বাংলা নিউজ > কর্মখালি > Prashant Kishor on State Govt Job Scams: রাজ্য সরকারি চাকরিতে দুর্নীতি নিয়ে বিস্ফোরক প্রশান্ত কিশোর! মাথায় হাত শাসকদলের?

Prashant Kishor on State Govt Job Scams: রাজ্য সরকারি চাকরিতে দুর্নীতি নিয়ে বিস্ফোরক প্রশান্ত কিশোর! মাথায় হাত শাসকদলের?

প্রশান্ত কিশোর (PTI)

প্রশান্ত কিশোর বলেন, এটা নিত্যদিনের ঘটনা। গত ১০ বছরে, ৬০টিরও বেশি পরীক্ষায় পেপার ফাঁস হয়েছে। তবে এর জন্যে সরকারের কেউ জবাবদিহি দিতে রাজি নয়। শুধু তাই নয়, এই পেপার ফাঁসের মূল হোতা বিহার সরকারের প্রাক্তন শিক্ষামন্ত্রীর সঙ্গে ছবিও তুলিয়েছিল।

কয়েকদিন আগেই প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ উঠেছিল বিহার পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায়। এরপরই কড়া পদক্ষেপ গ্রহণ করে বিহার সরকার। বাতিল করা হয় সেই পরীক্ষা। এবার এই ইস্যুতে মুখ খুললেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। জনসুরজ যাত্রার আহ্বায়ক প্রশান্ত কিশোর বিপিএসসির পেপার ফাঁস নিয়ে বলেন, বিহারে পেপার ফাঁস হওয়াটা খবর নয়, পেপার ফাঁস ছাড়া পরীক্ষা অনুষ্ঠিত হওয়াটাই খবর। প্রশান্ত কিশোর বলেন, এটা নিত্যদিনের ঘটনা। গত ১০ বছরে, বিহারে ৬০টিরও বেশি পরীক্ষায় পেপার ফাঁস হয়েছে। তবে এর জন্যে সরকারের কেউ জবাবদিহি দিতে রাজি নয়। শুধু তাই নয়, এই পেপার ফাঁসের মূল হোতা বিহার সরকারের প্রাক্তন শিক্ষামন্ত্রীর সঙ্গে ছবিও তুলিয়েছিল। (আরও পড়ুন: 'প্রেশার গেমে' রাজু ভাঙলেন 'ট্রেন্ড', BJP বিধায়কের বিদ্রোহে গরমিল হতে পারে অঙ্ক?)

আরও পড়ুন: ১ দশক পর PSC-র মাধ্যমে সরকারি শিক্ষক নিয়োগ বাংলায়, জানুন বেতন কাঠামো, ডিএ-র বিশদ

উল্লেখ্য, সম্প্রতি বিহার পাবলিক সার্ভিস কমিশনের প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। এরপর প্রাথমিক তদন্তের পর সেই অভিযোগ সত্যি বলে জানা যায়। এরপরই পরীক্ষা বাতিল করা হয়। জানা যায়, গত ১৫ মার্চ বিহার পাবলিক সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগের পরীক্ষা নিয়েছিল। সেই পরীক্ষার পরই প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ তোলেন পরীক্ষার্থীরা। বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখে তদন্ত শুরু করে কমিশন ও বিহার পুলিশ। এদিকে এই প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনায় ইতিমধ্যেই ৩০০ জনকে গ্রেফতার করেছে বিহার পুলিশ। পড়শি রাজ্য ঝাড়খণ্ডের হাজারিবাগ থেকে তাদের গ্রেফতার করা হয়েছে। (আরও পড়ুন: ভারত গুরুত্বপূর্ণ পার্টনার, বললেন পাক বিদেশমন্ত্রী, বড় পদক্ষেপের পথে ইসলামাবাদ?)

আরও পড়ুন: JNU ছাত্র সংসদ ভোটে লালঝড়, সহসভাপতি হলেন রামকৃষ্ণ মিশনে পড়া শিলিগুড়ির তরুণ

এদিকে পরীক্ষা বাতিল করার পরে বিহার পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতে বলা হয়, অর্থনৈতিক অপরাধ ইউনিট প্রশ্ন পত্র ফাঁসের সুনির্দিষ্ট প্রমাণ পেয়েছে। আর সেই প্রাপ্ত প্রমাণের ভিত্তিতেই পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশন যথাসময়ে পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করবে। আপডেটের জন্য অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখার পরামর্শ দেওয়া হয় চাকরিপ্রার্থীদের। উল্লেখ্য, এই পরীক্ষার মাধ্যমে ৮৭ হাজার ৭৭৪টি শূন্যপদে শিক্ষক নিয়োগ করার কথা বিহার সরকারের। এদিকে আসন্ন লোকসভা ভোটের আগে নিয়োগে দুর্নীতির অভিযোগ এড়িয়ে যেতে পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে পেপার ফাঁস নিয়ে প্রশান্ত কিশোরের মন্তব্যে চাপে পড়বে নীতীশ কুমার। কারণ বিগত ১০ বছরে সরকারে থাকা জেডিইউ-র জোটসঙ্গী একাধিকবার বদলালেও মুখ্যমন্ত্রী থেকেছেন সেই নীতীশ কুমারই। এই আবহে বারবার সরকারি চাকরির পরীক্ষা ঘিরে দুর্নীতির অভিযোগ উঠেছে।

কর্মখালি খবর

Latest News

কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি জামতারা তো শিশু! সাইবার অপরাধে মার্কেট কাঁপাচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়া,নিশানায় ভারত দিন দিন বাড়ছে আয়ু! গড়ে ছয় বছর করে বেশি বাঁচছে মানুষ, নেপথ্যে বড় কারণ পূর্ণিমার দিন প্রথা মেনে আলতা রাঙা পায়ে শ্রীময়ী, বললেন, 'এয়োদের আজ...' রুক্মিণীর ডবল ধামাকা! প্রকাশ্যে জিতের ‘বুমেরাং’ ট্রেলার, কী বলছেন দেব? সাত সকালে উপরাষ্ট্রপতি ধনখড়ের সঙ্গে দেখা করলেন রাজ্যপাল বোস MB SG Transfer News: কিয়ান, হামতেকে ছাড়লেও,দীপেন্দুর সঙ্গে লম্বা চুক্তি বাগানের আদৃতের সিনেমা ‘পাগল প্রেমী’র রিমেক এবার পঞ্জাবিতে, নায়ক-নায়িকা আপনাদের ভীষণ চেনা USA নাম শুনেই কি বাড়তি সমীহ? কেন ভরাডুবি বাংলাদেশের, কারণ জানালেন দলনায়ক শান্ত ১৪০ কিমিতে প্রবল ঘূর্ণিঝড় কি সুন্দরবনেই আছড়ে পড়বে? কী বলছে IMD ও ওয়েদার মডেল?

Latest IPL News

কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.