বাংলা নিউজ > কর্মখালি > ক্লিনিকাল সাইকোলজি ও সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্ক কোর্সে চালু থাকবে এমফিল

ক্লিনিকাল সাইকোলজি ও সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্ক কোর্সে চালু থাকবে এমফিল

ক্লিনিকাল সাইকোলজি ও সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্ক কোর্সদুটিতে এ'বছর ও এমফিলের সুযোগ (HT_PRINT)

মানসিক স্বাস্থ্য পরিষেবা প্রদানে ক্লিনিক্যাল সাইকোলজিস্ট এবং সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কারদের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে, সেই কথা বিবেচনা করতেই এমন সিদ্ধান্ত।

দীর্ঘ টালবাহানার পর মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ঘোষণা করল, এই শিক্ষাবর্ষেও ভর্তি হওয়া যাবে ক্লিনিকাল সাইকোলজি ও সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কের এমফিল কোর্সে। এই এমফিল কোর্সগুলির বৈধতা বাড়ানো হয়েছে ইউজিসি জানায়। শিক্ষার্থীরা ২০২৫-২৬ শিক্ষাবর্ষ পর্যন্ত এই প্রোগ্রামগুলিতে ভর্তি হতে পারবে। পূর্ববর্তী নির্দেশিকায় আংশিক বদলের কারণ হিসেবে ইউজিসি জানিয়েছে, মানসিক স্বাস্থ্য পরিষেবা প্রদানে ক্লিনিক্যাল সাইকোলজিস্ট এবং সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কারদের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে, সেই কথা বিবেচনা করতেই এমন সিদ্ধান্ত।

২০২৫-২৬ অ্যাকাডেমিক সেশন পর্যন্ত ক্লিনিক্যাল সাইকোলজি এবং সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কের ক্ষেত্রে এমফিল কোর্সটি চালু করায় আশায় বুক বেঁধেছেন বহু পড়ুয়াই। এখন দেখার পরবর্তী শিক্ষাবর্ষে এমফিল নিয়ে কী পদক্ষেপ নেয় ইউজিসি। গত বছরের ডিসেম্বরে, ইউজিসি শিক্ষার্থীদের সতর্ক করেছিল, নয়া জাতীয় শিক্ষানীতি অনুসারে এমফিল আর স্বীকৃত ডিগ্রি থাকবে না। তবে কয়েকটি বিশ্ববিদ্যালয় কিছু কিছু বিষয়ের জন্য এমফিল ডিগ্রিটি চালু রাখার আবেদন জানায়।

এই প্রসঙ্গে ইউজিসি জানায়, 'এটি UGC-এর নজরে এসেছে যে, কয়েকটি বিশ্ববিদ্যালয় এমফিল প্রোগ্রামের জন্য নতুন ছাত্রছাত্রীদের আমন্ত্রণ জানাচ্ছে। এই বিষয়ে মনে রাখা দরকার এমফিল ডিগ্রি আর কোনও স্বীকৃত ডিগ্রি নয়। ইউজিসি রেগুলেশনস ২০২২-এর রেগুলেশন নং ১৪তে স্পষ্টভাবে জানানো হয়েছে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি আর এমফিল প্রোগ্রাম অফার করতে পারবে না।' ফলে বর্তমান শিক্ষাবর্ষের ক্ষেত্রে ক্লিনিকাল সাইকোলজি, সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কে এমফিল কোর্সটি বৈধ হলেও অন্যান্য কোর্সের ক্ষেত্রে এই ডিগ্রিটি আর স্বীকৃত নয়।

প্রসঙ্গত, ২০২২-এর ৭ নভেম্বর এই নয়া নিয়ম প্রকাশ করেছিল ইউজিসি। তারপরও, বিশ্ববিদ্যালয়গুলি এই কোর্স চালু রাখায়, এদিনের বিজ্ঞপ্তিতে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়গুলিকে অবিলম্বে এমফিল কোর্সে ভর্তি বন্ধ করতে বলা হয়েছে। সেই সঙ্গে, শিক্ষার্থীদেরও এমফিল কোর্সে ভর্তি না করার পরামর্শ দেওয়া হয়েছে। নয়া জাতীয় শিক্ষানীতি অনুসারে এমফিল কোর্স বন্ধ হওয়ায় বিপাকে বহু ছাত্রছাত্রী।

কর্মখালি খবর

Latest News

টসে জিতল New Zealand , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল T20 WC 2024: WI-এর বিরুদ্ধে নামার আগে অনুশীলনই করতে পারল না NZ, বিরক্ত কিউয়ি কোচ ৪-৯-৪- দুরন্ত বোলিং ফিগার আর্শের, ইতিহাস গড়ে ভাঙলেন অশ্বিনের ১০ বছর আগের রেকর্ড ফের ব্যর্থ, নিউইয়র্কে চলল না কোহলির ম্যাজিক! T20I-তে লজ্জার নজির গড়লেন বিরাট ‘ডায়মন্ডহারবারে ১০ লাখের বেশি ছাপ্পা,’ দাবি শুভেন্দুর, আদালতে যাচ্ছে বিজেপি ভারতকে কেন ৫ পেনাল্টি রান দিলেন আম্পায়াররা? কারণটা কী? হাসি ফুটল পাকিস্তানে কুয়েতে অগ্নিকাণ্ড, মৃত ভারতীয়দের পরিবারের পাশে সরকার,মিটিংয়ে মোদী, চালু Helpline

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.