বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রয়াত কলকাতা পুরসভার কাউন্সিলর রাম পেয়ারি রাম, দীর্ঘ রাজনৈতিক জীবনের অবসান

প্রয়াত কলকাতা পুরসভার কাউন্সিলর রাম পেয়ারি রাম, দীর্ঘ রাজনৈতিক জীবনের অবসান

প্রয়াত হলেন কলকাতা পুরসভার কাউন্সিলর রাম পেয়ারি রাম।

কলকাতার পুরসভার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন রামপেয়ারি। শোভনই তাঁকে প্রথম পুরসভার মেয়র পারিষদ হিসাবে দায়িত্ব দেন। পরে ফিরহাদ হাকিম মেয়র হয়ে বর্ষীয়ান নেতাকে ওই দায়িত্বে রেখে দেন। মৃত্যুর খবর পেয়ে আজ সকালে হাসপাতালে যান মেয়র ফিরহাদ হাকিম।

আজ, রবিবার প্রয়াত হলেন কলকাতা পুরসভার কাউন্সিলর রাম পেয়ারি রাম। তাঁর মৃত্যুকালে বয়স হয়েছিল ৮২ বছর। আজ সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পরিবার সূত্রে খবর, দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন বর্ষীয়ান নেতা। শ্বাসকষ্টের সমস্যা ছিল। গত সোমবার শ্বাসকষ্ট বাড়ে এবং বুকে সংক্রমণ ধরা পড়ে। আলিপুরের এক বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। হাসপাতাল সূত্রে খবর, বেলা ১১টা নাগাদ মৃত্যু হয় বর্ষীয়ান তৃণমূল কংগ্রেস নেতার। রামপেয়ারি রামের মৃত্যুতে কলকাতা বন্দর এলাকায় রাজনীতির একটি অধ্যায় শেষ হল। শোকের ছায়া তাই কলকাতা বন্দর এলাকায়। কলকাতা পুরসভার ৭৯ ওয়ার্ডের কাউন্সিলর ছিলেন তিনি।

এদিকে টানা ১১ বারের কাউন্সিলার নির্বাচিত হন রাম পেয়ারি রাম। আগে ছিলেন কংগ্রেসে। পরে তৃণমূল কংগ্রেস যোগ দেন। ২০১১ সাল পর্যন্ত ৬ বারের বিধায়কও ছিলেন তিনি। প্রথমে কবিতীর্থ এবং পরে বন্দর বিধানসভা কেন্দ্রের বিধায়ক ছিলেন তিনি। এলাকায় তাঁকে ধর্মনিরপেক্ষ রাজনৈতিক নেতা হিসাবে পরিচিতি ছিল। তিনি মজা করে বলতেন, ‘আমার নামের আগে রাম পিছে রাম। আমার মতো ধর্মনিরপেক্ষ ব্যক্তি হয় না।’‌ ৭৯ নম্বর ওয়ার্ড—কলকাতা পুলিশের বন্দর বিভাগের একবালপুর, খিদিরপুর এবং তারাতলা থানা এলাকার মধ্যে পড়ে। তার সংলগ্ন এলাকাগুলি হল, খিদিরপুর, বাবু বাজার, মোমিনপুর, মাঝেরহাট এবং টিকিয়াপাড়া। এই ওয়ার্ড থেকেই বারবার পুরসভা ভোটে জয়ী হয়ে কাউন্সিলর হন রাম পেয়ারে রাম। একসময় কংগ্রেসের সাংসদ ছিলেন।

