বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিয়ে তৈরি জটিলতা, মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশিকায় আলোড়ন

মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিয়ে তৈরি জটিলতা, মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশিকায় আলোড়ন

অ্যাডমিট কার্ড পাওয়া নিয়েই জটিলতা শুরু হয়েছে। (ছবি প্রতীকী, সৌজন্যে এএনআই)

অথচ সময় গড়িয়ে গিয়েছে। এখন যদি এটার মীমাংশা না হয় তাহলে চরম হেনস্থার শিকার হবে পরীক্ষার্থীরা। কলকাতার মিত্র ইন্সটিটিউশনে হয় কেন্দ্রীয় কমিটির বর্ধিত বৈঠক। সেখানেই অ্যাডমিট সংগ্রহের ক্ষেত্রে মুচলেকা দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ নির্দেশিকা জারি করে চুপচাপ আছে। 

আর হাতে বলতে অর্ধেক মাস। তারপরই শুরু হয়ে যাবে এই বছরের মাধ্যমিক পরীক্ষা। তাই চলতি মাসেই মিলবে অ্যাডমিট কার্ড। কিন্তু এই অ্যাডমিট কার্ড পাওয়া নিয়েই জটিলতা শুরু হয়েছে। কারণ মধ্যশিক্ষা পর্ষদ কড়াকড়ি করতে গিয়ে প্রধান শিক্ষক, শিক্ষিকা বা টিচার ইনচার্জদের মুচলেকা দিতে বলেছে। তবেই হাতে মিলবে অ্যাডমিট কার্ড। এমনকী এই মর্মে নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। কথা না শুনলে বুড়ো আঙুল চোষা ছাড়া উপায় থাকবে না। এমন নির্দেশিকা মানতে নারাজ বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা। মধ্যশিক্ষা পর্ষদের ক্যাম্প অফিস থেকে অ্যাডমিট নিতে গিয়ে কোনও মুচলেকা দেওয়া হবে না বলে পাল্টা সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। যদি এই টানাপোড়েন চলতে থাকে তাহলে ভোগান্তি হবে পড়ুয়াদের।

এদিকে এমন নির্দেশিকা যে আসতে পারে তা কল্পনা করতে পারছেন না স্কুলগুলির প্রধান শিক্ষকরা। পরিস্থিতি এমন পর্যায়ে গিয়েছে যে, অ্যাডমিট সংগ্রহের ক্ষেত্রে মুচলেকা দেওয়ার বিষয়টি নিয়ে রীতিমতো বৈঠকে বসেছে অ্যাডভান্স সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যাড হেডমিস্ট্রেসেস সংগঠন। অথচ সময় গড়িয়ে গিয়েছে। এখন যদি এটার মীমাংশা না হয় তাহলে চরম হেনস্থার শিকার হবে পরীক্ষার্থীরা। কলকাতার মিত্র ইন্সটিটিউশনে হয় কেন্দ্রীয় কমিটির বর্ধিত বৈঠক। সেখানেই অ্যাডমিট সংগ্রহের ক্ষেত্রে মুচলেকা দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে মধ্যশিক্ষা পর্ষদ নির্দেশিকা জারি করে চুপচাপ আছে। অথচ গোটা বিষয়টি ঘটছে মাধ্যমিক পরীক্ষার্থীদের অগোচরে। এই আবহে প্রধান শিক্ষক ও শিক্ষিকাদের সংগঠনের সাধারণ সম্পাদক চন্দন মাইতি বলেন, ‘‌কেন্দ্রীয় কমিটির সভায় সবাই একমত হয়েছেন যে, অ্যাডমিট নেওয়ার সময় কোনও স্কুলের প্রধান শিক্ষক বা শিক্ষিকা ওই মুচলেকা দেবেন না। এই রাজ্যের শিক্ষার ইতিহাসে কখনও পর্ষদ বা সংসদের পক্ষ থেকে কোনও অপমানজনক নির্দেশিকা জারি করা হয়নি।’‌ ২০২৩ সালের ২৯ ডিসেম্বর মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে প্রধান শিক্ষক–শিক্ষিকা বা টিচার ইনচার্জদের ১০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে মুচলেকা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন:‌ স্ত্রীর জীবনে এসেছে দ্বিতীয় প্রেম, চুক্তিপত্রে সই করিয়ে প্রেমিকের হাতে তুলে দিলেন স্বামী

এখন এই নির্দেশিকা বাতিলের দাবিতে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি, রাজ্য়ের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে চিঠি পাঠিয়েছে শিক্ষকদের সংগঠন। কিন্তু কেন মুচলেকা চাওয়া হচ্ছে? সূত্রের খবর, মাধ্যমিক পরীক্ষার জন্য নবম শ্রেণিতেই পড়ুয়াদের রেজিস্ট্রেশন করতে হয়। তার জন্য মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে নির্দিষ্ট সময়সীমা থাকে। অভিযোগ, প্রত্যেক বছর সেই সময়সীমা পেরিয়ে গেলেও দেখা যায় কিছু পড়ুয়ার রেজিস্ট্রেশন হয়নি। তাই এই বছর অ্যাডমিট কার্ড নেওয়ার সময় প্রধান শিক্ষক–শিক্ষিকাদের মুচলেকা দিতে বলা হয়েছে। আগামী ২২ জানুয়ারি মাধ্যমিক পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড পাওয়ার কথা।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট Taapsee Pannu: 'সরে যান বলছি…' অনুরাগীরদের সেলফি তোলার আবদারে রেগে লাল তাপসী! পেনাল্টির পাঁচ রান কি দলের হারের কারণ- কী বললেন USA-র কোচ স্টুয়ার্ট ল

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.