলতির জন্য পুলিশকে ভর্ৎসনা হাইকোর্টের দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান নিটে সফল, দ্বাদশের ফিজিক্স থিওরিতে ১০০এ ২১,কেমিস্ট্রি থিওরিতে ৩১!ভাইরাল মার্কশিট জল থেকে ডাঙায় উঠে এল কুমির, আতঙ্কে বাসন্তীর গ্রামবাসীরা, ১৭টি ডিম উদ্ধার পাতে একটা আলুই যথেষ্ট! দূর হবে হাজার দূরারোগ্য তিস্তার জল রাস্তার ওপরে, জাতীয় সড়কে বন্ধ যান চলাচল, বিচ্ছিন্ন সিকিম - কালিম্পং ‘বিদায়ের পালা.... আবার একটা পরিবারের ইতি ঘটলো!’ আবেগঘন আয়েশা, কী ঘটেছে? অর্থ সমস্যা মেটাতে নির্জলা একাদশীতে এইভাবে করুন শ্রীবিষ্ণু ও মালক্ষ্মীকে প্রসন্ন পর্ন ছবির পর, সোনা কেলেঙ্কারিতে নাম জড়াল শিল্পা ও তাঁর স্বামী রাজ কুন্দ্রার

T20 WC 2024

বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.