বাংলা নিউজ > কর্মখালি > Madhyamik Exam 2022: অনলাইনে হবে এবারের মাধ্যমিক পরীক্ষা? বড় ঘোষণা করলেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি
অফলাইনেই হবে মাধ্যমিক পরীক্ষা। সোমবার এমনটাই জানালেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
অফলাইনেই হবে মাধ্যমিক পরীক্ষা। সোমবার এমনটাই জানালেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Madhyamik Exam 2022: অনলাইনে হবে এবারের মাধ্যমিক পরীক্ষা? বড় ঘোষণা করলেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি

  • অফলাইন নাকি অনলাইন? কীভাবে হবে মাধ্যমিক পরীক্ষা?

অফলাইনেই হবে মাধ্যমিক পরীক্ষা। সোমবার এমনটাই জানালেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তিনি জানিয়েছেন, করোনাভাইরাস পরিস্থিতিতে প্রতিটি পরীক্ষাকেন্দ্রে আইসোলেশন রুম থাকবে। করোনাভাইরাস সংক্রান্ত উপসর্গ থাকলে বা অসুস্থ হয়ে পড়লে সেই রুমে পরীক্ষা দিতে পারবে পড়ুয়া।

মধ্যশিক্ষা পর্ষদের সূচি অনুযায়ী, আগামী ৭ মার্চ থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে আগামী ১৬ মার্চ। কিন্তু করোনাভাইরাসের লাগামহীন সংক্রমণ এবং নয়া প্রজাতি ওমিক্রনের আতঙ্কের মধ্যেই মাধ্যমিক অনলাইনে নেওয়া হবে কিনা, তা নিয়ে একটি মহল থেকে প্রশ্ন উঠতে থাকে। যদিও সোমবার একটি বৈদ্যুতিন চ্যানেলের লাইভ ক্লাসরুম অনুষ্ঠানে সেই সম্ভাবনা খারিজ করে দেন পর্ষদ সভাপতি।

তিনি জানান, অফলাইনে হবে মাধ্যমিক পরীক্ষা। আগের মতোই পড়ুয়াদের অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে। উচ্চ মাধ্যমিকের মতো 'হোম সেন্টার' থাকবে না। তবে করোনা পরিস্থিতিতে বাড়তি সতর্কতা অবলম্বন করা হবে। প্রতিটি পরীক্ষাকেন্দ্রে পৃথক আইসোলেশন রুম থাকবে। যে পড়ুয়াদের করোনার মতো উপসর্গ থাকবে বা অসুস্থ হয়ে পড়বে, তাঁরা সেই রুমে পরীক্ষা দিতে পারবে। সেই আইসোলেশন রুমে করোনা বিধি মেনে চলতে হবে। আইসোলেশন রুমের জন্য প্রশ্নপত্র, উত্তরপত্র এবং পড়ুয়াদের জিনিসপত্র স্যানিটাইজ করা হবে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি।

২০২২ সালের মাধ্যমিকের সূচি:

১) প্রথম ভাষা - আগামী ৭ মার্চ।

২) দ্বিতীয় ভাষা - আগামী ৮ মার্চ।

৩) ভূগোল - আগামী ৯ মার্চ।

৪) ইতিহাস - আগামী ১১ মার্চ।

৫) জীবনবিজ্ঞান - আগামী ১২ মার্চ

৬) অঙ্ক - আগামী ১৪ মার্চ

৭) ভৌতবিজ্ঞান - আগামী ১৫ মার্চ।

৮) ঐচ্ছিক বিষয় - আগামী ১৬ মার্চ।

বন্ধ করুন