বাংলা নিউজ > কর্মখালি > Indian Army Jobs: অগ্নিবীর, ক্লার্ক এবং স্টোরকিপার পদে মোট ২৫ হাজার শূন্যপদ

Indian Army Jobs: অগ্নিবীর, ক্লার্ক এবং স্টোরকিপার পদে মোট ২৫ হাজার শূন্যপদ

লাদাখ উপত্যকায় মোতায়েন ভারতীয় সেনা । ফাইল ছবি (PTI Photo) (PTI)

আগামী অগস্টে নিয়োগ ড্রাইভ শুরু হবে। সারা দেশে ৮০ টি নিয়োগ সমাবেশের আয়োজন করা হবে। আর্মি রিক্রুটমেন্ট র‌্যালিতে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর প্রার্থীরা প্রবেশপত্র পেয়ে যাবেন। সেটা নিয়ে নিয়োগ সমাবেশে অংশগ্রহণ করতে পারবেন।

Army Jobs 2022: ভারতীয় সেনায় অগ্নিবীর সেনা, অগ্নিবীর স্টোরকিপার এবং অগ্নিবীর ক্লার্কের পদে চাকরির সুযোগ। ২৫,০০০ পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

ভারতীয় সেনার অংশ হয়ে যাঁরা দেশের সেবা করতে চান, তাঁদের জন্য এটা মস্ত সুযোগ।

কবে থেকে নিয়োগ প্রক্রিয়া?

আগামী অগস্টে নিয়োগ ড্রাইভ শুরু হবে। সারা দেশে ৮০ টি নিয়োগ সমাবেশের আয়োজন করা হবে। আর্মি রিক্রুটমেন্ট র‌্যালিতে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর প্রার্থীরা প্রবেশপত্র পেয়ে যাবেন। সেটা নিয়ে নিয়োগ সমাবেশে অংশগ্রহণ করতে পারবেন।

আগ্রহী প্রার্থীরা আগামী জুলাই মাসে সেনা নিয়োগের সমাবেশে অংশগ্রহণের জন্য ভারতীয় সেনাবাহিনীর ওয়েবসাইট https://joinindianarmy.nic.in/ -এ রেজিস্ট্রেশন করতে পারবেন।

অগস্টের দ্বিতীয় সপ্তাহে প্রথম ধাপে ২৫ হাজার অগ্নিবীর নিয়োগের জন্য সারাদেশে ৮০টি সমাবেশ অনুষ্ঠিত হবে। তিন বাহিনীর প্রতিনিধিদের উপস্থিতিতে সামরিক বিষয়ক বিভাগের অতিরিক্ত সচিব লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরি এই তথ্য দিয়েছেন।

সেনাবাহিনী অগ্নিপথ প্রকল্পের অধীনে অগ্নিবীরদের নিয়োগের জন্য আগামী ১ জুলাই থেকে অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হবে। ২০ জুন প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, পাঁচটি বিভাগে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা রাখা অষ্টম থেকে দ্বাদশ পাশ। NCC A এবং B সার্টিফিকেটধারী প্রার্থীরা বোনাস মার্ক হিসাবে ৫ এবং ১০ নম্বর পাবেন। এছাড়াও যাঁদের আইটিআই সার্টিফিকেট বা ডিপ্লোমা আছে তাঁরাও বোনাস হিসেবে ৩০/৪০/৫০ নম্বর অতিরিক্ত পাবেন।

সেনা অগ্নিবীর নিয়োগের গুরুত্বপূর্ণ তারিখ:

  • অনলাইন রেজিস্ট্রেশন - ১ জুলাই ২০২২
  • আর্মি রিক্রুটমেন্ট র‌্যালি - অগস্ট ২০২২
  • লিখিত পরীক্ষা - ১৬ অক্টোবর ২০২২
  • প্রশিক্ষণের জন্য যোগদান - ডিসেম্বর ২০২২

আর্মি অগ্নিবীর নিয়োগের মানদণ্ড:

সেনাবাহিনীতে যোগদানের মানদণ্ড আগের মতোই থাকবে। অর্থাত্ অগ্নিবীর বলে যে নিয়োগ প্রক্রিয়া সহজ হবে, এমনটা ভাবার কোনও কারণ নেই। আবেদনের জন্য সর্বোচ্চ বয়সসীমা ২৩ বছর। বয়সের কাট অফ ডেট হবে ১ অক্টোবর ২০২২। এই তারিখ অনুযায়ী বয়স ১৭.৫ বছরের কম বা ২৩ বছরের বেশি হলে চলবে না।

অগ্নিবীরকে ৫টি বিভাগে নিয়োগ দেওয়া হবে:

জেনারেল ডিউটির জন্য ৪৫% নম্বর সহ দশম শ্রেণী পাশ করা আবশ্যিক।

টেকনিকাল পদের ক্ষেত্রে পদার্থবিদ্যা, গণিত এবং রসায়নে ৫০% নম্বর সহ দ্বাদশ পাশ হতে হবে। একই নিয়ম অগ্নিবীর টেক (AVN এবং AMV পরীক্ষক)-এর জন্য প্রযোজ্য হবে।

অগ্নিবীর ক্লার্ক/স্টোরকিপারের জন্য ৬০ নম্বর সহ দ্বাদশ পাশ হতে হবে।

ক্লার্ক পদের জন্য দ্বাদশ শ্রেণিতে গণিত ও ইংরেজি বিষয় বাধ্যতামূলক।

অগ্নিবীর ট্রেডসম্যানের ক্ষেত্রে ৩৩% নম্বর সহ অষ্টম বা দশম পাশ করা আবশ্যিক।

সেনা অগ্নিবীরের শারীরিক পরীক্ষা:

সেনায় যে শারীরিক সক্ষমতা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ, তা বলাই বাহুল্য। ফলে প্রার্থীদের এখন থেকেই দৌড়, পুশ আপ, পুল আপের অভ্যাস করতে হবে।

  • পরীক্ষায় ৫.৩০ মিনিটের মধ্যে ১.৬ কিলোমিটার দৌড় শেষ করতে হবে।
  • একসঙ্গে ১০টি পুলআপ করতে হবে।

শারীরিক ও মেডিকেল পরীক্ষায় যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে।

কর্মখালি খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.