বাংলা নিউজ > কর্মখালি > ১০০% কাট অফ মার্কস, মেধা তালিকায় স্থান পেলেন না কোনও পড়ুয়াই
দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা অধিকাংশ কলেজে ১০০% কাট অফ মার্কস থাকায় ভরতি নিয়ে বিপাকে পড়েছেন পড়ুয়ারা।
দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা অধিকাংশ কলেজে ১০০% কাট অফ মার্কস থাকায় ভরতি নিয়ে বিপাকে পড়েছেন পড়ুয়ারা।

১০০% কাট অফ মার্কস, মেধা তালিকায় স্থান পেলেন না কোনও পড়ুয়াই

  • দিল্লি বিশ্ববিদ্যালয়ের কলেজগুলিতে এ বছর ৭০,০০০ আসনের মধ্যে ৩৫,৫০০ আসন পূর্ণ হয়েছে প্রথম মেধা তালিকা থেকে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের লেডি শ্রীরাম কলেজের অর্থনীতিতে সাম্মানিক স্নাতক স্তরে ভরতির প্রথম মেধা তালিকায় কোনও পড়ুয়াই স্থান পেলেন না। ১০০% কাট অফ মার্কস থাকায় এই বিপত্তি। আরও দুটি বিষয়ের ক্ষেত্রে অবস্থা প্রায় একই রকম। কলেজের অফিশিয়াল ওয়েবসাইট থেকে এই তথ্য মিলেছে।

১৭ অক্টোবর পর্যন্ত প্রথম মেধা তালিকার ভরতি চলে এবং দ্বিতীয় মেধা তালিকা ঘোষণা করা হয়। দেখা যায় অর্থনীতি বি.এ. অনার্সে কেউ ভর্তি হননি। অর্থনীতির মতো রাষ্ট্র বিজ্ঞান ও মনোবিজ্ঞান বিএ (অনার্স) এ ১০০% কাট অফ মার্কস থাকায় যথাক্রমে ২০ এবং ৩ জন ভরতি হয়েছেন।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের কলেজগুলিতে এ বছর ৭০,০০০ আসনের মধ্যে ৩৫,৫০০ আসন পূর্ণ হয়েছে প্রথম মেধা তালিকা থেকে। পরিস্থিতি বিবেচনা করে দ্বিতীয় তালিকা প্রকাশের সময় লেডি শ্রীরাম কলেজ (LSR) সহ সমস্ত কলেজই কাট অফ মার্কস ০.৫% থেকে ১% পয়েন্ট কমিয়েছে। LSR দ্বিতীয় মেধা তালিকা অনুযায়ী, ভরতির ক্ষেত্রে অর্থনীতিতে ১%, রাষ্ট্র বিজ্ঞান ও মনোবিজ্ঞানে ০.৫% কাট অফ কমিয়েছে।

LSR কলেজের অধ্যক্ষ সুমন শর্মা বলেন, অর্থনীতি অনার্সে ২৫ টি আবেদনপত্র জমা পড়ে। কিন্তু কাঙ্ক্ষিত কাট অফ মার্কস না থাকায় সব ক'টি আবেদনপত্রই বাতিল হয়ে যায়। এটা সত্যিই অবাক হওয়ার মতো বিষয়, কারণ প্রতি বছর অর্থনীতির জন্য ভিড় দেখা যায়।

এরই মধ্যে দ্বিতীয় মেধা তালিকা অনুযায়ী দ্রুত গতিতে ভরতি প্রক্রিয়া শুরু হয়েছে। ৬,০২৪ টি নতুন আবেদন অনুমোদন করা হয়েছে। ৮,৪২২ জন পড়ুয়া ভরতি হয়েছেন। DU-এর কলেজগুলিতে স্নাতক স্তরে ৭০,০০০ আসনের মধ্যে ৪৬,০০০ আসন ইতিমধ্যেই পূর্ণ হয়েছে।

বন্ধ করুন