বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মলয় ঘটককে জিজ্ঞাসাবাদ করতে হবে কলকাতায়, নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট

মলয় ঘটককে জিজ্ঞাসাবাদ করতে হবে কলকাতায়, নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট

আইনমন্ত্রী মলয় ঘটক। (টুইটার)

এই প্রশ্নই করেন মলয় ঘটকের আইনজীবী। বিধানসভা ভবনে অসুস্থ হয়ে পড়েন মন্ত্রী মলয় ঘটক। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সে তথ্যের ভিত্তিতেই দিল্লি হাইকোর্ট জানিয়েছে, চিকিৎসককে সঙ্গে নিয়ে ইডি দফতরে যেতে পারবেন মলয় ঘটক। এই মামলার পরবর্তী শুনানির দিন ৭ ফেব্রুয়ারি। ইডির একাধিকবার তলবেও নয়াদিল্লি যাননি মলয়।

নয়াদিল্লিতে নয়। জিজ্ঞাসাবাদের প্রয়োজন হলে সেটা করতে হবে কলকাতাতেই। কয়লা পাচার কাণ্ডের তদন্ত মামলায় রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটকের ক্ষেত্রে এমনই নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট। আর তাতে আরও একবার ব্যাকফুটে গেল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কয়লা কাণ্ডে জড়িত থাকার অভিযোগ তুলে বারবার জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি। তার জন্য রাজ্য মন্ত্রীকে বারবার নয়াদিল্লিতে ডেকে পাঠাচ্ছে ইডি। রাজ্যের আইনমন্ত্রীর দায়িত্বে থাকার কারণে তিনি নয়াদিল্লি আসতে পারছেন না। সে কথা বারবার ইডিকে জানান মলয়বাবু।

এদিকে ইডির এই তলব নিয়ে দিল্লি হাইকোর্ট কড়া নির্দেশ দিয়েছে। একদিকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করার কথা বলা হয়েছে। আর একদিকে তলবের ২৪ ঘণ্টা আগে মলয় ঘটককে জানাতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী রাজ্যের আইনমন্ত্রী চিকিৎসককে সঙ্গে নিয়ে ইডি দফতরে যেতে পারবেন বলেও নির্দেশ দিলেন বিচারপতি দীনেশকুমার শর্মা। বারবার ইডির পক্ষ থেকে মলয় ঘটককে তলব করা হয়েছিল। কিন্তু কাজের চাপে বারবার তিনি সেই তলব এড়িয়ে গিয়েছেন। সেটা নিয়ে ইডি আদালতে গিয়েছিল। যাতে আইনি প্রক্রিয়ায় বাঁধতে পারে মলয়বাবুকে। কিন্তু সেটা বাস্তবায়িত হল না।

অন্যদিকে সূত্রের খবর, ইডির একাধিকবার তলবের পরেও নয়াদিল্লি যাননি মলয়। বরং ইডির বিরুদ্ধে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন মলয় ঘটক। আর দু’টি আবেদন জানিয়েছিলেন। তার মধ্যে একটি আবেদন ছিল কলকাতায় মলয় ঘটককে জিজ্ঞাসাবাদ করতে হবে। আর দুই, কয়লা পাচারকাণ্ডে ইডি ইসিআইআর করেছিল। ওই ইসিআইআর খারিজের আবেদন করেন মলয় ঘটক। মঙ্গলবার সেই আবেদনের ভিত্তিতে দিল্লি হাইকোর্ট জানিয়েছে, মামলা খারিজ করা সম্ভব নয়। অভিষেক এবং তাঁর স্ত্রী রুজিরাকে নয়াদিল্লি ডাকা হয়েছিল। অভিষেক তাতে সাড়া দিলেও রুজিরা দেননি। তখন তাঁকে কলকাতার সিজিও কমপ্লেক্সে জিজ্ঞাসাবাদ করা হয়।

আরও পড়ুন:‌ সিপিএম আবার শারদ–সভায় বুদ্ধ–শরণ করে, বিপুল ছাপা হচ্ছে বুদ্ধবাবুর দুটি বই

তাহলে মলয় ঘটককে কেন কলকাতায় জিজ্ঞাসাবাদ করা যাবে না?‌ এই প্রশ্নই করেন মলয় ঘটকের আইনজীবী। সম্প্রতি বিধানসভা ভবনে অসুস্থ হয়ে পড়েন মন্ত্রী মলয় ঘটক। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সে তথ্যের ভিত্তিতেই দিল্লি হাইকোর্ট জানিয়েছে, চিকিৎসককে সঙ্গে নিয়ে ইডি দফতরে যেতে পারবেন মলয় ঘটক। এই মামলার পরবর্তী শুনানির দিন ৭ ফেব্রুয়ারি। তবে পরবর্তী শুনানির আগে পর্যন্ত বিচারপতির নির্দেশ, যদি জিজ্ঞাসাবাদ করতেই হয় তা কলকাতায় করুন। ২৪ ঘণ্টা আগে নোটিশ জারি করতে হবে। জিজ্ঞাসাবাদ চলাকালীন মলয় ঘটকের জরুরিভিত্তিক চিকিৎসার যাবতীয় ব্যবস্থা রাখতে হবে ইডিকে।

বাংলার মুখ খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল FIDE-এর উদ্যোগে পালন করা হয় আন্তর্জাতিক দাবা দিবস, জানেন এই দিনটির ইতিহাস কী 3 ওভার শেষে Washington Freedom-র স্কোর 33/0 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.