বাংলা নিউজ > কর্মখালি > Byju's: কোটি কোটি টাকা ঢেলেও ব্যবসায় মন্দা, ছাঁটাই শ'য়ে শ'য়ে কর্মী

Byju's: কোটি কোটি টাকা ঢেলেও ব্যবসায় মন্দা, ছাঁটাই শ'য়ে শ'য়ে কর্মী

ফাইল ছবি : বাইজুস (Byju's)

বাইজুস জানিয়েছে, টিম ভালো কাজ করার জন্য সঠিকভাবে সাজানোর জনই কিছু পদক্ষেপ করা হয়েছে। ব্যবসার দীর্ঘকালীন উন্নতির কথা ভেবেই এই সিদ্ধান্ত।

কোটি কোটি টাকার বিনিয়োগই সার। ক্রমেই কমছে ভারতীয় edtech-এর ব্যবসা। অনলাইন লার্নিং জায়ান্ট Byju-তে প্রায় ৬০০ জনের ছাঁটাই করা হয়েছে।

এর মধ্যে Toppr লার্নিং প্ল্যাটফর্মেরই ৩০০ জন ছিল। ৩০০ জনকে ছাঁটাই করা হয়েছে কোডিং প্ল্যাটফর্ম WhiteHat Jr-এ।

গত বছরই ১৫০ মিলিয়ন মার্কিন ডলারে Toppr-কে কিনে নিয়েছিল Byju। সেই অধিগ্রহণের পর Toppr-এর সেল্স ও মার্কেটিং ডিভিশন বাদ দিয়ে সব ডিপার্টমেন্ট থেকে কর্মীদের ছাঁটাই করা হয়।

এর আগে, অনলাইন কোডিং প্রদানকারী হোয়াইটহ্যাট জুনিয়রকে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারে কিনে নিয়েছিল বাইজু। সেখান থেকেও প্রায় ৩০০জন কর্মী ছাঁটাই করা হয়েছিল। এর পর এপ্রিল-মে মাসে ওয়ার্ক-ফ্রম-হোম ছেড়ে কর্মীদের অফিসে ফিরে যেতে বলায় এক হাজারেরও বেশি কর্মী পদত্যাগ করেছিলেন।

বরখাস্ত হওয়া কর্মীদের বেশিরভাগই কোডিং-টিচার এবং সেল্স টিমের অন্তর্গত ছিলেন। তাঁদের মধ্যে কয়েকজন ব্রাজিলে কাজ করতেন।

সংস্থার বিবৃতি

বাইজুস জানিয়েছে, টিম ভালো কাজ করার জন্য সঠিকভাবে সাজানোর জনই কিছু পদক্ষেপ করা হয়েছে। ব্যবসার দীর্ঘকালীন উন্নতির কথা ভেবেই এই সিদ্ধান্ত।

সময় খারাপ অনলাইন টিচিং প্ল্যাটফর্মগুলির

বিশাল সেলস টিম রেখেও রীতিমতো হিমসিম খাচ্ছে বেশিরভাগ এডটেক প্ল্যাটফর্মগুলি। বিনিয়োগকারীদের টাকা নিয়ে সংস্থার মূল্যায়ন বৃদ্ধি করা হচ্ছে বটে। অধিগ্রহণও চলছে। কিন্তু বাস্তবে ব্যবসার দিক দিয়ে লোকসানের সম্মুখীন হচ্ছে প্রায় সব সংস্থাই।

মাঝে মহামারী পরিস্থিতিতে কিছুটা চাঙ্গা হয়েছিল এডটেক প্ল্যাটফর্মগুলি। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। স্কুল-কোচিং সেন্টার খুলে যেতেই চাহিদা কমছে এডটেক প্ল্যাটফর্মগুলির। সেই সঙ্গে বেশিরভাগ এডটেক প্ল্যাটফর্মের নিম্নমানের কনটেন্ট নিয়েও সরব হয়েছেন পড়ুয়ারা।

১০,০০০ ছাঁটাই

গত এক বছরে ইঞ্জিনিয়ার, শিক্ষক, সেলস ইত্যাদি ক্ষেত্র মিলিয়ে ভারতের এডটেক সেক্টরে প্রায় ১০,০০০ ছাঁটাই হয়েছে। সংস্থার তালিকায় আছে আনঅ্যাকাডেমি, বেদান্তু, ফ্রন্ট রো, উদয়, লিডো লার্নিং, হোয়াইটহ্যাট জুনিয়রের মতো লার্নিং অ্যাপ।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.