রাজনাথ সিং
রাজনাথ সিং

ভারত ধর্মনিরপেক্ষ দেশ, কখনো পাকিস্তানের মতো ধর্মীয় বৈষম্য করবে না- রাজনাথ সিং

পাকিস্তান ও আমেরিকা ধর্মের ভিত্তিতে গঠিত রাজ্য বলে জানান তিনি।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বুধবার বলেন যে ভারতীয় সংস্কৃতিতে সব ধর্মকে সমান হিসাবে গণ্য করা হয়। এই কারণে ভারত ধর্মনিরপেক্ষ দেশ ও কোনও দিন পাকিস্তানের মতো থিওক্র্যাটিক হবে না বলেই অভিমত রাজনাথের।

এনসিসি-র প্রজাতন্ত্র দিনের ক্যাম্পে গিয়ে রাজনাথ বলেন যে ভারতীয়রা ধর্মের ভিত্তিতে বৈষম্য করে না। স্বাধীনতার সময় পড়শি দেশ জানিয়ে দিয়েছিল যে তাদের একটি সরকারি ধর্ম আছে। কিন্তু ভারতে সব ধর্মের সহাবস্থান আছে।

আমেরিকাও থিওক্র্যাটিক দেশ, বলেন রাজনাথ। কেন ভারতীয় সংস্কৃতি ধর্মনিরপেক্ষতার ভিত্তিতে গঠিত, সেটিও তরুণদের বুঝিয়ে বলেন তিনি। ভারতের সাধু-সন্তরা বিশ্বাস করতেন না যে শুধু দেশের ভেতরের লোকেরা তাদের পরিবারের অঙ্গ, বরং বিশ্বের সব মানুষকে নিজেদের পরিবারের অংশ বলে মনে করতেন, জানান রাজনাথ। বসুধৈব কুটুম্বকমের আদর্শটি ভারত থেকেই সারা বিশ্বে ছড়িয়ে গিয়েছে বলেই জানান প্রতিরক্ষামন্ত্রী। এনসিসি করা তরুণ-তরুণীদের প্রশংসা করেন রাজনাথ। তাঁর মতে সবার গর্ব হওয়া উচিত এই ভেবে যে তাঁরা বিশ্বের সবচেয়ে বড়ো যুবা সংগঠনের অংশ। তবে এদিনের বক্তব্যে ধর্মনিরপেক্ষতার ওপর বিশেষ জোর দেন তিনি, যা বিশেষ তাত্পর্যপূর্ণ্।



বন্ধ করুন