বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Top 5 Morning News: বাংলার ১৪ বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের দায়িত্ব সামলাবেন রাজ্যপাল নিজেই

Top 5 Morning News: বাংলার ১৪ বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের দায়িত্ব সামলাবেন রাজ্যপাল নিজেই

সিভি আনন্দ বোস  (HT_PRINT)

এবার থেকে রাজ্যের উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যের দায়িত্ব পালন করবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস নিজেই। এদিকে আজ আবার শুরু হল দুয়ারে সরকার কর্মসূচি। একমাস ধরে চলবে এই দুয়ারে সরকার শিবির। সকালের ৫টি গুরুত্বপূর্ণ খবরে একনজরে চোখ বুলিয়ে নিন।

আগামী মঙ্গলবার ধূপগুড়ি উপনির্বাচন। কিন্তু রাজবংশী অধ্যুষিত ধূপগুড়ি উপনির্বাচনে একবারের জন্যও প্রচারে দেখা গেল না অনন্ত মহারাজকে। এদিকে এবার থেকে রাজ্যের উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যের দায়িত্ব পালন করবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস নিজেই। অপরদিকে আজ আবার শুরু হল দুয়ারে সরকার কর্মসূচি। একমাস ধরে চলবে এই দুয়ারে সরকার শিবির। রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম পর্বে ১ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে দুয়ারে সরকার শিবির। এই দুয়ারে সরকারের শিবির থেকে ৩৫টি সরকারি প্রকল্প দেওয়া হবে। সকালের ৫টি গুরুত্বপূর্ণ খবরে একনজরে চোখ বুলিয়ে নিন।

ধূপগুড়িতে 'নেই' অনন্ত

আগামী মঙ্গলবার ধূপগুড়ি উপনির্বাচন। কিন্তু রাজবংশী অধ্যুষিত ধূপগুড়ি উপনির্বাচনে একবারের জন্যও প্রচারে দেখা গেল না অনন্ত মহারাজকে। অথচ রাজবংশী ভোট পেতে মরিয়া বিজেপি। মুখ্যমন্ত্রীর মন্তব্যকে হাতিয়ার করে ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে ফায়দা তুলতে চেয়েছে গেরুয়া শিবির। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে রাজবংশী ভোটকে পেতেই অনন্ত মহারাজকে রাজ্যসভায় পাঠিয়েছে তারা। ধূপগুড়ি উপনির্বাচনের প্রচারে তারকা প্রচারকদের তালিকায় ছিল অনন্ত মহারাজের নাম। কিন্তু তাঁকে দেখা গেল না।

১৪টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব সামলাবেন রাজ্যপাল নিজেই

উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যের দায়িত্ব পালন করবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস নিজেই। এই মর্মে বৃহস্পতিবার রাতে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজভবন। প্রসঙ্গত, রাজ্যের যে ১৪টি বিশ্ববিদ্যালয় এখন উপাচার্যহীন। সেগুলিতে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত আচার্য নিজেই দায়িত্ব পালন করবেন। উল্লেখ্য, রাজ্যের যেসব বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদ খালি রয়েছে সেই সব বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ডিগ্রি, শংসাপত্র এবং অন্যান্য নথি পেতে অসুবিধা হচ্ছে। এই আবহে সেই বিশ্ববিদ্যালয়গুলিতে নিজেই সেই দায়িত্ব পালনের সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল।

দুয়ারে সরকার কর্মসূচির সূচনা

আজ আবার শুরু হল দুয়ারে সরকার কর্মসূচি। একমাস ধরে চলবে এই দুয়ারে সরকার শিবির। রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম পর্বে ১ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে দুয়ারে সরকার শিবির। পরে ১৮ থেকে ৩০ সেপ্টেম্বর চলবে শিবিরের দ্বিতীয় দফা। এই দুয়ারে সরকারের শিবির থেকে ৩৫টি সরকারি প্রকল্প দেওয়া হবে। এবারের দুয়ারে সরকার ক্যাম্পগুলিতে বার্ধক্য ভাতা, পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্ত করা, উদ্যম পোর্টালে নথিভুক্তকরণ এবং হস্তশিল্পী ও তাঁতশিল্পীদের তালিকাভুক্ত করা হবে। অন্যদিকে যাঁরা লক্ষ্মীর ভাণ্ডার পান তাঁরা ৬০ বছর বয়স হলেই অটোমেটিক বার্ধক্য ভাতা পেতে শুরু করবেন। আবার অনেক মহিলার লক্ষ্মীর ভাণ্ডার শুরুর আগেই ৬০ বছর বয়স হয়ে গিয়েছিল। তাঁদের অনেকেও বার্ধক্য ভাতা পাচ্ছেন না। দুয়ারে সরকারের গত শিবিরগুলিতে এই সংক্রান্ত বহু আবেদন জমা পড়েছিল। তাই এবারের দুয়ারে সরকার শিবিরে বার্ধক্য ভাতার জন্য আলাদা কাউন্টার রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

