ফাইল ছবি  (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

WhatsApp Pay- অ্যাপে চ্যাট করার মাঝে টাকা পাঠান

অবশেষে WhatsApp Pay ছাড়পত্র পেল।

অবশেষে সকলের জন্য আসতে চলেছে WhatsApp Pay। বহুদিন ধরেই এর পরীক্ষা চলছে, কিন্তু National Payments Corporation of India (NPCI)-এর থেকে ছাড়পত্রের অপেক্ষা ছিল। অবশেষে NPCI লাইসেন্স দিয়ে দিয়েছে বলে মিডিয়া রিপোর্টে প্রকাশ। Unified Payments Interface (UPI) মাধ্যমে হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠানো যাবে।

২০১৮ সাল থেকে প্রয়া দশ লক্ষ মানুষের কাছে এই পরিষেবা দিয়েছে হোয়াটসঅ্যাপ প্রাথমিক পরীক্ষার জন্য। কিন্তু ছাড়পত্র না পাওয়ায় বেশি সংখ্যক মানুষকে এই সুবিধা দিতে পারেনি হোয়াটসঅ্যাপ।

সূত্রের খবর, প্রাথমিক ভাবে এক কোটি মানুষ এই অ্যাপের সাহায্যে টাকা লেনদেন করতে পারবেন। বর্তমানে ভারতে ৪০ কোটি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। বর্তমানে আইসিআইসিআই ব্যাংকের মাধ্যমে ইউপিআই পেমেন্ট করার সুবিধা আছে হোয়াটসঅ্যাপ পে বিটা সংস্করণে।

গত সপ্তাহে মার্ক জুকারবার্গ জানিয়েছিলেন আগামী কয়েক মাসে হোয়াটসঅ্যাপ পে বিভিন্ন দেশে লঞ্চ করা হবে। ভারত ছাড়াও ব্রাজিল, ইন্দোনেশিয়া ও মেক্সিকোতে এই পরিষেবা শুরু করতে চায় সংস্থা।

পেটিএম, গুগল পে, অ্যামাজন পে-কে শক্ত চ্যালেঞ্জের মুখে ফেলবে হোয়াটসঅ্যাপ। একই সঙ্গে ইউপিআই লেনদেন অনেকটা বাড়বে। গত ডিসেম্বরে দেশে প্রায় ১.৩ বিলিয়ন ট্রানস্যাকশন হয়েছিল। এটি অনেকটাই বাড়বে হোয়াটসঅ্যাপ পে আসার পর।

বন্ধ করুন