বাংলা নিউজ > কর্মখালি > SSC GD Constable 2021 : লকডাউনে বয়স সীমা পেরিয়ে যাওয়া প্রার্থীরা কী করবেন?

SSC GD Constable 2021 : ধীরে ধীরে কমছে করোনা সংক্রমণ। শীঘ্রই হতে পারে এসএসসি জিডি কনস্টেবলের পরীক্ষা। তবে তারই আগে বয়সের ঊর্ধ্বসীমা বৃদ্ধির আর্জি জানাচ্ছেন চাকুরিপ্রার্থীরা।

দ্রুত কমছে করোনার দ্বিতীয় ওয়েভের(Corona Second Wave) নতুন সংক্রমণ। লঘু হচ্ছে লকডাউন। ফলে, শীঘ্রই আটকে থাকা সরকারি চাকরির পরীক্ষাগুলি এবার হতে পারে বলে মনে করা হচ্ছে।

করোনায় পরীক্ষা পিছিয়ে গিয়েছিল। তাই বলে চাকুরিপ্রার্থীদের বয়স তো থেমে নেই! আর সেই কারণেই SSC GD Constable -এর পরীক্ষার্থীরা বয়সের ঊর্ধ্বসীমা বৃদ্ধির দাবি করছেন।

পরীক্ষার্থীদের কথায়, গত মার্চে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। তারপরে তিন মাসের ব্যবধানে দুইবার পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। এই সময়েই হাজার হাজার প্রার্থী রয়েছেন যাঁদের বয়স ২৩ বছরের উর্ধ্বসীমা অতিক্রম করেছে।

এ সকল পরীক্ষার্থীরা এসএসসি জিডি কনস্টেবলের জন্য আর আবেদন করতে পারবেন কি না তাই নিয়ে উদ্বেগে রয়েছেন।

এছাড়াও কিছু প্রার্থী বলেছেন যে বিগত বছরগুলির জিডি কনস্টেবল নিয়োগের ফলাফল খুব দেরিতে প্রকাশিত হয়েছে। সুতরাং তাঁদের আরও একটি সুযোগ পাওয়া উচিত।

এ বিষয়ে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন পরীক্ষার্থীরা। অবিলম্বে বয়সসীমা বৃদ্ধির আর্জি জানিয়েছেন তাঁরা।

এ বিষয়ে SSC-র তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

জওয়ান হিসাবে যাঁরা দেশের জন্য কাজ করতে চান, তাঁদের জন্য এই পরীক্ষা একটি বড় সুযোগ। পদের সংখ্যাও অনেক থাকে। গতবার প্রায় ৫৫,০০০ নিয়োগ হয়। ফলে এই ধরনের পেশার স্বপ্ন যাঁদের, তাঁদের জন্য এটি সুবর্ণ সুযোগ।

SSC GD Constable eligibility :

নিয়োগ হবে, CRPF, CISF, BSF, ITBP, অসম রাইফেলস ও NIA-র আধাসেনা-কনস্টেবল (GD) পোস্টে। আধাসেনা সংক্রান্ত পোস্ট হওয়ায় এই পরীক্ষায় শারীরিক ফিটনেস গুরুত্বপূর্ণ। তাই সময় থাকতে প্রস্তুতি শুরু করাই ভাল। শারীরিক ফিটনেসের পাশাপাশি অনলাইন পরীক্ষার জন্যও প্রস্তুতি নিতে হবে।

যোগ্যতা : মাধ্যমিক/ সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে।

বয়সসীমা : ১৮ থেকে ২৩ বছর।

সিলেকশন(SSC GD Constable Selection) প্রক্রিয়া :

দুটি স্তরের মাধ্যমে প্রার্থীদের বেছে নেওয়া হবে।

প্রথম স্তরে হবে কম্পিউটার-ভিত্তিক সাধারণ অ্যাপটিটিউড-জেনারেল অ্যাওয়ারনেস পরীক্ষা। প্রশ্নের মান হবে দশম শ্রেণি স্তরের। ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও রিজনিং-এর উপর ভিত্তি করে প্রশ্ন করা হবে।

দ্বিতীয় স্তরে হবে শারীরিক সক্ষমতা পরীক্ষা। আধাসেনা জাতীয় চাকরি হওয়ায় এটির গুরুত্ব অনেকটাই বেশি। তাই সময় থাকতে নিয়মিত দ্রুত গতিতে দৌড়, শারীরিক কসরতের প্রস্তুতি নিতে হবে। সাধারণত, সাড়ে ছ'মিনিটে দেড় কিলোমিটার দৌড়ের লক্ষ্য নিয়ে অভ্যেস করা যেতে পারে। দুটি পরীক্ষার নম্বরের ভিত্তিতেই চূড়ান্ত মেরিট লিস্ট বানানো হবে।

SSC-এর ওয়েবসাইটের লিঙ্ক : ssc.nic.in

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

২২ বছর ধরে পালিয়ে বেড়ানো সিমি সদস্য পুলিশের জালে! রুদ্ধশ্বাস অভিযানে পাকড়াও আগামিকাল কেমন কাটবে মেষ থেকে মীনের? কারা লাকি? জানুন ২৬ ফেব্রুয়ারির রাশিফল জনগর্জনে থরহরিকম্প, অবশেষে স্বেচ্ছাবন্দি দশা থেকে বেরোলেন TMC নেতা,আটক করল পুলিশ একশো দিনের কাজের টাকা ছাড়ল রাজ্য সরকার, জিটিএ–সহ সব জেলা পাবে রাত পোহালেই কুলদীপের থেকে ওর ফাইফার চুরি করেছি- পাঁচ উইকেট শিকার করে অশ্বিনের স্বীকারোক্তি অসত্য বলছেন অভিষেক, শাহজাহানের গ্রেফতারিতে কোনও স্থগিতাদেশ দেয়নি হাইকোর্ট: বিকাশ ‘মিকার গান চালিয়ে বোকা বানাচ্ছেন!’ দাদাগিরিতে কেশবের গান শুনে কটাক্ষ, সত্য়িটা কী 'দাদা নিজের গান ভুলে গেছেন?' কুমার শানুকে শুধরে দিলেন শ্রেয়া, উর্মিলার সাধ পূরণ চোখের তলার কালো দাগ উধাও হবে ৭ দিনে! এই ঘরোয়া প্রতিকারের কেরামতি অঢেল ট্রেনে ছিলেন না চালক! ঘণ্টায় ১০০ কিমি গতিতে দৌড়ল মালগাড়ি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.