শিয়ালদা শাখায় চালু নয়া ব্যবস্থা

আর যাতে গন্তব্যে পৌঁছতে ট্রেনের দেরি না হয়, তার স্থায়ী সমাধানে নয়া প্রযুক্তি নিয়ে এল দেশের অন্যতম ব্যস্ত রেল ডিভিশন শিয়ালদা। জানা গিয়েছে, এই শাখায় ট্রেন চলাচল ব্যবস্থাকে আরও মসৃণ করতে চালু হল ট্রেন ম্যানেজমেন্ট সিস্টেম। রেল সূত্রে খবর, ট্রেন চলাচলের উপর প্রতিনিয়ত নজরদারি এবং নিয়ন্ত্রণ সুনিশ্চিত করতে টিএমএস ব্যবস্থা নিয়ে আসা হয়েছে। সঠিক সময়কে ভিত্তি করে এই ব্যবস্থা দিয়ে স্টেশনের ইন্টার লকিং সিস্টেমের মাধ্যমে সিগন্যাল, ট্র্যাক সার্কিট এবং পয়েন্টের সমন্বয় সাধন করা যাবে। এমনকী এই প্রযুক্তির মাধ্যমে রেকগুলি সহজেই চিহ্নিত করা যাবে। এই প্রযুক্তি দিয়ে ট্রেন বাতিল থেকে শুরু করে যাত্রাপথ বদলানো, সব করা সম্ভব হবে।

ফ্ল্যাট হস্তান্তর, মিটারের সমস্যা নিয়ে অভিযোগ জমা দুর্নীতি দমন শাখায়

রাজ্যের দুর্নীতি দমন শাখার কাছে সম্প্রতি একাধিক অভিযোগ জমা পড়েছে। তার মধ্যে রয়েছে পুরো টাকা মিটিয়েও ফ্ল্যাট না পাওয়ার অভিযোগ। আবার বিদ্যুতের মিটার নিয়ে সমস্যার কথাও জানিয়েছেন অনেকে। তবে এই ধরনের অভিযোগ, এসিবি-র কাছে জমা পড়া উচিত নয়। এসিবি-র কাজ, সরকারি অফিসার ও কর্মীদের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করা। তা সত্ত্বেও এই সমস্যার অভিযোগ হাতে পেয়ে প্রাথমিক ভাবে বিষয়গুলি খতিয়ে দেখেছে এসিবি। তারপর জানানো হয়েছে, অভিযোগগুলি সত্যি। এই আবহে সমস্যার সমাধান করতে উপায় বাতলে দিচ্ছে এসিবি। আর যা অভিযোগ এসেছে সেগুলি ফাইলে রাখার ব্যবস্থা করা হয়েছে। যাতে উপযুক্ত জায়গায় তা পেশ করা যায়। এই অভিযোগগুলি বেশি মাত্রায় আসছে কলকাতা এবং হাওড়া থেকে।

বাংলার মুখ খবর

Latest News

'কোটি-কোটি টাকা কামাচ্ছে, অসাধুদের কাজ', উচ্ছেদ নিয়ে তুলকালাম, চটলেন পুরপ্রধান পুজোয় ফিরবে আগের দার্জিলিং! আরও খোলামেলা, আরও সুন্দরী, বড় পরিকল্পনা পুরসভার 'কুর্সি কী পেটি...' সংসদে অভিষেকের মুখে শাহরুখের ডায়লগ! কাণ্ডে হেসে খুন মহুয়ারা শিবের এই মন্দির দর্শনে খুলে যায় মোক্ষের দ্বার, নিরাময় হয় দুরারোগ্য ব্যাধি বেশি টাকা পেতে উত্তরবঙ্গের সঙ্গে উত্তর-পূর্বকে যুক্ত করুন, মোদীকে বললেন সুকান্ত দে দো ভাইয়া ব্যাট… কোহলির পর এবার সূর্যের কাছে আবদার শুরু করলেন রিঙ্কু ঘুম থেকে উঠেই ফোন দেখেন? ক্ষতি এড়াতে কী করবেন? জানাচ্ছেন চিকিৎসক ব্যস্ততার ফাঁকে প্রতিদিন বসে বসে ধ্যান করুন, এর প্রয়োজনীয়তা জানলে চমকাবেন আম্বানিদের আশীর্বাদে যেন তিনিই নতুন বউ! কেমন সেজেছিলেন শ্রেয়া ঘোষাল? এমার্জেন্সি নিয়ে বলল BJP, আমি নোটবন্দী বলতেই আপনার জ্বলছে কেন? বাউন্সার অভিষেকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.