বাড়ি > কর্মখালি > JEE Main, NEET 2020: CBSE বোর্ড পরীক্ষার বাতিলে JEE এবং NEET-এর ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা
আগামী ১৮-২৩ জুলাইয়ের মধ্যে জেইই-মেন হওয়ার কথা রয়েছে। নিট হওয়ার কথা আগামী ২৬ জুলাই। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আগামী ১৮-২৩ জুলাইয়ের মধ্যে জেইই-মেন হওয়ার কথা রয়েছে। নিট হওয়ার কথা আগামী ২৬ জুলাই। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

JEE Main, NEET 2020: CBSE বোর্ড পরীক্ষার বাতিলে JEE এবং NEET-এর ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা

  • আগামী ১৮-২৩ জুলাইয়ের মধ্যে জেইই-মেন হওয়ার কথা রয়েছে। নিট হওয়ার কথা আগামী ২৬ জুলাই। 

দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিলের কথা জানিয়েছে সিবিএসই। অন্যদিকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ এবং উন্নয়ন মন্ত্রক। এই পরিস্থিতিতে চলতি বছরের সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স (জেইই-মেন) এবং সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষার (নিট) ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা ক্রমশ গাঢ় হচ্ছে।

আগামী ১৮-২৩ জুলাইয়ের মধ্যে জেইই-মেন হওয়ার কথা রয়েছে। আর আগামী ২৬ জুলাই নিট হবে বলে জানিয়েছিল কেন্দ্র। অর্থাৎ সিবিএসই পরীক্ষা শেষ হওয়ার সপ্তাহখানেকের মধ্যে দুটি প্রবেশিকা পরীক্ষা হওয়ার কথা ছিল। ইতিমধ্যে সেই বোর্ড পরীক্ষা বাতিল করেছে সিবিএসই। ওই ৭-১০ দিনের মধ্যে পরিস্থিতির ব্যাপক পরিবর্তন হওয়া কার্যত অসম্ভব। অথচ দেশের লাখ লাখ পড়ুয়া জেইই-মেন এবং নিট দেন। তাই কোনও ঝুঁকি নেওয়া হবে বলেই ধারণা শিক্ষা মহলের একটি অংশের। 

এরইমধ্যে বৃহস্পতিবার কেন্দ্রীয় মানবসম্পদ এবং উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ঘোষণা করেন, অনির্দিষ্টকালের স্থগিত হয়ে যাচ্ছে সেন্ট্রাল টিচার্স এলিজিবিলিটি টেস্ট (সিটেট)। যে পরীক্ষা হওয়ার কথা ছিল আগামী ৫ জুলাই। ফলে যে যুক্তিতে সিবিএসইয়ের বোর্ড পরীক্ষা বাতিল হয়েছে এবং সিটেট পিছিয়ে দেওয়া হয়েছে, তার ভিত্তিতেই ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারির প্রবেশিকাও স্থগিত হতে পারে।

দুটি সিবিএসই বোর্ড পরীক্ষা পাস করার পরীক্ষা। সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার নম্বরের ভিত্তিতে কলেজে ভরতি হওয়ার ছাড়পত্র মেলে। অন্যদিকে, জেইই-মেন এবং নিট হল পুরোপুরি প্রতিযোগিতামূলক পরীক্ষা।

তবে কেন্দ্রের এক আধিকারিক জানিয়েছেন, চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। অপর এক উচ্চপদস্থ কর্তা বলেন, ‘কার্যক্ষেত্রে পরিস্থিতির বিবেচনা করে সিদ্ধান্ত নেবে মন্ত্রক। তবে সুপ্রিম কোর্টের রায় এখনও আসেনি। তাছাড়া সিবিএসই বোর্ড পরীক্ষার পরে (প্রবেশিকা) পরীক্ষা দুটি (জেইই এবং নিট) হওয়ার কথা। পরিস্থিতি জটিল। স্বভাবতই পরীক্ষা হবে নাকি স্থগিত করা হবে, তা নিয়ে কয়েকদিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে।’ 

আর কী সেই সিদ্ধান্ত হতে চলেছে, তার আভাস শুক্রবার সুপ্রিম কোর্টের শুনানিতে পাওয়া যেতে পারে। কেন্দ্রের তরফে চূড়ান্ত সিদ্ধান্তও জানানো হতে পারে বলে ধারণা অনেকের।

বন্ধ করুন