বাংলা নিউজ > কর্মখালি > ICSE 2024 English Question Review: কেমন হল ICSE-র ইংরেজি পরীক্ষা? গতবারের থেকেও কঠিন? কী বলছে পড়ুয়া ও শিক্ষকরা?

ICSE 2024 English Question Review: কেমন হল ICSE-র ইংরেজি পরীক্ষা? গতবারের থেকেও কঠিন? কী বলছে পড়ুয়া ও শিক্ষকরা?

ICSE 2024 English Question Review: আইসিএসইয়ের ইংরেজি পরীক্ষা হল আজ। 

কাউন্সিল অফ ইন্ডিয়ান সার্টিফিকেট এগজামিনেশনের (CISCE) দশম শ্রেণির বোর্ডের আইসিএসই পরীক্ষা হল। প্রথম দিনের পরীক্ষা কেমন হল, পড়ুয়ারা কী বলছে, শিক্ষকরা কী বলছেন, তা দেখে নিন। 

বুধবার থেকে আইসিএসই পরীক্ষা শুরু হয়েছে। কাউন্সিল অফ ইন্ডিয়ান সার্টিফিকেট এগজামিনেশনের (CISCE) দশম শ্রেণির বোর্ড পরীক্ষার প্রথম দিন ইংরেজি পরীক্ষা হল। আর পরীক্ষার শেষে প্রশ্নপত্র নিয়ে সন্তোষপ্রকাশ করল পডুয়ারা। উত্তরপ্রদেশের কানপুরের একটি স্কুলের পড়ুয়া আদ্য মিশ্র বলেছে, 'এবার যে প্রশ্ন করা হয়েছে, তা সার্বিকভাবে আমাদের দক্ষতা যাচাই করেছে।' তাঁদের মতে, এবার যে প্রশ্নপত্র করা হয়েছে, তাতে ভারসাম্য ছিল। লখনউয়ের আরও একটি স্কুলের চার পড়ুয়া জানিয়েছে যে এবার ভালোভাবেই শুরু হল আইসিএসই পরীক্ষা। আগামিদিনেও এরকম পরীক্ষা হবে বলে আশাপ্রকাশ করেছে তারা।

লখনউয়ের লা মার্টিনিয়ার গার্লস কলেজের গৌরী গোয়েল বলেছে, ‘প্রশ্নপত্র সহজ হয়েছিল। কোনও কঠিন প্রশ্ন আসেনি।’ ওই স্কুলেরই এক পড়ুয়া বলেছে, ‘আমার প্রথম বোর্ড পরীক্ষার প্রথম দিনটা ভালোই কেটেছে। প্রশ্নপত্র দেখে নিজেকে আত্মবিশ্বাসী মনে হচ্ছিল। যে লেটার, প্রবন্ধ, ইমেল এবং নোটিশ রাইটিং এসেছিল, সেগুলির মাধ্যমে আমি আমার মনোভাব প্রকাশ করতে পেরেছি।’

ওই স্কুলেরই এক পরীক্ষার্থী জায়না বাকরি বলেছেন, 'পরীক্ষা বেশ ভালো হয়েছে। যেরকমভাবে উত্তর দিয়েছি, তাতে আমি খুশি। প্রশ্নপত্র বেশ ভালো ছিল। সহজেই বোঝা যাচ্ছিল প্রশ্ন। কোনও প্রশ্নই কঠিন ছিল না। সকলেই সব প্রশ্ন বুঝতে পারবে। সার্বিকভাবে বেশ ভালো পরীক্ষা হয়েছে।' সেন্ট জোসেফ কলেজের এক সিদ্ধার্থ সিং বলেছে, 'গত বছরের থেকে অনেক সোজা ছিল এবারের ইংরেজির প্রশ্ন। শুধুমাত্র যে প্যাসেজের ক্ষেত্রে সঠিক ক্রিয়াপদ বেছে নেওয়ার প্রশ্ন ছিল, সেটা খানিকটা কঠিন ছিল।'

আরও পড়ুন: HS 2024 Physics Exam Review: উচ্চমাধ্যমিকে ফিজিক্স পরীক্ষার প্রশ্ন কেমন হল? ঘোরানো হয়েছে? জানালেন শিক্ষক

একই মত প্রকাশ করেছেন শিক্ষকরাও। তাঁদের বক্তব্য, এবার আইসিএসইয়ের ইংরেজি পরীক্ষার যা প্রশ্নপত্র এসেছে, তাতে পরীক্ষার্থীরা অত্যন্ত খুশি হয়েছে। তারা সন্তোষপ্রকাশ করেছে। কারণ এবার সহজ প্রশ্ন হয়েছে। যে পড়ুয়ারা ভালোভাবে প্রস্তুতি নিয়েছে, তাদের খুবই ভালো নম্বর উঠবে বলে জানিয়েছেন কাউন্সিল অফ ইন্ডিয়ান সার্টিফিকেট এগজামিনেশনের দশম শ্রেণির শিক্ষকরা।

পশ্চিমবঙ্গে ICSE পরীক্ষার্থীর সংখ্যা

এবার পশ্চিমবঙ্গ থেকে কাউন্সিল অফ ইন্ডিয়ান সার্টিফিকেট এগজামিনেশনের দশম শ্রেণির পরীক্ষা দিচ্ছে প্রায় ৪৩,০০০ পড়ুয়া। গতবার সেই সংখ্যাটা ছিল ৪০,৭৩৬। কলকাতার একাধিক স্কুলের শিক্ষকদের বক্তব্য, এবার বোর্ড পরীক্ষার জন্য প্রশ্নের স্যাম্পেল পাঠিয়ে আসছিল কাউন্সিল অফ ইন্ডিয়ান সার্টিফিকেট এগজামিনেশন। ফলে কীভাবে পরীক্ষায় লিখতে হবে, সে বিষয়ে পড়ুয়াদের স্পষ্ট ধারণা আছে।

আরও পড়ুন: Madhyamik: মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য হাতেগরম ১০ টাকা করে অনুদান, পোর্টাল চালু করবে পর্ষদ, হবে কি এটা দিয়ে?

কর্মখালি খবর

Latest News

ট্র্যাজিক হিরো কার্তিক, ট্র্যাভিস হেডের তাণ্ডবে রেকর্ড রান তুলে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী? হাওড়ায় দু’দিন রাম নবমীর মিছিল হবে, আজ মিলল কলকাতা হাইকোর্টের অনুমতি Video: 'মাথা ঠান্ডা করে...' রামনবমীর দিন কোন আশঙ্কা মমতার? কী বললেন? লিগ শিল্ড জিতে ইতিহাস লেখা মোটেও সহজ ছিল না MBSG-র,চড়াই-উতরাই টপকে এসেছে সাফল্য ভোট প্রচারে বোপান্না, ‘রান ফর নমো’ ক্যাম্পেনে দৌড়ালেন টেনিস তারকা মেয়ে হারানোর যন্ত্রণার মাঝেই হাসি ফুটল, ফের বাবা হচ্ছেন সারেগামাপা বিজয়ী কাবো প্রচারে ফের শতাব্দীকে ঘিরে বিক্ষোভ, দেখে নেওয়ার হুমকি প্রার্থীর নিরাপত্তারক্ষীর ভোটের সময় জঙ্গল লাগোয়া বুথে বন্যপ্রাণীর হামলা রুখতে একগুচ্ছ ব্যবস্থা বনবিভাগের

Latest IPL News

ট্র্যাজিক হিরো কার্তিক, ট্র্যাভিস হেডের তাণ্ডবে রেকর্ড রান তুলে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.