বাংলা নিউজ > কর্মখালি > Inspirational Life of Himanshu Gupta: চা বিক্রি থেকে গৃহশিক্ষকতা, অভাবের সংসারের হিমাংশু আজ সফল IAS

Inspirational Life of Himanshu Gupta: চা বিক্রি থেকে গৃহশিক্ষকতা, অভাবের সংসারের হিমাংশু আজ সফল IAS

হিমাংশু গুপ্ত

পরিচয় করুন এমন একজন মানুষের সঙ্গে যিনি সংসার চালাতে বাবার সঙ্গে চা বিক্রি করেছেন, টিউশনি পড়িয়েছেন, 'তিনবার' ইউপিএসসি ক্র্যাক করেছেন, কোনওরকম কোচিং ছাড়াই হয়েছেন আইএএস।

একটি প্রবাদ আছে, নম্র মানুষের কাছে জীবনের উদ্দেশ্য ও সফলতার প্রতি এক আলাদা দৃষ্টিভঙ্গি রয়েছে, যা তাদেরকে জীবনে সফলতার উচ্চশিখরে পৌঁছে দেয়। আইএএস হিমাংশু গুপ্তের জীবন কাহিনিও ঠিকই সেরকমই অনুপ্রেরণাদায়ক, যা বর্তমান যুবসমাজকে অনুপ্রেরণা দান করবে। যার গল্প শুনে যে কেউ জীবনে যে কোনও পরিস্থিতি থেকে খুঁজে পাবে বেঁচে থাকার রসদ, লড়াই করার শক্তি, ঘুরে দাঁড়ানোর ইচ্ছে, জীবনের উদ্দেশ্য ও সফলতার খিদে।

হিমাংশুর জন্ম উত্তরাখণ্ডের উধমসিংহ জেলার সিতারগঞ্জে কিন্তু বেড়ে উঠেছিলেন বরেলি জেলার একটি ছোট শহর সিরাউলিতে। ছোটবেলা থেকেই তিনি অভাবের সংসার প্রতক্ষ করেছেন। আর্থিক অস্বচ্ছলতা ছিল তাঁর দৈনন্দিন জীবনের সঙ্গী। শৈশবেই তিনি টের পেয়েছিলেন তাঁর জীবনের পথ একদমই সুগম হবে না। বুঝে গিয়েছিলেন বেড়ে উঠতে হবে এই ঘাত প্রতিঘাতের মধ্য দিয়েই। হতদরিদ্র পরিবারে জন্মগ্রহণ করার কষ্ট তিনি অনুভব করেছিলেন সেই সময়েই। কিন্তু একদমই ভেঙে পড়েননি। অজুহাতও খোঁজেননি। স্কুলে যেতে তাঁকে দৈনিক ৭০ কিলোমিটার পথ অতিক্রম করতে হত। পড়াশোনার পাশাপাশি বাবার চায়ের দোকানেও চা বিক্রি করত 'ছোট্ট হিমাংশু'। পরবর্তীতে টিউশন পড়িয়ে সংসারের হাল ধরেছিলেন। কিন্তু কে জানত, যে জীবনে এত ঘাত প্রতিঘাতের সাথে প্রতিনিয়ত লড়াই চালাচ্ছে, চালচুলোহীন একরত্তি ছেলে যে কিনা চা বিক্রি করছে, সে একদিন সর্বভারতীয় স্তরে সবচেয়ে কঠিন পরীক্ষায় সফলতা অর্জন করবে, একবার নয়, তিনবার! হয়ে উঠবে সমাজের মুখ, 'আইকন'। সেটাই হয়েছে। আজ সেই ছোট্ট চা বিক্রেতা হয়ে উঠেছেন আইএএস হিমাংশু গুপ্ত।

