বাড়ি > কর্মখালি > CHSE 2020 results: পাশের হার ৭০%, সবিস্তারে ফল প্রকাশ নিজস্ব ওয়েবসাইটে
বুধবার দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ফলাফল প্রকাশ করল CHSE। 
বুধবার দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ফলাফল প্রকাশ করল CHSE। 

CHSE 2020 results: পাশের হার ৭০%, সবিস্তারে ফল প্রকাশ নিজস্ব ওয়েবসাইটে

  • প্রথম বিভাগে পাশ করেছে ২৫,৩৩৯, দ্বিতীয় বিভাগে ২৪,১২১ এবং তৃতীয় বিভাগে পাশ করেছে ১৮,২৬৮ জন শিক্ষার্থী।

দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ফলাফল প্রকাশ করল ওড়িশার উচ্চ মাধ্যমিক শিক্ষা কাউন্সিল (CHSE)। প্রথম বিভাগে পাশ করেছে ২৫,৩৩৯ জন শিক্ষার্থী, দ্বিতীয় বিভাগে ২৪,১২১ জন এবং তৃতীয় বিভাগে পাশ করেছে ১৮,২৬৮ জন শিক্ষার্থী।

এবার সর্বমোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৮,৩৭৪ জন। পাশের হার ৭০.২১ শতাংশ। গত বছরের তুলনায় এবার ত ২ শতাংশ কম। সর্বোচ্চ পাশের হার নয়াগড় জেলাতে। ৮৬.৫১ শতাংশ। আর সর্বনিম্ন পাশের হার ঝাড়সুগুদা জেলাতে। সেখানে পাশের হার ৪০.৭১ শতাংশ ।

এবছর পরীক্ষা ৪ মার্চ থেকে ২৮ শে মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু লকডাউন শুরু হওয়ায় তা মাঝ পথে স্থগিত হয়ে যায়। পরে বাকি থাকা পরীক্ষা বাতিল করে দেওয়া হয়।

তাই এবার মূল্যায়ন পদ্ধতি বেশ অভিনব ছিল। এই নতুন মূল্যায়ন পদ্ধতি অনুসারে, কোনও শিক্ষার্থী যদি তিনটির বেশি পেপারে উপস্থিত হন, তবে উপস্থিত থাকা সেরা তিনটি বিষয় থেকে একটি গড় নম্বর গণনা করা হয়।

তারপরে পরীক্ষা না হওয়া বিষয়গুলিতে গড় নম্বর প্রদান করা হয়। একইভাবে, যদি কোনও শিক্ষার্থী তিনটি বিষয়ে উপস্থিত হয় তবে তাকে দুটি সেরা পারফরম্যান্স পেপারের ভিত্তিতে চিহ্নিত করা হয়েছে।

অফিসিয়াল ওয়েবসাইট orissaresults.nic.in এবং chseodisha.nic.in এ গিয়ে ফলাফল জানতে পারবে পড়ুয়ারা ।

গত বছর দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ফলাফল ৩ জুন ঘোষণা করা হয়েছিল। মোট ৯৯,০০০জন শিক্ষার্থী দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের বোর্ড পরীক্ষায় অংশ নিয়েছিল। সামগ্রিক পাশের হার ছিল ৭২.৩৩ শতাংশ। মেয়েদের পাশের হার ছিল ৭৫.০২ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৭০.৪০ শতাংশ।

বন্ধ করুন