ফাইল ছবি
ফাইল ছবি

পশ্চিমবঙ্গ বিধানসভায় পাশ হল CAA বিরোধী প্রস্তাব, BJP ছাড়া সমর্থন করল সবাই

  • গত ৯ জানুয়ারি বিধানসভার বিশেষ অধিবেশনে একই রকম প্রস্তাব পাশের চেষ্টা করে বাম – কংগ্রেস। কিন্তু স্পিকার রাজি না হওয়ায় তা শেষ পর্যন্ত করা যায়নি।

অবশেষে পশ্চিমবঙ্গ বিধানসভায় পাশ হয়ে গেল CAA বিরোধী প্রস্তাব। সোমবার বিজেপি ছাড়া এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে সবকটি দলই। তবে প্রস্তাবের বয়ানে কিছু অসহমতি রয়েছে বাম ও কংগ্রেসের। যা নিয়ে তারা পরে সংশোধনী আনতে পারে বলে জানা যাচ্ছে।

কেরল, পঞ্জাবের মতো পশ্চিমবঙ্গ বিধানসভাতেও CAA বিরোধী প্রস্তাব পাশ হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিধানসভায় সেই প্রস্তাব পেশ করেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আগেই মুখ্যমন্ত্রীর তরফে বাম- কংগ্রেসকে চিঠি দিয়ে সমর্থন চেয়ে রেখেছিলেন তিনি।

CAA পাশ হওয়ার দেশের প্রথম রাজ্য হিসাবে বিরোধিতায় প্রস্তাব পাশ করে বামশাসিত কেরল। এর পরই গত ৯ জানুয়ারি বিধানসভার বিশেষ অধিবেশনে একই রকম প্রস্তাব পাশের চেষ্টা করে বাম – কংগ্রেস। কিন্তু স্পিকার রাজি না হওয়ায় তা শেষ পর্যন্ত করা যায়নি। যা নিয়ে বিজনেস অ্যাডভাইজরি কমিটির বৈঠকে ক্ষোভ উগরে দেন বাম ও কংগ্রেস নেতারা।

এরই মধ্যে CAA বিরোধী প্রস্তাব পাশ করে কংগ্রেস শাসিত কেরল। ফলে মমতা বন্দ্যোপাধ্যায়ের ওপর চাপ ক্রমশ বাড়ছিল। অবশেষে নিজের CAA বিরোধী অবস্থানের সত্যতা প্রমাণে প্রস্তাব পাশের কথা ঘোষণা করতেই হয় মমতাকে। এদিন বিধানসভায় CAAবিরোধী প্রস্তাব পাশ হওয়ায় কেরল, পঞ্জাব ও রাজস্থানের পরে তালিকায় চতুর্থ রাজ্য হল পশ্চিমবঙ্গ।



বন্ধ করুন