বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জন্ম-মৃত্যুর শংসাপত্র পেতে আর দাঁড়াতে হবে না লাইনে, হোয়াটসঅ্যাপে জানা যাবে সময়
কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি
কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

জন্ম-মৃত্যুর শংসাপত্র পেতে আর দাঁড়াতে হবে না লাইনে, হোয়াটসঅ্যাপে জানা যাবে সময়

  • এবার সাধারণ মানুষের এই সমস্যার সমাধান করতে চলেছে পুরসভা। হোয়াটসঅ্যাপের মাধ্যমেই এবার জানা যাবে জন্ম বা মৃত্যুর শংসাপত্র পেতে কখন যেতে হবে পুরসভায়। এর জন্য পুরসভার পক্ষ থেকে একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করা হচ্ছে। এই নম্বরটি হল ৮৩৩৫৯৯৯১১১।

কলকাতা পুরসভায় প্রতিদিনই জন্ম বা মৃত্যুর শংসাপত্র পাওয়ার জন্য ভিড় করেন অসংখ্য মানুষ। ঘন্টার পর ঘন্টা তাদের লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। এবার সাধারণ মানুষের এই সমস্যার সমাধান করতে চলেছে পুরসভা। হোয়াটসঅ্যাপের মাধ্যমেই এবার জানা যাবে জন্ম বা মৃত্যু র শংসাপত্র পেতে কখন যেতে হবে পুরসভায়।

এর জন্য পুরসভার পক্ষ থেকে একটি হোয়াটসঅ্যাপ নাম্বার চালু করা হচ্ছে। এই নম্বরটি হল ৮৩৩৫৯৯৯১১১। এই নম্বরে হোয়াটস অ্যাপ করেই জানা যাবে শংসাপত্র নিতে কখন যেতে হবে পুরসভায়। সম্প্রতি টক টু কেএমসিতে এরকম একাধিক অভিযোগ এসেছে। যেখানে সন্তানের জন্মের শংসাপত্র তুলতে গিয়ে ব্যাপক হয়রানির শিকার হতে হয়েছে পিতা-মাতাকে। একইভাবে মৃত্যুর শংসাপত্র পাওয়ার জন্যও হয়রানির শিকার হতে হয় আবেদনকারীদের। সেই অভিযোগও টক টু কেএমসিতে জানিয়েছেন বহু মানুষ। এমনকি অনেক ক্ষেত্রে তড়িঘড়ি শংসাপত্র দেওয়া হলেও সে ক্ষেত্রে শংসাপত্রে যদি ভুল থাকে তাহলে তা সংশোধনের জন্য আবারও ঘুরে বেড়াতে হয় দীর্ঘদিন ধরে। সেই সমস্যার কথা মাথায় রেখেই এই ব্যবস্থা নিচ্ছে পুরসভা।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, সোমবার থেকে শুক্রবার পর্যন্ত ১১টা থেকে দুপুর ২টো অবধি শংসাপত্র দেয়া হবে এবং শনিবার সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত দেওয়া হবে এই শংসাপত্র। হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট সময় জানানো হলে মানুষের হয়রানি যেমন কমবে তেমনি ভিড়ও অনেকটা নিয়ন্ত্রণ করা যাবে বলে মনে করছে পুরসভা।

কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম এ প্রসঙ্গে বলেন, 'হোয়াটসঅ্যাপে একটি নিদিষ্ট সময় বলে দেওয়া হবে সেই সময় আবেদনকারীকে সেখানে আসতে হবে। 'প্রতি আধঘণ্টায় ১২ জনকে সময় দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।'

বন্ধ করুন