হাজার প্রতিকূলতা সত্ত্বেও, হিমাংশু দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দু কলেজ থেকে স্নাতক হন। তারপর তিনি একটি ভাল চাকরিও পান। তখনই তিনি UPSC - সিভিল সার্ভিস পরীক্ষা দেওয়ার 'কঠিন' সিদ্ধান্ত নেন। কঠিন হলেও কোনও বাধা তাঁকে খাঁচাবন্দী করতে পারনি। ঝঞ্ঝার মত এগিয়ে গিয়েছেন দুর্বার গতিতে। পরিবারকে টিকিয়ে রাখতে তিনি একটি সরকারী কলেজে গবেষক হিসেবে যুক্ত হন। একপ্রকার স্টাইপেন্ড দিয়েই তাঁর সংসার ও নিজের খরচ বহন করতেন হিমাংশু।

কোচিং ছাড়াই তিনবার ইউপিএসসি পরীক্ষা দিয়েছিলেন হিমাংশু। প্রথম প্রচেষ্টায়, তিনি সিভিল সার্ভিসের জন্য যোগ্যতা অর্জন করেছিলেন কিন্তু শুধুমাত্র নির্বাচিত হন IRTS-এর জন্য। তবে তিনি নিজের লক্ষ্যে অবিচল ছিলেন। মহাভারতে অর্জুনের একাগ্রতা ও কঠোর পরিশ্রমের ফলে যেভাবে গুরু দ্রোণাচার্যের প্রিয় হয়েছিলেন এবং কাঠের পাখির গলায় একমাত্র অর্জুনই তীরের সঠিক আঘাত করতে সফল হয়েছিলেন, বাস্তবে হিমাংশুর কাহিনিও ঠিক সেরকমই। অর্জুনের তীর যেমন সঠিক লক্ষ্যে আঘাত করেছিল, ২০১৯ ইউপিএসসি পরীক্ষায় ঠিক সেরকমই সর্বভারতীয় ৩০৯ তম স্থান দখল করে হয়ে উঠেছিলেন আইপিএস। তবে এখানেই তিনি থেমে থাকেন নি। তারপরেও তিনি চেষ্টা চালিয়ে যান। পরের প্রচেষ্টায়, বলা ভালো তাঁর শেষ প্রচেষ্টায় ২০২০ সালে UPSC সিভিল সার্ভিস পরীক্ষায় অবশেষে তিনি সর্বভারতীয় ১৩৯ তম স্থান সহ ভারতীয় প্রশাসনিক পরিষেবায় (আইএএস) অফিসার হয়ে তাঁর জীবনের স্বপ্ন অর্জন করেন। তাঁর জীবনদর্শণ হয়ে উঠবে যুব সমাজের পাথেয় আর হিমাংশু হয়ে উঠবে পথপ্রদর্শক।

কর্মখালি খবর

Latest News

পয়লা বৈশাখের সকালে জমজমাট বারপুজো, ইস্টবেঙ্গলে হাজির কুয়াদ্রাত, বাগানে দীপেন্দু দুজন নয়, তিনজন জঙ্গি এসেছিল কলকাতায়, কে সেই তিন নম্বর? ‘বিজেপি কোনও বৈষম্য করে না, মুসলিমদের জন্য কাজ করবে’, দাবি শাহনওয়াজের ইদের ৩ দিনে নৌকাডুবি, দুর্ঘটনায় পাকিস্তানে মৃত্যু ৫১ জনের, আহত কয়েক হাজার গড়িয়াহাট থেকে কেনা হচ্ছে ভুল ভুলাইয়া ৩-এর শাড়ি! কোন দোকানে কত টাকা দাম সেগুলির KKR vs LSG Live Score Updates, IPL 2024: ইডেনে টস জিতলেন শ্রেয়স আইয়ার নববর্ষে সস্ত্রীক শুভেচ্ছাবার্তা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সার্জারি করে বদলে ফেলেছেন মুখের চোয়াল!মানতে নারাজ রাজকুমার রাও, কী বলছে নেটপাড়া ‘গদ্দারের জায়গা’ মন্তব্যের প্রতিবাদে নন্দীগ্রামে বিক্ষোভ, TMC অফিসে তালা BJP-র লা লিগার অ্যাকাডেমির সঙ্গে গাঁটছড়া ভবানীপুর ক্লাবের,ফুটবলার তুলে আনতে উদ্যোগ

Latest IPL News

IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.