বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার চাইলেই মিলবে গাড়িতে বিশেষ নম্বর প্লেট, অনলাইনে আবেদন করা যাবে

এবার চাইলেই মিলবে গাড়িতে বিশেষ নম্বর প্লেট, অনলাইনে আবেদন করা যাবে

পছন্দের নম্বর প্লেট

একমাসের মধ্যে শেষ করতে হবে নিলাম প্রক্রিয়া। একমাসের মধ্যে সর্বোচ্চ তিনবার নিলাম করা যেতে পারে। নিলামে জয়ী ৪ দিনের মধ্যে সমস্ত টাকা মেটাতে হবে যিনি জয়ী হবেন তাঁকে।আর নিলাম প্রক্রিয়া সম্পূর্ণ না হলে আবার নিলাম করা হবে। বিশেষ নম্বর প্লেটটির নিলাম হবে। এই নিলাম প্রক্রিয়ার নিয়মকানুন ওয়েবসাইটে দেওয়া আছে।

মোবাইল ফোনের নম্বরের মতো এবার গাড়ির নম্বরও পছন্দ করে তা নম্বর প্লেটে স্থায়ী জায়গা দেওয়া যাবে। সহজে মনে রাখা বা নিজেকে একটু সমাজের বুকে এলিট প্রমাণ করতে এমন কাজ অনেকে করে থাকেন। সেটা মোবাইল নম্বরে করা যায়। এবার সেটা গাড়ির জন্য করা যাবে। নিজের পছন্দের নম্বর প্লেট নিতে চাইলে সেই প্রক্রিয়া আরও সহজ করে দিল রাজ্য পরিবহণ দফতর। বিশেষ নম্বর প্লেট পেতে এবার বাড়ি বসেই আবেদন করা যাবে। সেটা অনলাইনেই। অনলাইলেই এবার বিশেষ নম্বরের জন্য নিলামে অংশ নেওয়া যাবে। আর কোন পোর্টালে আবেদন করতে হবে, নিলামে কেমন করে অংশ নিতে হবে, খরচ কত টাকা—এসব জানিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে পরিবহণ দফতর।

এদিকে আগে গাড়িতে বিশেষ পছন্দের নম্বর প্লেট লাগাতে গেলে পরিবহণ দফতরের অফিসে গিয়ে আবেদন করতে হতো। এবার থেকে এই বিশেষ নম্বর প্লেট অনলাইনেই জানানো যাবে আবেদন বলে খবর। এই বিশেষ নম্বর প্লেট পেতে গেলে বাহন পোর্টালে নিলামে অংশ নেওয়া যাবে। সেখানেই ১ হাজার টাকা দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। যা ফেরতযোগ্য় নয়। পরবর্তীকালে নম্বর প্লেট হাতে এলে সেখানে তার জন্য ঠিক করা অর্থের সঙ্গে ওই টাকা যোগ করে দেওয়া হবে। তবে এই বিশেষ নম্বর ব্যক্তিগত চারচাকা থেকে শুরু করে দু’‌চাকার যানবাহন এবং পণ্যবাহী গাড়ির জন্যও নেওয়া যাবে। তাতে আয়ও হবে সরকারের।

অন্যদিকে একমাসের মধ্যে শেষ করতে হবে নিলাম প্রক্রিয়া। একমাসের মধ্যে সর্বোচ্চ তিনবার নিলাম করা যেতে পারে। নিলামে জয়ী ৪ দিনের মধ্যে সমস্ত টাকা মেটাতে হবে যিনি জয়ী হবেন তাঁকে। আর নিলাম প্রক্রিয়া সম্পূর্ণ না হলে আবার নিলাম করা হবে। বিশেষ নম্বর প্লেটটির নিলাম হবে। পরিবহণ দফতর সূত্রে খবর, প্রত্যেক সপ্তাহে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত চলবে এই নিলাম প্রক্রিয়া। এই নিলাম প্রক্রিয়ার যা নিয়মকানুন সেসব ওয়েবসাইটে দেওয়া আছে।

আরও পড়ুন:‌ ‘‌বাংলার মানুষের অধিকারের লড়াই দৃঢ়চিত্তে করে যাব’‌, রাজপথ থেকে জবাব অভিষেকের

ন্যূনতম কত টাকা দিতে হবে? এখানে বলে রাখা দরকার, নানা সিরিজের নম্বর নিলাম হবে। তবে একেকবার একটি নম্বরই নিলাম হবে। একাধিক নয়। তবে সময়ের সঙ্গে সিদ্ধান্ত বদল হতে পারে। এই বিভিন্ন সিরিজের বিশেষ নম্বর প্লেট নিতে বিভিন্নরকম দাম দিতে হবে। যেমন— ০০০১ সিরিজ নম্বর নিতে গেলে ৬ লক্ষ দিতে হবে। আবার ০০০৭/০০০৯/০০১১ সিরিজের নম্বর নিতে গেলে দিতে হবে সাড়ে ৩ লক্ষ চাকা। এছাড়া ০০০২/০০০৩/০০০৪/০০০৫/০০০৬/০০০৮ সিরিজ নিতে গেলে ৩ লক্ষ খরচা হবে। আর ০০১০/০০১২ থেকে ০০২০ সিরিজ পেতে ২.৫ লক্ষ দিলেই চলবে। চারটি যদি পরপর একই সংখ্যা থাকে সেক্ষেত্রে ২.৫ লক্ষ এবং শেষ তিনটি অঙ্ক শূন্য হলে তার জন্য ১ লক্ষ টাকা ঠিক করা হয়েছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

'খলিস্তানি' মন্তব্যের প্রতিবাদ, কলকাতায় বিজেপির সদর দফতর ঘেরাও করলেন শিখরা 'তুমি তো সত্যিই তাই...' সৌরভ কিপটে! অভিযোগ করে দাদাগিরিতে কী বলল খুদে প্রতিযোগী? এজেন্টদের ফাঁদে পড়ে রাশিয়ায় যুদ্ধে লড়তে হচ্ছে বহু ভারতীয়কে! সরব ওয়েইসি ৪৯-এ পা রাজের, 'বাবলি' শুভশ্রী কী উপহার দিলেন বেটার হাফকে? প্রেমিকের অনুরোধে লিঙ্গ পরিবর্তন করে প্রেমে প্রত্যাখ্যাত! পুলিশের দ্বারস্থ যুবক কলকাতায় মেসি! বৃহস্পতিবারই মায়ামিতে নতুন মরশুম শুরু করবেন তার আগেই এল বড় খবর JFC vs EBFC Live Streaming: জামশেদপুর-ইস্টবেঙ্গল ম্যাচ কখন,কোথায় ফ্রি-তে দেখবেন? এভাবেই চলবে নিউ গড়িয়া-রুবি মেট্রো, উদ্বোধনের আগেই দেখে নিন মেট্রোর কেবিন থেকে অ্যাপার্টমেন্টের দাম ৯৫ কোটি টাকা, কার পার্কিং ৫টা, বিক্রি হল কোথায়? কিনলেন কে? ইংরেজিটা ঠিক হচ্ছে তো? ভয়ে-ভয়ে থাকেন ভালো অফিসাররাও, ট্রেনিং দিচ্ছি, বললেন মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.