অন্যদিকে ১৯৭১ সালে কলকাতার কবিতীর্থ আসনে প্রথমবার কংগ্রেসের বিধায়ক হন রামপেয়ারি রাম। পরের বছরের নির্বাচনে দ্বিতীয়বার জয়ী হন। ১৯৭৭ সালের বিধানসভা নির্বাচনে পরাজিত হন রামপেয়ারি। রাজ্যে ক্ষমতায় আসে বামফ্রন্ট সরকার। পরের বিধানসভাতেও লড়াই করে হেরে যান। দু’বার ফরোয়ার্ড ব্লক নেতা কলিমুদ্দিন শামসের কাছে পরাজিত হন। ১৯৮৭ সালে ফিরে আসেন স্বমহিমায়। আবার বিধায়ক নির্বাচিত হন বন্দর এলাকার এই নেতা। তার পর ১৯৯১, ১৯৯৬, ২০০১ এবং ২০০৬ সাল পর্যন্ত পর পর বিধায়ক হন রামপেয়ারি। ২০১১ সালে রামপেয়ারি রাম ও তাঁর স্ত্রী হেমা রাম যোগ দেন তৃণমূল কংগ্রেসে। তৃণমূল কংগ্রেসের টিকিটেও কাউন্সিলর হন তিনি। এই রাজনীতিবিদের অবশেষে আজ জীবনাবসান হল। তাঁর প্রয়াণে শোকের ছায়া নেমেছে রাজনৈতিক মহলে।

আরও পড়ুন:‌ পুলিশের গাড়ির ধাক্কায় মৃত্যু পথচারীর, দীপাবলির দিনেই নিভে গেল মেয়ের জীবনের আলো

এছাড়া কলকাতার পুরসভার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন রামপেয়ারি। শোভনই তাঁকে প্রথম পুরসভার মেয়র পারিষদ হিসাবে দায়িত্ব দেন। পরে ফিরহাদ হাকিম মেয়র হয়ে বর্ষীয়ান নেতাকে ওই দায়িত্বে রেখে দেন। মৃত্যুর খবর পেয়ে আজ সকালে হাসপাতালে যান মেয়র ফিরহাদ হাকিম। ২০২২ সালে কলকাতার খিদিরপুর এলাকায় গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয় তৃণমূল কংগ্রেস কাউন্সিলরের রাম পেয়ারে রামের ছেলের রামকিঙ্কর রামের। খিদিরপুরের বাবুবাজারে কাঁটাপুকুর রোডে সার বোঝাই একটি লরি উল্টে যায় তৃণমূল কাউন্সিলর রাম পেয়ারি রামের ছেলের গাড়ির উপর। আগামীকাল, সোমবার শেষকৃত্য হবে তৃণমূল কংগ্রেস নেতার। ওই দিন তাঁর মরদেহ প্রথমে বিধানসভায় তারপর সেখান থেকে নিয়ে যাওয়া হবে কেওড়াতলা মহাশ্মশানে।

বাংলার মুখ খবর

Latest News

ফল ঘোষণার আগেই ভোটের রাতে তৃণমূলের বিজয় মিছিল! উত্তরের ৩ কেন্দ্রে উচ্ছ্বাস নির্বাচনী বন্ড ফেরানো হবে, HT-কে বললেন নির্মলা, স্বীকার করলেন যে আগেরটায় গলদ ছিল রজনীকান্ত থেকে কমল হাসান, প্রথম দফার নির্বাচনে ভোট দিলেন আর কোন সেলেব দীপিকার প্রেন্যান্সির সত্যতা নিয়ে প্রশ্ন! ‘লেডি সিংঘম’কে নিয়ে কী ঘোষণা রোহিতের এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে বড় ঘোষণা, এবার রায় দেবে কলকাতা হাইকোর্ট দ্বিতীয় দফার ভোটের আগেই শৈলশহরে অমিত শাহ, নবাবের জেলায় সভা রাজনাথের নিজের ভোটটা ঘাসফুলে কেমন করে দেবেন?‌ জনগণকে টিপস দিলেন মুখ্যমন্ত্রী জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI মঙ্গলের মীনে গমন, ৫ রাশির শুভ সময় হবে শুরু, কর্মক্ষেত্রে হবে দুর্দান্ত অগ্রগতি পাককে মিসাইল-উপাদান সরবরাহকারী চিনা সংস্থা সহ ৪ ফার্মের ওপর মার্কিনি নিষেধাজ্ঞা

Latest IPL News

জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.