বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অবশেষে রাজ্যে খুলতে চলেছে স্কুল - কলেজ, নবান্নে ঘোষণা মমতার
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

অবশেষে রাজ্যে খুলতে চলেছে স্কুল - কলেজ, নবান্নে ঘোষণা মমতার

  • এদিন মুখ্যমন্ত্রী বলেন, ৪ ও ৫ তারিখ সরস্বতী পুজোর ছুটি রয়েছে। ছাত্রছাত্রীরা যাতে সরস্বতী পুজো করতে পারে সেজন্য ৩ তারিখ থেকে খুলে যাবে স্কুল – কলেজ।

রাজ্যে ফের খুলতে চলেছে স্কুল ও কলেজ। সোমবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সমস্ত স্কুলে অষ্টম শ্রেণি থেকে পঠনপাঠন শুরু হবে। খুলবে কলেজ, বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক ও আইটিআইগুলি।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ৪ ও ৫ তারিখ সরস্বতী পুজোর ছুটি রয়েছে। ছাত্রছাত্রীরা যাতে সরস্বতী পুজো করতে পারে সেজন্য ৩ তারিখ থেকে খুলে যাবে স্কুল – কলেজ। অষ্টম, নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির পঠনপাঠন স্কুলেই হবে। পঞ্চম থেকে সপ্তম শ্রেণির পঠনপাঠন হবে পাড়ায় পাড়ায় শিক্ষালয়ের মাধ্যমে। শিক্ষকরা উপযুক্ত স্থান বেছে ক্লাস নেবেন। তবে প্রাথমিক বিভাগ এখনই খোলা হচ্ছে না বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেছেন, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আগের মতো পঠনপাঠন হবে। পঠনপাঠন শুরু হবে পলিটেকনিক ও আইটিআইগুলিতেও।

করোনা সংক্রমণের জেরে প্রায় ২ বছর রাজ্যে বন্ধ স্কুল কলেজ। গত বছর জানুয়ারিতে কয়েকদিনের জন্য নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন শুরু হলেও ফের তা বন্ধ হয়ে যায়। ওদিকে স্কুল খোলরা দাবিতে তুমুল আন্দোলন শুরু করেছে বিরোধী দলগুলি। সোমবার বিকাশ ভবনের সামনে বিক্ষোভ দেখায় ছাত্র পরিষদ ও ABVP. কলেজ স্ট্রিটে বিক্ষোভ দেখায় SFI.

 

বন্ধ করুন