বাংলা নিউজ > কর্মখালি > ২১ সেপ্টেম্বর থেকে স্কুল খোলার নির্দেশ বাধ্যতামূলক নয়, জানাল কেন্দ্র
২১ সেপ্টেম্বর থেকে স্কুলগুলি পুনরায় চালু করা বাধ্যতামূলক নয়, জানাল কেন্দ্রীয় সরকার।
২১ সেপ্টেম্বর থেকে স্কুলগুলি পুনরায় চালু করা বাধ্যতামূলক নয়, জানাল কেন্দ্রীয় সরকার।

২১ সেপ্টেম্বর থেকে স্কুল খোলার নির্দেশ বাধ্যতামূলক নয়, জানাল কেন্দ্র

  • স্কুল খোলা রাখা এবং শিক্ষার্থীদের উপস্থিতির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার, কেন্দ্রীয় নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে।

২১ সেপ্টেম্বর থেকে স্কুলগুলি পুনরায় চালু করা বাধ্যতামূলক নয়। শুক্রবার এই বিষয়ে নিশ্চিত করল কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা। 

স্বরাষ্ট্র মন্ত্রক কর্তৃক প্রকাশিত আনলক ৪.০ নির্দেশিকায় স্কুলগুলিকে শিক্ষক ও অশিক্ষক কর্মীদের জন্য আংশিক খোলা এবং নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের স্বেচ্ছা উপস্থিতির জন্য অনুমতি দেওয়া হয়েছে। তবে স্কুল খোলা রাখা এবং শিক্ষার্থীদের উপস্থিতির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্য সরকার নেবে বলে নির্দেশিকায় বলা হয়।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে কবে থেকে ছুটবে লোকাল ট্রেন? জানালেন রেলবোর্ডের চেয়ারম্যান

বেশিরভাগ রাজ্য সরকার অবশ্য বিদ্যালয় পুনরায় খোলার ব্যাপারে পিছু হঠেছে। হরিয়ানা ও দিল্লি সরকার নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের পাঠ্য বিষয় সম্পর্কে সন্দেহ দূর করতে বা সহায়তার জন্য স্কুলে যাওয়ার অনুমতি দিয়েছে। 

তবে অনেক রাজ্যই এই পরিস্থিতিতে ঝুঁকি নিতে প্রস্তুত নয়। যে রাজ্যগুলি আগামী সপ্তাহ থেকে আবার স্কুল চালু করার পরিকল্পনা করেছে, তাদের স্বাস্থ্য মন্ত্রকের জারি করা সমস্ত SOP গুলি অনুসরণ করতে হবে।

এ ছাড়া আনলক ৪.০ নির্দেশিকাতে পরামর্শ দেওয়া হয়েছে যে, বিশেষ পরিস্থিতিতে শিক্ষক এবং অ-শিক্ষণ কর্মীদের জন্য ২২ সেপ্টেম্বর, ২০২০-এর পরে স্কুল খোলা যেতে পারে। তবে, ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্কুলে নিয়মিত ক্লাস শুরু হবে না।

 

বন্ধ করুন