বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Shahid Diwas: সাপের খেলা–বিনা টিকিটে সফর–মাথায় প্রতীক, শহরের রাজপথে ভিন্ন একুশে জুলাই
চুল কেটে তৃনমূল কংগ্রেসের প্রতীক

Shahid Diwas: সাপের খেলা–বিনা টিকিটে সফর–মাথায় প্রতীক, শহরের রাজপথে ভিন্ন একুশে জুলাই

  • কাতারে কাতারে মানুষ ভিড় করছেন ধর্মতলার সভামঞ্চের কাছে। আগেই দূরবর্তী জেলা থেকে কর্মী–সমর্থক থেকে সাধারণ মানুষ এসে গিয়েছেন। আজ, বৃহস্পতিবার শহর লাগোয়া জেলা থেকে মানুষজন আসতে শুরু করেছেন। এই ভিড় সামলাতে পথে নেমেছেন নেতা–মন্ত্রীরা। এই পরিস্থিতিতে দেখা গেল একাধিক ভিন্ন ছবি তিলোত্তমায়।

আজ একুশে জুলাই। তৃণমূল কংগ্রেসের হাইভোল্টেজ শহিদ সমাবেশ। কাতারে কাতারে মানুষ ভিড় করছেন ধর্মতলার সভামঞ্চের কাছে। আগেই দূরবর্তী জেলা থেকে কর্মী–সমর্থক থেকে সাধারণ মানুষ এসে গিয়েছেন। আজ, বৃহস্পতিবার শহর লাগোয়া জেলা থেকে মানুষজন আসতে শুরু করেছেন। এই ভিড় সামলাতে পথে নেমেছেন নেতা–মন্ত্রীরা। এই পরিস্থিতিতে দেখা গেল একাধিক ভিন্ন ছবি তিলোত্তমায়।

ঠিক কী দেখা গেল?‌ এদিন শহরের রাজপথে দেখা গেল, সাপুড়ে সেজে–বাঁশি বাজিয়ে ডোরিনা ক্রসিংয়ে সাপের খেলা। এই খেলা দেখালেন ঘাসফুল আঁকা পোশাক পরে আসা এক তৃণমূল কংগ্রেস কর্মী। নকল সাপের গায়ে রয়েছে মোদীর ছবি। আর গুরুতর অভিযোগ উঠেছে রায়গঞ্জ স্টেশনে। ট্রেনে চেপে এসেছেন, অথচ টিকিট কাটেননি। বিনা টিকিটেই নাকি শ’য়ে শ’য়ে যাত্রী উঠে পড়েছেন ট্রেনে। ২১ জুলাই সভায় যেতে নাকি ট্রেনের টিকিট লাগে না। শুধু দলের দেওয়া ব্যাজেই হচ্ছে বৈতরণী পার। আর এই নিয়েই এখন শুরু হয়েছে জোর বিতর্ক।

আর কী দেখা গেল?‌ এদিকে দলের প্রতি ভালোবাসা ফুটিয়ে তুলতে চুল কেটে তৃনমূল কংগ্রেসের প্রতীক বানালেন বর্ধমান শহরের এক অনুরাগী। রঙ দিয়ে মুখে–গালে দলীয় চিহ্ন আঁকতে দেখা যায় অনেককেই। কিন্তু মাথার চুল কেটে সেখানে দলের প্রতীক জোড়াফুল এবং ইংরেজি হরফে টিএমসি লিখে এই অভিনব প্রচার একুশে জুলাইয়ে নজর কেড়েছে।

ঠিক কী করেছেন তৃণমূল অনুরাগী?‌ বর্ধমানের বহিরসর্বমঙ্গলার পাড়ার বাসিন্দা সেখ শের আলি। বর্ধমান পৌরসভায় কর্মরত তিনি। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘‌এই চুল কাটতে ২০০ টাকা লেগেছে। একুশে জুলাই ধর্মতলা যাচ্ছেন। কারণ মমতা বন্দ্যোপাধ্যায় খাঁটি সোনা। তার জন‍্য এই চুল কাটা এবং প্রতীক তৈরি করেছি মাথায়।’‌

বন্ধ করুন