বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এক ক্লিকেই রোগীর যাবতীয় তথ্য হাতের মুঠোয়, নয়া উদ্যোগ পূর্ব রেলের
এক ক্লিকেই রোগীর যাবতীয় তথ্য হাতের মুঠোয়, গুরুত্বপূর্ণ উদ্যোগ পূর্ব রেলের
এক ক্লিকেই রোগীর যাবতীয় তথ্য হাতের মুঠোয়, গুরুত্বপূর্ণ উদ্যোগ পূর্ব রেলের

এক ক্লিকেই রোগীর যাবতীয় তথ্য হাতের মুঠোয়, নয়া উদ্যোগ পূর্ব রেলের

  • পূর্ব রেলের সমস্ত সরকারি হাসপাতালে চালু করা হচ্ছে ‘‌হসপিটাল ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’‌(এইচএমআইএস‌)‌

এবার থেকে এক ক্লিকেই রেলের হাসপাতালে ভরতি রোগীর যাবতীয় তথ্য হাতের মুঠোয় চলে আসবে পরিবারের কাছে। চিকিৎসকরাও রোগীর সমস্ত তথ্য জানতে পারবেন। হাসপাতালে ভরতি রোগী কেমন আছেন বা তাঁর শারীরিক অবস্থা এখন ঠিক কেমন, তাঁকে কী কী ওষুধ দেওয়া হচ্ছে, তা জানতে পারবেন বাড়ির লোকেরা। চিকিৎসকরাও নির্দিষ্ট আইডি ব্যবহার করে রোগীর চিকিৎসা সংক্রান্ত যাবতীয় তথ্য হাতের মুঠোয় পেয়ে যাবেন।

আড়াই কোটি টাকা ব্যয় করে এমনই গুরুত্বপূর্ণ ব্যবস্থা চালুর উদ্যোগ নিয়েছে পূর্ব রেল কর্তৃপক্ষ। পূর্ব রেলের সমস্ত সরকারি হাসপাতালে চালু করা হচ্ছে ‘‌হসপিটাল ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’‌(এইচএমআইএস‌)‌। এই নতুন ব্যবস্থাপনার মাধ্যমে এক ক্লিকে রোগীর সমস্ত তথ্য হাতে চলে আসবে চিকিৎসকদের। পাশাপাশি এই ব্যবস্থা ওষুধের কালোবাজারির রুখতেও কার্যকরী হবে বলে মনে করছেন পূর্ব রেলের আধিকারিকরা।

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, অনলাইন এই পরিষেবার মাধ্যমেই হাসপাতালের আউটডোর পরিষেবাকে পৃথক দু’‌টি ভাগে ভাগ করা হচ্ছে। প্রথমত, যে সমস্ত রোগীরা হাসপাতালে ভরতি থাকবেন, তাঁদেরকে পৃথক তালিকাভুক্ত করার কাজ শুরু করা হচ্ছে। দ্বিতীয়ত, তাঁদের চিকিৎসা সংক্রান্ত সমস্ত তথ্য আপলোড করা থাকবে এইচএমআইএস-‌এ। রেলের আধিকারিকরা আরও জানিয়েছেন, প্রথমে পরীক্ষামূলকভাবে শিয়ালদহের বিআর সিং হাসপাতাল এই পরিষেবা চালু করা হবে। পরের ধাপে কাঁচরাপাড়া, লিলুয়া, জামালপুর, মালদহ ও আসানসোলে এই ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে রেলের।

বন্ধ করুন