প্রতীকি ছবি
প্রতীকি ছবি

রেশন নিয়ে বিক্ষোভ দেখালেই রেশন দোকান বন্ধ করে দেবে রাজ্য সরকার

  • এবার থেকে রেশন নিয়ে কোথাও বিক্ষোভ হলে সাময়িক ভাবে বন্ধ থাকবে দোকান। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার দোকান খোলা হবে।

রেশন বণ্টনে বেনিয়মের প্রতিবাদে বিক্ষোভ দেখালে বন্ধ হয়ে যেতে পারে আপনার দোকান। শুক্রবার নবান্ন থেকে তেমন নির্দেশিকা জারি হয়েছে। রেশন নিয়ে জেলায় জেলায় বিক্ষোভ রুখতে অবশেষে রোশন দোকানই সাময়িক ভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। সরকারের এই সিদ্ধান্তে একাধিক প্রশ্ন উঠছে। 

শুক্রবার নবান্নে সিদ্ধান্ত হয়েছে, এবার থেকে রেশন নিয়ে কোথাও বিক্ষোভ হলে সাময়িক ভাবে বন্ধ থাকবে দোকান। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার দোকান খোলা হবে। সূত্রের খবর, হাই পাওয়ার কমিটির রিপোর্টের ভিত্তিতে এই সিদ্ধান্ত হয়েছে। তাতে বলা হয়েছে, বহু জায়গায় পরিকল্পনা করে রেশন বণ্টন নিয়ে অশান্তি পাকাচ্ছে বিজেপি। 

বলে রাখি, বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে একই দাবি করেছিলেন মুখ্যমন্ত্রী। এমন কি তিনি বলেন, তাঁর কাছে এই নিয়ে বিজেপি নেতাদের অডিও কনফারেন্সিংয়ের ক্লিপিংও রয়েছে। 

রাজ্য সরকারের এই প্রশ্নে একাধিক প্রশ্ন উঠছে। প্রথমত, রেশন কম পেলে কি বিক্ষোভ দেখানোর অধিকার নেই মানুষের। কোথাও যদি মানুষ ন্যায্য কারণে বিক্ষোভ দেখায় তাহলে অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করার বদলে কি রেশন দোকানটাই বন্ধ করে দেবে রাজ্য সরকার? দ্বিতীয়ত, লকডাউনের জেরে রাজ্যে কর্মহীন কোটি কোটি মানুষের এখন একমাত্র ভরসা রেশনের খাদ্যসামগ্রী। সরকার দোকান বন্ধ করে দিলে তাদের কাউকে অনাহারে থাকতে হতে পারে। তৃতীয়ত, এই সিদ্ধান্ত নিয়ে কি সরকার স্বীকার করল না যে পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণের বাইরে? বিজেপির কথাতেই চলছে মানুষ? রাজ্যের আইন-শৃঙ্খলার ওপর কি আর নিয়ন্ত্রণ নেই মমতা বন্দ্যোপাধ্যায়ের?

 

বন্ধ করুন