বাংলা নিউজ > কর্মখালি > দুর্গাপুজোর মধ্যেই কেন UGC-NET 2020 পরীক্ষা, কেন্দ্রের বিরুদ্ধে তোপ তৃণমূলের
পরীক্ষার্থী এবং বাংলার সংস্কৃতির প্রতি নরেন্দ্র মোদীজির নির্লজ্জ অসম্মানসূচক আচরণ এবার প্রকাশ্যে এল, দাবি তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।
পরীক্ষার্থী এবং বাংলার সংস্কৃতির প্রতি নরেন্দ্র মোদীজির নির্লজ্জ অসম্মানসূচক আচরণ এবার প্রকাশ্যে এল, দাবি তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।

দুর্গাপুজোর মধ্যেই কেন UGC-NET 2020 পরীক্ষা, কেন্দ্রের বিরুদ্ধে তোপ তৃণমূলের

  • গুরুত্বপূর্ণ এই পরীক্ষার তিন দিনই পড়েছে বাংলার বৃহত্তম উৎসব দুর্গাপুজো।

দুর্গাপুজোর মধ্যেই ফেলা হয়েছে UGC-NET পরীক্ষার দিন। প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিল পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেস। 

আগামী ২৪ সেপ্টেম্বর থেকে ৫ নভেম্বর পর্যন্ত দেশজুড়ে একাধিক দফায় অনুষ্ঠিত হতে চলেছে UGC-NET পরীক্ষা। শনিবার বিষয় ভিত্তিক পরীক্ষা সূচি প্রকাশ করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। আর তাতেই চটেছে তৃণমূল, কারণ গুরুত্বপূর্ণ এই পরীক্ষার দিনই পড়েছে বাংলার বৃহত্তম উৎসব দুর্গাপুজো।

কেন্দ্রীয় পরীক্ষা নিয়ামক সংস্থার সিদ্ধান্তে ক্ষুব্ধ তৃণমূল সাংসদ তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায় এ দিন টুইটারে পোস্ট করেছেন, ‘পরীক্ষার্থী এবং বাংলার সংস্কৃতির প্রতি নরেন্দ্র মোদীজির নির্লজ্জ অসম্মানসূচক আচরণ এবার প্রকাশ্যে এল। দুর্গাপুজোর মহাপঞ্চমী, মহাষষ্ঠী ও মহাসপ্তমীতে UGC NET পরীক্ষা আয়োজনের কী হাস্যকর সিদ্ধান্তই না নিয়েছে DG_NTA!’

কোভিড আবহের মধ্যেই গত ১৭ সেপ্টেম্বর থেকে বিশ্বকর্মা পুজো ও মহালয়ার মাধ্যমে পশ্চিমবঙ্গে শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম। আগামী ২২ থেকে ২৫ অক্টোবর বাংলায় শারদীয় উৎসব পালিত হবে। পাশাপাশি, ১৭ থেকে ২৫ অক্টোবর পালিত হবে নবরাত্রি উৎসব। স্বাভাবিক ভাবেই উৎসবের দিনে জাতীয় পর্যায়ের পরীক্ষা আয়োজনের কারণে কেন্দ্রের বিরুদ্ধে অসংবেদনশীলতার অভিযোগ তুলেছেন রাজ্যবাসীর একাংশ।

অভিষেকের অভিযোগের পালটা হিসেবে অবশ্য বিজেপির জাতীয় সম্পাদক রাহুল সিনহা বলেন, ‘সব কিছু নিয়েই রাজনীতি করার অভ্যাস রয়েছে তৃণমূলের। এই নিয়ে রাজনৈতিক স্লোগান তোলার প্রয়োজন নেই। দুর্গাপুজো ও NET পরীক্ষার দিন মিলে যাওয়ার বিষয়টি আমরাও জানি। পরীক্ষার্থীরা সমস্যায় পড়তে পারেন জেনে বিষয়টি নিয়ে আমরা কেন্দ্রের কাছে বিবেচনার জন্য আবেদন জানাব বলে ঠিক করেছি।’

প্রসঙ্গত, এর আগে কোভিড অতিমারী পরিস্থিতিতে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (JEE) এবং ন্যাশনাল এলিজিবিলিটি এনট্রান্স টেস্ট (NEET) আয়োজনের বিরোধিতা করেন বাংলাৈর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়ে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে যৌথ উদ্যোগে অ-বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকও করেন মমতা। পরে তিনি অভিযোগ জানান, পরিস্থিতির কারণে প্রথম পরীক্ষার দিন পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হতে ব্যর্থ হয়েছেন ৭৫% পরীক্ষার্থী।

বন্ধ করুন