বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কালো গাউন কোথায়? ভরা এজলাসে প্রশ্ন প্রধান বিচারপতির, জেনে নিন কেন এই পোশাক?

কালো গাউন কোথায়? ভরা এজলাসে প্রশ্ন প্রধান বিচারপতির, জেনে নিন কেন এই পোশাক?

কেন আইনজীবীরা কালো গাউন পরেন? প্রতীকী ছবি (ANI Photo) (ANI)

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি, আইনজীবী ডিপি সিংহকে জানিয়েছিলেন আপনি গাউন না পরেই কেন শুনানি করছেন? কেন জানতে পারি? একথা শুনে কিছুটা থমকে যান তিনি। পরে জানান ভার্চুয়াল মাধ্যমে রয়েছি বলে গাউন পরেননি।

গাউনেই যেন চেনা যায় আইনজীবীদের। কিন্তু সেই কালো গাউনই ছিল না আইনজীবীদের শরীরে। এমনকী কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল এমভি রাজুকেও কালো গাউনে দেখা যায়নি। এদিকে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি এনিয়ে অসন্তোষ প্রকাশ করেন। সিআইএসএফের আইনজীবী ডিপি সিংহকে কালো গাউন ছাড়া দেখে তিনি প্রশ্ন করেন। তবে তিনি এনিয়ে দুঃখ প্রকাশ করেছেন।

এদিন তিনি ভার্চুয়াল মাধ্যমে শুনানিতে অংশ নিয়েছিলেন। তবে আইনজীবী ডিপি সিংহকে প্রশ্নের মুখে পড়তে হয়েছে এটা দেখেই দ্রুত কালো গাউন চাপিয়ে নেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল।

আসলে আদালতে আইনজীবীরা কালো গাউন পরে, কালো কোর্ট পরে বিচারপ্রক্রিয়ায় অংশ নেন। অনেকের মতে, প্রাথমিকভাবে এটা ছিল ব্রিটিশ রীতি। ১৬৬৫ সালে রাজা দ্বিতীয় চার্লসের মৃত্যুর পরে আদালতে শোক প্রকাশের জন্য আইনজীবী ও বিচারপতিরা এই পোশাক পরা শুরু করেছিলেন। ইংরেজরা যেখানে উপনিবেশ করত সেখানেও তারা কোর্টে কালো গাউন বা কোট পরার রীতি চালু করে দিয়েছিল। পরবর্তীতে ভারতের আদালতেও কালো গাউন বা কোট পরার রেওয়াজ চালু হয়। সেই রীতি চলছে এখনও। তবে করোনা পরিস্থিতির সময় সুপ্রিম কোর্ট জানিয়েছিল যে আইনজীবীদের গাউন পরতে হবে না। তবে করোনার দাপট কমে যাওয়ার পরে আইনজীবীদের গাউন পরে আসতে হবে জানিয়েছিল কলকাতা হাইকোর্ট।

এদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি, আইনজীবী ডিপি সিংহকে জানিয়েছিলেন, আপনি গাউন না পরেই কেন শুনানি করছেন? কারণ জানতে পারি? একথা শুনে কিছুটা থমকে যান তিনি। পরে জানান ভার্চুয়াল মাধ্যমে রয়েছি বলে গাউন পরেননি। তখন প্রধান বিচারপতি জানান, ভার্চুয়াল মাধ্যমে কোর্ট চলছে মানে তো সেটাও আদালতের প্রক্রিয়া। এখানেও তো গাউন পরা দরকার। তবে আইনজীবী জানিয়েছিলেন, সুপ্রিম কোর্টে ভার্চুয়াল মাধ্যমে শুনানিতে গাউন পরতে হয় না। সেখানে অনুমতি দেওয়া হয়। সেকারণে এখানেও অংশ নিয়েছি। তিনি এনিয়ে দুঃখ প্রকাশ করেন।

তবে অতিরিক্ত সলিসিটর জেনারেল জানিয়েছেন, সুপ্রিম কোর্টে ভার্চুয়াল মাধ্যমে শুনানি হলে আইনজীবীদের গাউন পরতে হয় না। তবে বিচারপতি জানিয়েছেন, ঠিক আছে আপনারা বলুন। আমি শুধু নিয়মটা বললাম।

দীর্ঘদিন ধরেই কালো গাউন পরা আইনজীবীদের রীতির মধ্যে পড়ে। সেই রীতি মেনে আজও কালো গাউন বা কালো কোট পরে বিচারপ্রক্রিয়ার শুনানিতে অংশ নেন আইনজীবীরা। গোটা দেশ এটা দেখতেই অভ্যস্ত। আদালতে এভাবেই আইনজীবীদের দেখতে অভ্যস্ত সাধারণ মানুষ। সেই রীতির কথাটাই এদিন মনে করিয়ে দিলেন প্রধান বিচারপতি।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রাজনৈতিক টানাপোড়েনের জেরে বেহাল অবস্থা পানিহাটি পুরসভার, থমকে একাধিক কাজ ‘এই শহরে আর থাকব না’! ফেডারেশনের সঙ্গে ঝামেলা, সাসপেশন, কলকাত ছাড়ছেন পারোমিতা? মিথ্যার স্বর্গ গড়েছেন নাকি জয় শেট্টি? অভিযোগ অন্যের পোস্ট চুরিরও! ঘটনাটা কী দুর্গাপুরের কারখানায় দুর্ঘটনা, উত্তপ্ত তরল লোহা ছিটকে দগ্ধ কর্মী ভারতের ভোট নিয়ে বিতর্কিত মন্তব্য রাষ্ট্রসংঘের অন্যতম কর্তার, কড়া জবাব দিল দেশ আচমকা ভেঙে পড়ল শপিং মলের ছাদের একাংশ! দিল্লিতে চাঞ্চল্য শাহরুখের লাগেজের মধ্যে এই হলুদ ব্যাগটির দাম কত! জানলে চমকে উঠবেন 'বাদশাহি এন্ট্রি!', টেস্ট খেলতে ধরমশালায় হেলিকপ্টারে করে এলেন রোহিত সাধ্য়ের মধ্য়ে নার্সিংহোমে চিকিৎসা! কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ, টেনশন কমবে আমজনতার প্রথম ম্যাচেই পুরনো দলের মুখোমুখি হার্দিক! GT-কে নিয়ে কী ভাবছেন MI অধিনায়ক?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.